সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারে ভূষিত শেখ হাসিনা টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন : প্রধানমন্ত্রী রাজশাহীর পুলিশ একাডেমিতে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণপরিবহনে মাসিক বেতনে চালক নিয়োগের নির্দেশ হাইকোর্টের সারদার পথে প্রধানমন্ত্রী হাজিদের দেশে ফেরার শেষ ফ্লাইট আজ আন্তর্জাতিক গণতন্ত্র দিবস আজ শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটের কার্যক্রম আজ শুরু বিভিন্ন সংস্থা ও ব্যক্তিকে ১৩ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী ছাত্রলীগের নেতৃত্বে জয়-লেখক ছাত্রলীগের পদ হারালেন শোভন-রাব্বানী যাদের আন্দোলনে স্বাধীনতা, সেই দল ক্ষমতায় থাকলে উন্নয়ন হয় দেশে এসেছে ড্রিমলাইনার ‘রাজহংস’ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ডিএমপি’র নবনিযুক্ত কমিশনারের শ্রদ্ধা কাল রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী
২৪৪

শীতের পিঠা

আকাশলীনা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০১৯  

শীতের সকাল বা সন্ধ্যায় গরম গরম পিঠা খাওয়ার কি যে মজা, কি যে স্বাদ তা বাঙালী মাত্রই জানেন । ইদানিং শীত পড়েছেও জমিয়ে । তাই পিঠা খাওয়ার এখনি সময় ।আগামী ৭ দিন আমি হাজির থাকছি নিত্য নতুন মজার সব পিঠার রেসিপি নিয়ে যেন সহজেই আপনারা পিঠাগুলো বানাতে পারেন ।                                                   

                                    ক্ষীর পাটি পিঠা

যা যা লাগবে ঃ

ক্ষীরের জন্যে।  দুধ-২ লিটার, চিনি-১/৪ কাপ, খেজুর গুড়-১/২ কাপ, নারিকেল বাটা-১/২কাপ, সুজি-১ টেবিল চামচ। তেল/ঘি (সামান্য)-ব্রাশ করার জন্যে।  

ডো′য়ের জন্যে- ময়দা-২ কাপ, পানি-১.৫ কাপ, লবণ-১ চা চামচ, ঘি-১.৫ টেবিল চামচ।

ভাজার জন্যে -তেল-   ২ কাপ। 

যেভাবে করবেনঃ

ক্ষীর তৈরী। ক্রমাগত নেড়ে দুধ থকথকে করে নিন। সুজি ও নারিকেল দিয়ে দিন। সুজি সিদ্ধ হলে চিনি দিয়ে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। অন্য দিকে সামান্য পানিতে গুড় গলিয়ে নিন। গুড় আধা ঠান্ডা দুধে মিশিয়ে আবার চুলায় বসান। বলক উঠিয়ে দইয়ের মত ঘনত্বে এলে নামিয়ে নিন।  

ডো তৈরী। ময়দায়, লবণ ও ঘি ডলে ডলে মাখান। অল্প অল্প করে পানি দিয়ে মেখে ডো তৈরী করুন। ভিজা রুমাল দিয়ে ঢেকে ১/২  ঘন্টা রেখে আবার মথে কয়েকটি ভাগে ভাগ করে নিন। 

ডো এবং পিঠা তৈরী। পাতলা করে রুটি বানিয়ে বর্গাকার শেপে (এক পাশ ৫″ করে) কেটে নিন। চার পাশ কোণা থেকে মাঝ বরাবর কাটুন, মাঝখানে ১″ কাটবেন না। একটা অংশে পুর বিছিয়ে বিপরিত পাশের টুকরা এনে আটকে দিন। বাকি দুই পাশ পাতলা করে ৭/৮টি ভাগে কেটে নিন। একপাশের ১টি টুকরা বিপরীত পাশে আটকে দিন। এবার অন্য পাশের ১টি টুকরা এনে আটকান। এভাবে সবগুলো টুকরো একটার পর একটা আটকালে খুব সুন্দর পাটির মত ডিজাইন হয়ে যাবে। তেল গরম করে মৃদু আঁচে মচমচে করে ভেজে উঠিয়ে নিন।