• সোমবার   ১৭ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৮

  • || ০৩ শাওয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
২৪ ঘণ্টা করোনায় আরও ৪০ মৃত্যু, আক্রান্ত ১১৪০ আল-আকসা মসজিদে হামলায় প্রধানমন্ত্রীর নিন্দা খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে সরকার আন্তরিক: হানিফ লাইলাতুল কদর এক মহিমান্বিত রজনী: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মী আটক করোনায় প্রাণ গেল আরও ৬৫ জনের, শনাক্ত ১৭৩৯

সুস্বাদু বাহারি মিষ্টি

লালমোহন মিষ্টি

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০  

মাত্র ১ কাপ গুঁড়া দুধ দিয়ে বানিয়ে ফেলতে পারেন প্রায় ১ কেজি মিষ্টি! ঘরে তৈরি এই মিষ্টি খেতে যেমন সুস্বাদু, তেমনি বানানোও ভীষণ সহজ। জেনে নিন রেসিপি।   


উপকরণ:
গুঁড়া দুধ- ১ কাপ
ডিম- ২টি  
ময়দা- আধা কাপ
বেকিং পাউডার- ১ চা চামচ
সুজি- ৪ টেবিল চামচ
ঘি- ২ টেবিল চামচ
তেল- ভাজার জন্য
সিরা তৈরির উপকরণ:
পানি- ৪ কাপ
চিনি- ২ কাপ
এলাচ- ৩টি


 

প্রস্তুত প্রণালি:
ডিম ফেটে রাখুন। ময়দা, গুঁড়া দুধ ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে চেলে নিন। সুজি ও ঘি দিয়ে মিশিয়ে নিন চেলে নেওয়া উপকরণগুলো। ফেটিয়ে রাখা ডিমের মিশ্রণ অল্প অল্প করে দিয়ে ডো বানিয়ে নিন। নরম ডো তৈরি হলে ঢেকে রেখে দিন ১০ মিনিটের জন্য। হাতে ঘি মেখে অল্প অল্প করে ডো নিয়ে মিষ্টি তৈরি করুন।
লো আঁচে তেল হালকা গরম করে মিষ্টিগুলো ছেড়ে দিন। মিষ্টি যেন তেলে ডুবে থাকে। চামচ দিয়ে নাড়বেন না। একটু পর পর প্যানের হ্যান্ডেল ধরে ঝাঁকিয়ে নিন। ধীরে ধীরে মিষ্টিগুলো তেলের উপর উঠে আসবে এবং রঙ লাগতে শুরু করবে। এই পর্যায়ে চুলার আঁচ বাড়িয়ে মিডিয়াম করে দিন। চামচ দিয়ে অনবরত নেড়ে বাদামি করে ভেজে নিন মিষ্টি। তেল থেকে তুলে রেখে দিন ঠাণ্ডা হওয়ার জন্য।

সিরা তৈরির জন্য প্যানে পানি, চিনি ও এলাচ নিয়ে জ্বাল দিন। ফুটে উঠলে কুসুম গরম থাকা অবস্থায় মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর পর হ্যান্ডেল ধরে নেড়ে দিন প্যান। ১৫ মিনিট হয়ে গেলে আরও এক কাপ ফুটন্ত গরম পানি দিন। ৫ মিনিট চুলায় রাখার পর নামিয়ে ঢেকে রাখুন। ২ ঘণ্টা পর পরিবেশন করুন মজাদার লালমোহন মিষ্টি।

বরগুনার আলো