বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা দুদকের প্রতিষ্ঠাবার্ষিকী আজ সশস্ত্র বাহিনী নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন- প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে আইভোরি কোস্টের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সশস্ত্র বাহিনী জাতির গর্বের প্রতীক : রাষ্ট্রপতি আজ বিশ্ব টেলিভিশন দিবস সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট আজ সশস্ত্র বাহিনী দিবস
১২

লোগো বদলালো ফেসবুক

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

ফেসবুক কর্তৃপক্ষ তাদের লোগো বদলে ফেলেছে। চিরায়ত নীল রঙের ছোট হাতের অক্ষরে লেখা ফেসবুক শব্দটি এখন থেকে ক্যাপিট্যাল অক্ষরের হালকা খয়েরি রঙের লোগোতে পরিণত হয়েছে। তবে এটা ফেসবুকের সোশ্যাল মিডিয়ার জন্য না। এটা ফেসবুক কোম্পানির জন্য।

অর্থাৎ ওয়েব বা অ্যাপে আমরা ফেসবুকের আগের লোগোই দেখতে পাবো কিন্তু ফেসবুকের হেড অফিস বা আঞ্চলিক অফিসে লোগোটা আর এক থাকছে না। সবাই যে লোগো ওয়েবে বা অ্যাপে দেখে অভ্যস্ত এখন থেকে আর সেটা কোম্পানিতে থাকছে না।

ফেসবুক কোম্পানি শুধু ফেসবুক ঘিরে নয় বরং মালিকানায় আরো রয়েছে ইনস্টাগ্রাম, ওকুলাস এবং হোয়াটসঅ্যাপ। ফলে ফেসবুক কোম্পানির সকল সোশ্যাল মিডিয়াকে এক লাইনে দেখানোর জন্যই এই নতুন লোগো’র আগমন। এছাড়া এখন থেকে ইনস্টাগ্রাম, ওকুলাস এবং হোয়াটসঅ্যাপেও দেখা যাবে ফেসবুকের নতুন এই লোগো। অর্থাৎ ফেসবুক তার নিজের ব্র্যান্ডিং অন্যান্য সোশ্যাল অ্যাপে সফলভাবে করার জন্যই নতুন এই লোগো’র উদ্বোধন করেছে। পার্থক্য হচ্ছে, ছোট হাতের অক্ষরে নীল রঙের ফেসবুক থাকবে শুধুমাত্র আমাদের সর্বাধিক ব্যবহৃত ফেসবুকেই।

ফেসবুকের চিফ মার্কেটিং অফিসার এন্টিনিও লুসিও বলেন, ‘আমরা নতুন লোগো এনেছি ফেসবুক কোম্পানি আর ফেসবুক অ্যাপকে আলাদা করার জন্য। এখন থেকে ফেসবুকের আগের লোগো তার সোশ্যাল মিডিয়ার পরিচয়কে তুলে ধরবে।’ অর্থাৎ ফেসবুক কোম্পানি তার সোশ্যাল মিডিয়াকে স্বাধীন একটি মাধ্যম দিতে সক্ষম হলো। এটা ফেসবুকের সক্ষমতার একটি উদাহরণ। ফেসবুক কোম্পানি তার সোশ্যাল মিডিয়ার সুনামকে পুঁজি করতে চায় না।