• বুধবার   ২৭ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৩ ১৪২৭

  • || ১৩ জমাদিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
৭ ফেব্রুয়ারি একযোগে টিকাদান কর্মসূচি শুরু: স্বাস্থ্যমন্ত্রী দেশে করোনায় ১৪ মৃত্যু, শনাক্ত ৫১৫ কারও ব্যবসায়িক স্বার্থে ভ্যাকসিন সংগ্রহ করেনি সরকার: কাদের দেশের প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক আর নেই দেশে ফিটনেসবিহীন গাড়ি চার লাখ ৮১ হাজার: কাদের বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স: পলক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৮, শনাক্ত ৬০২ চার ফিফটিতে বাংলাদেশের সংগ্রহ ২৯৭ সব জেলায় ৪-৫ দিনের মধ্যে ভ্যাকসিন পৌঁছে যাবে: পাপন দেশে পৌঁছেছে সেরামের ৫০ লাখ টিকা রমজানে টিসিবির পণ্য ৩ গুণ বাড়ানো হবে: বাণিজ্যমন্ত্রী রেশম শিল্পের উন্নয়নে সমন্বিত উদ্যোগ নেওয়া হবে: পাটমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, শনাক্ত ৪৭৩ অপপ্রচার ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক‌্যবদ্ধ হওয়ার আহ্বান: কাদের দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস হবে: শিক্ষামন্ত্রী ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে: তাজুল করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার

শীতকালেও শরীরে ঘামের দুর্গন্ধ হলে করণীয়

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২০  

গ্রীষ্মের সময়টাতে অতিরিক্ত ঘাম হওয়ায় শরীরে দুর্গন্ধ হতে পারে। তবে শীতে এটি প্রায় অস্বাভাবিকই বটে। তবে এনেকেই শীকালেও এই সমস্যা পোহান। যা অনেক সময় অন্যের জন্য বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। 

শারীরিক দুর্গন্ধকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ব্রোমহাইড্রোসিস বলা হয়। এটা মানবজীবনের একটা স্বাভাবিক অংশ হলেও মাত্রারিক্ত দুর্গন্ধ বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে পারে। তাই সবাই শরীরের দুর্গন্ধ দূর করতে চায়।

তবে শুধু গরমকালেই এই সমস্যা হতে পারে এই ধারণা কিন্তু পুরোই ভুল। শীতে এই সমস্যা হওয়ার মূল কারণগুলো আগে জেনে নিন। শরীরের অতিরিক্ত ওজন, মশলাদার ও কড়া স্বাদের খাবার, ডায়াবেটিস, কিডনি সমস্যা, লিভার রোগ, অতিক্রিয়াশীল থাইরয়েড, বংশগত শারীরিক দশা, মানসিক চাপ ও অত্যধিক ঘাম নিঃসরণ। এসব কারণে শীতেও শরীরে দুর্গন্দ হতে পারে।

হঠাৎ করে শারীরিক গন্ধে পরিবর্তন অনুভব করলে চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়াও ঘরোয়া যেসব উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন- 

নিয়মিত গোসল করুন
শীতের অযুহাত দেখিয়ে অনেকেই ঠিকমতো গোসল করেন না। এই কাজ একেবারেই করবেন না। প্রতিদিন কমপক্ষে একবার গোসল করুন। গরমের সময় দুই তিনবার করলেও শীতের সময়টাতে প্রয়োজনে কুসুম গরম পানি দিয়ে গোসল করুন। গোসলের পানিতে নিম পাতা বা লেবুর রস মিশিয়ে নিতে পারেন। এতে করে শরীরের দুর্গন্ধ কম হবে। আপনিও ফ্রেশ থাকবেন দীর্ঘক্ষণ। 

অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করুন 
নিয়মিত গোসল করার পরও যদি শরীর থেকে দুর্গন্ধ নির্গত হয় তাহলে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান অথবা বডি ওয়াশ অথবা বেনজোয়েল পারঅক্সাইড ক্লিনজার ব্যবহার করতে পারেন।

ডিওডোরেন্ট ব্যবহার করুন
বগলে উপযুক্ত প্রোডাক্ট ব্যবহার করলেও দুর্গন্ধ কমে যাবে। ডিওডোরেন্ট ব্যবহার করলে বগলের পরিবেশ ব্যাকটেরিয়ার জন্য প্রতিকূল হতে পারে। এই প্রোডাক্ট বগলের দুর্গন্ধকে সুবাস দিয়ে ঢেকে দেয়। অন্যদিকে অ্যান্টিপারস্পিরেন্ট ঘাম নিঃসরণ কমাতে ঘাম গ্রন্থিকে ব্লক করে।

আরামদায়ক পোশাক পরুন
শরীরের দুর্গন্ধ কমাতে আঁটসাঁট পোশাক না পড়ে ঢিলাঢালা পোশাক পড়ুন। উপরে ভারী জ্যাকেট বা সোয়েটার পরলেও ভেতরে সুতি পোশাক পরুন। এতে করে সুতি কাপড় শরীরের ঘাম শুষে নেবে।  

খাদ্যাভাসে পরিবর্তন
সবথেকে বড় যে পদক্ষেপ সেটা হল খাদ্যাভাসে পরিবর্তন আনা। ডায়েট থেকে মশলাদার খাবার অথবা কড়া স্বাদের খাবার বাদ দিয়ে দেখতে পারেন। গবেষণায় দেখা যায় যারা কড়া গন্ধের খাবার খেয়েছেন তাদের শরীর থেকে বেশি দুর্গন্ধ বের হতে দেখা গেছে। এমনকি অ্যালকোহলও ঘামের গন্ধকে প্রভাবিত করতে পারে।

বরগুনার আলো