বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
ধর্মঘট প্রত্যাহার, শনিবার অনুশীলনে যোগ দেবেন সাকিবরা বরগুনায় কলেজছাত্রী হত্যায় বিএনপির সাবেক নেতার যাবজ্জীবন তুরস্কে ফিকাহ-বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশি গবেষক ডিসেম্বরে মুক্তি পাচ্ছে পরমব্রত-কোয়েলের নতুন সিনেমা মশা-ছারপোকা দূর করবে কর্পূর অছাত্ররা কোনোভাবেই ঢাবির হলে অবস্থান করতে পারবে না-উপাচার্য ধনী-দরিদ্রের বৈষম্য কমার প্রত্যাশা পরিকল্পনামন্ত্রীর আগামী ১ নভেম্বর থেকে সড়ক পরিবহন আইন কার্যকরে গেজেট প্রকাশ ঢাকার দুই সিটি নির্বাচন জানুয়ারিতে! ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ হবে অধূমপায়ী রাষ্ট্র : তথ্যমন্ত্রী মহাকাশে তোলা সেলফি প্রকাশ বাংলাদেশ সফরে জাপানের সম্রাটকে আমন্ত্রণ রাষ্ট্রপতির এমপিও: ১৭৫ ভোকেশনাল প্রতিষ্ঠানের তালিকা  পরিবেশ সুরক্ষা নিশ্চিতে সরকার কাজ করছে : গণপূর্তমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে আফ্রিকায় ‘কৃষি বিপ্লব’ দুদক এখন অনেক শক্তিশালী: কমিশনার মোজাম্মেল ‘পায়ের বেড়ি’ খুলছে না সৌদি নারীদের বৃক্ষরোপণে ইসলামের উৎসাহ ও নির্দেশনা পদ্মাসেতুর অবশিষ্ট জমিতে মিলিটারি ফার্ম করবে সেনাবাহিনী শাহজালালে ১ কোটি ২০ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক
১২

শনি গ্রহের নতুন ২০টি চাঁদ আবিষ্কার

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ শনির চারপাশে নতুন ২০টি উপগ্রহের সন্ধান পাওয়া গেছে। সোমবার ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনোমিক্যাল ইউনিয়নের মাইনর প্লানেট সেন্টার এসব উপগ্রহ বা চাঁদ আবিষ্কারের খবর জানিয়েছে। এনিয়ে বলয়াকার এই গ্রহটির উপগ্রহের সংখ্যা দাঁড়ালো মোট ৮২টিতে। আর এই আবিষ্কারের মধ্য দিয়ে সৌরজগতের সবচেয়ে বেশি উপগ্রহ থাকা গ্রহ বৃহস্পতিকে পেছনে ফেললো শনি। বৃহস্পতির উপগ্রহের সংখ্যা ৭৯টি।

সৌরজগতের গ্রহগুলো সূর্যকে প্রদক্ষিণ করে নিজ অক্ষের ওপর ঘুরছে। আর প্রতিটি গ্রহের নিজস্ব উপগ্রহগুলো সংশ্লিষ্ট গ্রহকে কেন্দ্র করে নিজ অক্ষের ওপর ঘুরছে। সৌরজগতে মানুষের বাসস্থান পৃথিবী গ্রহের একমাত্র উপগ্রহ চাঁদ।

সোমবার আবিষ্কৃত নতুন ২০টি উপগ্রহের মাধ্যমে শনি গ্রহ বৃহস্পতিকে পেছনে ফেললেও সৌরজগতের সবচেয়ে বড় উপগ্রহটি বৃহস্পতিকে কেন্দ্র করেই ঘুরছে। বৃহস্পতিবার জানিমেদে উপগ্রহটি পৃথিবীর আকারের প্রায় অর্ধেক। তবে এর তুলনায় শনির নতুন আবিষ্কৃত উপগ্রহগুলো বেশ ছোট। প্রতিটির ব্যাস সবমিলে পাঁচ কিলোমিটার।

নতুন এসব গ্রহ আবিস্কারক দলের নেতৃত্ব দিয়েছেন যুক্তরাষ্ট্রের কার্নেজি ইন্সটিটিউট ফর সাইন্সের বিজ্ঞানী স্কট শেফার্ড। তিনি বলেন, নতুন আবিষ্কৃত ২০টি উপগ্রহে মধ্যে শনি গ্রহকে পেছনে রেখে ঘুরছে। হাওয়াইতে অবস্থিত সুবারু টেলিস্কোপ ব্যবহার করে নতুন এসব উপগ্রহ আবিষ্কার করা হয়েছে। শেফার্ড বলেন, শনির চারদিকে আরও একশোটি ছোট ছোট উপগ্রহ থাকতে পারে। বিশ্বের অন্যতম বড় টেলিস্কোপ ব্যবহার করে সেগুলো আবিষ্কার করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি। এই বিজ্ঞানী বলেন, এসব উপগ্রহ আবিষ্কারের মাধ্যমে আমাদের সৌরজগত কীভাবে গঠিত ও বিবর্তিত হয়েছে তা জানতে ও বুঝতে সহায়তা করবে।