রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বন্দে আলী মিয়ার জন্ম ‘২ ঘণ্টার মধ্যে উড়ে যাবে সালমান খানের গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট!’ গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন ব্রিটেনের রানি শামীমের ৩৬৫ কোটি টাকা, খালেদের ৩৪, সম্রাটের ‘তেমন নেই’ মাকাসিদুশ শরিয়া তত্ত্বের প্রয়োগ ও অপপ্রয়োগ লড়েছেন মোসাদ্দেক, জিতেছে ঢাকা প্রজন্ম থেকে প্রজন্মকে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে-প্রধানমন্ত্রী বরিস জনসনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন বরগুনায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বুদ্ধিজীবী দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা শহীদ বুদ্ধিজীবী দিবস আজ বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের শাহাদতবার্ষিকী আজ বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা আজকের নবীন কর্মকর্তারাই হবেন ৪১ সালের সৈনিক : প্রধানমন্ত্রী ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর বয়স্ক বাবা-মাকে না দেখলে জেল
৫৮

শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদের ছুটি বাড়ছে

প্রকাশিত: ৭ আগস্ট ২০১৯  

ডেঙ্গু ছড়িয়ে পড়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদুল আজহার ছুটি বাড়িয়ে দেয়ার চিন্তাভাবনা চলছে। এছাড়া ডেঙ্গু আক্রান্ত বা গুরুতর অসুস্থ শিক্ষার্থী যারা আধা সাময়িক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারছে না তারা অসুস্থতার কাগজপত্র দেখিয়ে পরবর্তীতে বিশেষ বিবেচনায় পরীক্ষায় অংশগ্রহনের কথা বলা হয়েছে।  

জানা গেছে, দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে রোববার শিক্ষা মন্ত্রণালয়ের একটি বৈঠক হওয়ার কথা থাকলেও বৈঠকটি আজকালের মধ্যে অনুষ্ঠিত হতে পারে। আক্রান্ত শিক্ষার্থীর সংখ্যাসহ বিভিন্ন বিষয় বিবেচনায় এনে ছুটির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সংশ্লিষ্টরা জানান, ডেঙ্গু আক্রান্তদের মধ্যে শিক্ষার্থীর সংখ্যাও প্রচুর, প্রায় ৩২ শতাংশ। ফলে ক্লাস-পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতি কমে গেছে। আধা সাময়িক পরীক্ষাসহ অভ্যন্তরীণ পরীক্ষায় অনেকেই অনুপস্থিত থাকছে। এ অবস্থায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে আলাদা একটি মনিটরিং সেল করা হয়েছে। এ সেলের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে সাধারণ ছুটির বিষয়ে সিদ্ধান্ত হবে।

জানা গেছে, ডেঙ্গু পরিস্থিতি নিয়ে গত বৃহস্পতিবার আন্তঃমন্ত্রণালয়ের সভা হয়। সেখানে ডেঙ্গুতে শিক্ষার্থীরা বেশি আক্রান্ত হওয়ার বিষয়টি আলোচনা হয়। ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া যায় কী না, তা নিয়েও আলোচনা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব জানান, আমরা সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করছি। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলা করতে বিশেষ ব্যবস্থা নেয়ার কথা বলেছি। মনিটরিং সেলের তথ্য-উপাত্ত পাওয়ার পর আন্তঃমন্ত্রণালয়কে জানানো হবে।

এ ব্যাপারে মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক আবদুল মান্নান জানান, ডেঙ্গু নিয়ে সাধারণ মানুষের পাশাপাশি আমরাও উদ্বিগ্ন। এ অবস্থায় করণীয় নির্ধারণ করতে দফায় দফায় বৈঠক করা হয়েছে। আলাদা একটি সেল করেছি। মন্ত্রণালয়, মাউশি থেকে শিক্ষার্থী, অভিভাবকদের চার দফা নির্দেশনা দেয়া হয়েছে। আগাম ছুটি দেয়ার বিষয়ে মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে বলেও জানান তিনি।

এই বিভাগের আরো খবর