• শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০
৭১

‘শিক্ষক প্রশিক্ষণের পর্যাপ্ত সুযোগ সৃষ্টি করেছে সরকার’

বরগুনার আলো

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা বর্তমানে শিক্ষা ব্যবস্থার প্রধান চ্যালেঞ্জ। উন্নত মানের শিক্ষার জন্য দরকার দক্ষ শিক্ষক; আর এই লক্ষ্যে সরকার শিক্ষক প্রশিক্ষণের পর্যাপ্ত সুযোগ সৃষ্টি করে যাচ্ছে।

গতকাল বুধবার সচিবালয়ে শিক্ষা উপমন্ত্রীর দফতরে গ্লোবাল পার্টনারশিপ এডুকেশন–এর প্রধান নির্বাহী কর্মকর্তা এলিট ওলব্রাইটের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতের সময় তিনি একথা বলেন।

শিক্ষকদের প্রশিক্ষণের জন্য বিদেশে পাঠানোর পাশাপাশি আন্তর্জাতিক মানের প্রশিক্ষকদের দেশে এনে স্থানীয় পর্যায়ে ভালো মানের শিক্ষক প্রশিক্ষক তৈরির পরিকল্পনার কথা প্রতিনিধি দলকে জানান শিক্ষা উপমন্ত্রী। প্রতিনিধি দলের কাছে শিক্ষাখাতে নেয়া বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বর্ণনা দেন তিনি।

এলিট ওলব্রাইটকে উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পরপরই শিক্ষা ব্যবস্থার আমূল সংস্কারের উদ্যোগ নেন; যার ফলশ্রুতিতে শিক্ষার্থীদের অংশগ্রহণ সন্তোষজনক স্তরে উন্নীত হয়েছে। 

দক্ষ মানব সম্পদ সৃষ্টিতে সরকারের পদক্ষেপের কথা বলতে গিয়ে উপমন্ত্রী বলেন, দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে ১৮ বছর বয়স পর্যন্ত সব শিক্ষার্থীর জন্য তথ্য ও প্রযুক্তি শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে এবং আগামী ২০২১ সাল থেকে সাধারণ ধারার শিক্ষায়ও বৃত্তিমূলক ট্রেড আবশ্যিক করা হবে। কারিগরি শিক্ষার ওপর বিশেষ জোর দেয়া হচ্ছে; যাতে বিদেশে দক্ষ জনশক্তি পাঠানো যায়।

প্রতিনিধি দলের প্রধান এলিস আলব্রাইট বলেন, তার সংস্থা বাংলাদেশে শিক্ষক প্রশিক্ষণে সহযোগিতা করতে আগ্রহী। শিক্ষাখাতে গৃহীত বাংলাদেশ সরকারের স্তরভিত্তিক কৌশল বাস্তবায়নে সংস্থাটি সাহায্য করতে প্রস্তুত রয়েছে।

বরগুনার আলো
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর