সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
পৃথিবীতে এত ধর্ম কেন? ৫০ হাজার পিস ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক কাজাখস্তান গেলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দিনে ১০ হাজারের বেশি কনটেইনার হ্যান্ডলিং হচ্ছে বন্দরে বিএনপির ৩ নেতাকে নিয়মিত টাকা দিতেন জি কে শামীম এক মাসে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ২০ লাখ : বিটিআরসি সেই ডিসির নারী কেলেঙ্কারির সত্যতা বাচ্চাকে মারধর করায় থানা ঘেরাও হনুমানের! বাচ্চাকে মারধর করায় থান জাতীয় নারী দাবায় শীর্ষস্থানে রানী হামিদ ইউজিসির কাঠগড়ায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৪ ভিসি ক্যাসিনোতে মিলল ধর্মীয় উপাসনা সামগ্রী! বিজয়নগর সায়েম টাওয়ার থেকে ১৭ জুয়ারী আটক ১৩ নেপালিকে মোটা অংকের বেতনে রাখা হয় জুয়া চালাতে স্পা সেন্টার থেকে আটক ১৬ নারী, ৩ পুরুষ আরও ১০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান করা হবে- পলক আবুধাবি থেকে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী অজুহাতে কাজ আটকে রাখলে কঠোর ব্যবস্থা: গণপূর্তমন্ত্রী ব্যাংক নোটের আদলে টোকেন ব্যবহার করা যাবে না ঢাকা আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও জাতিসংঘের দূত ৭০ বছরে আ’লীগ অনেক চড়াই-উতরাই পার করেছে: পলক
২১২

শীতের পিঠা

আকাশলীনা

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০১৯  

শীতের সকাল বা সন্ধ্যায় গরম গরম পিঠা খাওয়ার কি যে মজা, কি যে স্বাদ তা বাঙালী মাত্রই জানেন । ইদানিং শীত পড়েছেও জমিয়ে । তাই পিঠা খাওয়ার এখনি সময় ।আগামী ৭ দিন আমি হাজির থাকছি নিত্য নতুন মজার সব পিঠার রেসিপি নিয়ে যেন সহজেই আপনারা পিঠাগুলো বানাতে পারেন ।

                         দুধ খেজুর পিঠা

                     

যা যা লাগবে।  ময়দা-১ কাপ, দুধ-১ কাপ, লবণ-১/২ চা চামচ, ডিম-১টা, ঘি-২ টেবিল চামচ। 

সিরার জন্যে।  দুধ-১/২ লিটার, খেজুর গুড়-১ কাপ, এলাচ-৪/৫ টি, নারিকেল কোরা-১/২ কাপ।

ভাজার জন্যে।  তেল-২ কাপ। 

যেভাবে করবেনঃ  

ডো তৈরী। দুধে লবণ দিয়ে বলক তুলে ময়দা দিয়ে খামির করে নিন। নামিয়ে আধা ঠান্ডা করে ঘি এবং ফেটানো ডিম দিয়ে ভাল করে মথুন। ছোট ছোট ৮/১০ টা ভাগে ভাগ করে গোল বল বানান। পাখা বা প্লাষ্টিকের ঝুড়ির গায়ে তেল মাখিয়ে একটা গোল অংশ আস্তে আস্তে চেপে চেপে পাতলা করে রোল করে নিন। মৃদু আঁচে তেল গরম করে পিঠাগুলো দিয়ে লালচে করে ভেজে উঠান। 

দুধ চুলায় বসান। এলাচ দিয়ে ফুটান। গুড় অল্প পানিতে গুলিয়ে রাখুন। দুধ ঠান্ডা করে কুসুম গরম অবস্থায় গুড় মিশান। আবারো মৃদু আঁচে জ্বাল দিয়ে নারিকেল কোরা মিশিয়ে নামান। দুধ আধা ঠান্ডা হলে ছড়ানো পাত্রে রেখে পিঠা দিয়ে দিন। ৩/৪ ঘন্টা ভেজার পর পরিবেশন করুন।