রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সজীব ওয়াজেদ জয় রংপুর থেকে এক নম্বর কাউন্সিলর বন্দে আলী মিয়ার জন্ম ‘২ ঘণ্টার মধ্যে উড়ে যাবে সালমান খানের গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট!’ গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন ব্রিটেনের রানি শামীমের ৩৬৫ কোটি টাকা, খালেদের ৩৪, সম্রাটের ‘তেমন নেই’ মাকাসিদুশ শরিয়া তত্ত্বের প্রয়োগ ও অপপ্রয়োগ লড়েছেন মোসাদ্দেক, জিতেছে ঢাকা প্রজন্ম থেকে প্রজন্মকে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে-প্রধানমন্ত্রী বরিস জনসনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন বরগুনায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বুদ্ধিজীবী দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা শহীদ বুদ্ধিজীবী দিবস আজ বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের শাহাদতবার্ষিকী আজ বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা আজকের নবীন কর্মকর্তারাই হবেন ৪১ সালের সৈনিক : প্রধানমন্ত্রী ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর
২৫২

শীতের ছুটিতে জ্যাকব টাওয়ারে পর্যটকদের ভীড়

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০১৯  

শীতে ছুটির দিন গুলোতে এখন পর্যটকদের ভীর জমে উঠেছে। ভোলা থেকে ৭০কি.মি দূরত্বে অবস্থিত চরফ্যাশন দৃষ্টি নন্দন জ্যাকব টাওয়ার। দেশের পর্যটকদের এক নতুন দিগন্ত। প্রকৃতির সৌন্দর্যে ভরপুর এই দ্বীপে পর্যটকদের জন্য নতুন আকর্ষণ হিসেবে যুক্ত হয়েছে এ টাওয়ার। প্যারিসের আইফেল টাওয়ারের আদলে নির্মিত উপমহাদেশের সর্বোচ্চ ওয়াচ টাওয়ারটি দৃষ্টিনন্দন স্থাপনা হিসেবে এরই মধ্যে পরিচিতি পেয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২৪ জানুয়ারি/২০১৮ তারিখে এটির শুভ উদ্বোধন করেছেন। ১৯ তলাবিশিষ্ট ২২৫ ফুট উচ্চতর টাওয়ারটি অনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে ভোলায় পর্যটনশিল্পের সম্ভাবনার নতুন দ্বার উম্মেচিত হবে বলে আশা করা হচ্ছে।

রাষ্ট্রপতি আবদুল হামিদ চরফ্যাশনের দৃষ্টি নন্দন জ্যাকব টাওয়ার উদ্বোধন শেষে সুধি সমাবেশে বলেন, চরফ্যাশনে পর্যটন শিল্পে নতুন এক দিগন্তের সূচনা হলো। বুধবার আড়াইটা চরফ্যাশন সরকারি টি.বি মাধ্যমিক বিদ্যালয় মাঠে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। উদ্বোধনের রাষ্ট্রপতি আবদুল হামিদ  বলেছিলেন, চরফ্যাশনের রাস্তা-ঘাট, শিক্ষা-প্রতিষ্ঠান, বিভিন্ন অবকাঠামোসহ সার্বিক উন্নয়নের চিত্র দেখে আমি অভিভূত ও আনন্দিত।

ভোলার চরফ্যাশনের উন্নয়ন এবং প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর কথা দীর্ঘদিন ধরে শুনে আসছি। আজ বাস্তবে এসে দেখে আমি মুগ্ধ। আপনাদের ভোটে পরপর দু‘দুবার নির্বাচিত সংসদ সদস্য সাবেক উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের নের্তৃত্বে এই এলাকার উন্নয়ন কর্মকান্ড এগিয়ে যাচ্ছে। পর্যটন শিল্পের বিকাশ নিশ্চিত করতে পর্যটকের নিরাপত্তা ও সুযোগ-সুবিধা বাড়াতে হবে।

সে চিন্তা ধারা থেকে আপনাদের প্রিয় নেতা জ্যাকবের উদ্যোগ এবং চরফ্যাশন পৌরসভার তত্বাবধানে ১৮তলা বিশিষ্ট ২২০ফুট উচ্চা সম্পন্ন টাওয়ার নির্মাণ একটি যুগান্তকারি প্রদক্ষেপ। এই টাওয়ার দেশ-বিদেশী পর্যটকদের আকৃষ্ট করতে ইতিবাচক অবদার রাখবে। দক্ষিন পুর্ব এশিয়ার সর্বাধুনিক ও সু-উচ্চ “জ্যাকব টাওয়ার” দরজা খুলে দেয়া হয়েছে। বাংলাদেশ পর্যটন শিল্পের এক নতুন দিগন্ত উম্মোচন হয়েছে।

