সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
আজ থেকে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি বিশ্ব ওজন দিবস আজ শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারে ভূষিত শেখ হাসিনা টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন : প্রধানমন্ত্রী রাজশাহীর পুলিশ একাডেমিতে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণপরিবহনে মাসিক বেতনে চালক নিয়োগের নির্দেশ হাইকোর্টের সারদার পথে প্রধানমন্ত্রী হাজিদের দেশে ফেরার শেষ ফ্লাইট আজ আন্তর্জাতিক গণতন্ত্র দিবস আজ শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটের কার্যক্রম আজ শুরু বিভিন্ন সংস্থা ও ব্যক্তিকে ১৩ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী ছাত্রলীগের নেতৃত্বে জয়-লেখক ছাত্রলীগের পদ হারালেন শোভন-রাব্বানী যাদের আন্দোলনে স্বাধীনতা, সেই দল ক্ষমতায় থাকলে উন্নয়ন হয় দেশে এসেছে ড্রিমলাইনার ‘রাজহংস’
২৮

ঈদ রান্নায় রকমারি

শির খুরমা

আকাশলীনা

প্রকাশিত: ৪ আগস্ট ২০১৯  

উপকরণঃ

সেমাই-১০০ গ্রাম, দুধ-২ লিটার, গুড়া দুধ-১ কাপ, কনডেন্স মিল্ক-১/২ ক্যান, খুরমা টুকরো করা-১/২ কাপ, বিভিন্ন রকম বাদাম কুচি-১/২ কাপ, কিসমিস-১/৩ কাপ, এলাচ গুড়া-১ চা চামচ, আমন্ড পাউডার-১ টেবিল চামচ, ঘি-৩ টেবিল চামচ, চিনি-৩/৪ কাপ, লবণ-১ চিমটি, দুধে ভেজানো জাফরান-১ চিমটি।  

প্রণালীঃ

প্যানে ঘি দিয়ে বাদাম এবং কিসমিস হালকা করে ভাজুন। সেমাই টুকরা দিয়ে লালচে করে ভেজে সব তুলে নিন। দুধ জ্বাল দিন। ১০ মিনিট ফুটিয়ে গুড়া দুধ দিয়ে মেশান। দুধে ভেজানো জাফরান দিন। আমন্ড পাউডার মিশিয়ে ভাজা সেমাই-খেজুর-বাদাম ও লবণ দিন। নেড়েচেড়ে সেমাই সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। কনডেন্স মিল্ক এবং চিনি এ্যাড করুন। আরো ৩/৪  মিনিট রান্নার পর চিনি গলে গেলে এলাচ গুড়া ছড়িয়ে নামান। ঠান্ডা করে পরিবেশন করুন মজার এই আফগান ডেজার্টটি।