পৌর নির্বাহী প্রকৌশলী সামীম হাসান বলেন, চরফ্যাশন পৌরসভার বাস্তবায়নে পর্যটন শিল্পের এই সম্ভাবনায় চরফ্যাশন সদরে যুক্ত হয়েছে ২২৫ ফুট উচ্চতর ‘জ্যাকব টাওয়ার’। প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে প্রায় এক একর জায়গা জুড়ে নির্মাণ করা হয়েছে এই টাওয়ার। টাওয়ারের স্বপ্নদ্রষ্টা হলেন সাবেক পরিবেশ, বন  ও জলবায়ূ পরিবর্তন মন্ত্রালয়ের উপমন্ত্রী আবদুল¬াহ আল ইসলাম জ্যাকব এমপি।

পৌর সভার ৪নং ওয়ার্ডে কলেজ রোডের বাজারের প্রাণকেন্দ্র দৃষ্টিনন্দন ফ্যাশন স্কয়ারের পাশে নির্মিত টাওয়ারটির উদ্বোধনের মধ্য দিয়ে শুধু দেশ নয়, আন্তর্জাতিক ভাবেও বাংলাদেশকে একটি ভিন্ন পরিচিতি এনে দিয়েছে।

টাওয়ারটির ডিজাইন করছেন স্থপতি কামরুজ্জামান লিটন। ২০১৩ সালের ফেব্রুয়ারী মাসের এর নির্মাণ কাজ শুরু হয়। মাটির ৭৫ ফুট নিচ থেকে ঢালাই-পাইলিং ফাউন্ডেশনের ওপর সম্পূর্ণ ইস্পাত দিয়ে নির্মিত টাওয়ারটি আট মাত্রার ভূমিকম্প সহনশীল। টাওয়ারের চূড়ায় ওঠার জন্য সিঁড়ির সঙ্গে রয়েছে ১৩ জন ধারণক্ষমতাসম্পন্ন লিফট। টাওয়ারে উঠতে জনপ্রতি প্রবেশ ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। চরফ্যাশন পৌরসভা টাওয়ার সংলগ্ন এলাকায় আরো ২০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করেছে দেশের বৃহত্তম সুইমিংপুল, ২০ হাজার লোকের ধারণক্ষমতাসম্পন্ন ফ্যাশন স্কয়ার ও আধুনিক মানসম্পন্ন একটি শিশু পার্ক।

পৌর মেয়র বাদল কৃষ্ণ দেবনাথ বলেন, টাওয়ারের স্বপ্ন দৃষ্টা সাবেক উপমন্ত্রী জ্যাকব চরফ্যাশনে ম্যাজিকের মত উন্নয়ন করেছেন। চরফ্যাশন-মনপুরা বাসী যা কল্পনাও করেননি তা নির্মাণ করে তাক লাগিয়ে দিয়েছেন। পৌর সভার ৪নং ওয়ার্ডের বাসিন্দা তালুকদার মোহাম্মদ ইউনুছ বলেন, এটি চরফ্যাশন তথা ভোলাবাসীর জন্যে আনন্দের বিষয়। চরফ্যাশনকে দেশ বিদেশে পরিচিত করার জন্যে মাধ্যম বলে আমরা মনে করি।

ঢাকা থেকে আসা পর্যটক ফরহাদ হোসেন বলেন, আমি শুক্রবারে এসে মনোরম পরিবেশে অবস্থিত চরফ্যাশনে জ্যাকব টাওয়ারের চূড়ায় উঠেছিলাম। এ অঞ্চলে এত সুন্দর টাওয়ার যা আসলে বুঝা ও চিন্তাও করা যাবেনা। সেখান থেকে সন্ধ্যায় সাড়ে ৭টায় ড্যান্সিং ফোয়ারায় গানে গানে মাতিয়ে তোলেছে সকল পর্যটক প্রেমী সাধারণ দর্শনার্থীদেরকে। ঢাকা, বরিশালসহ বিভিন্ন এলাকা থেকে প্রায় সহস্ত্রাধিক পর্যটক জ্যাকব টাওয়ার, ফ্যাসন স্কয়ার ও শেখ রাসেল বিনোদন কেন্দ্র ও শিশু পার্কে ভীর ছিল।

এই বিভাগের আরো খবর