বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী রিফাত হত্যা : চার্জ গঠন ২৮ নভেম্বর চালের দাম বাড়ানোর চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী র‌্যাব-৮ এর অভিযানে শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয় ২০২১ সালের মধ্যে ১০০০ উদ্যোক্তা তৈরিতে সহায়তা দেবে সরকার পদ্মাসেতুর প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান সেনা কল্যাণ সংস্থার চারটি স্থাপনা উদ্বোধন মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত কন্যা সন্তানের জনক হলেন তামিম কেন্দ্রীয় ১৪ দলের সভা আজ
৩০৩

শীতের পিঠা

আকাশলীনা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০১৯  

শীতের সকাল বা সন্ধ্যায় গরম গরম পিঠা খাওয়ার কি যে মজা, কি যে স্বাদ তা বাঙালী মাত্রই জানেন । ইদানিং শীত পড়েছেও জমিয়ে । তাই পিঠা খাওয়ার এখনি সময় ।আগামী ৭ দিন আমি হাজির থাকছি নিত্য নতুন মজার সব পিঠার রেসিপি নিয়ে যেন সহজেই আপনারা পিঠাগুলো বানাতে পারেন ।                                                   

                                    ক্ষীর পাটি পিঠা

যা যা লাগবে ঃ

ক্ষীরের জন্যে।  দুধ-২ লিটার, চিনি-১/৪ কাপ, খেজুর গুড়-১/২ কাপ, নারিকেল বাটা-১/২কাপ, সুজি-১ টেবিল চামচ। তেল/ঘি (সামান্য)-ব্রাশ করার জন্যে।  

ডো′য়ের জন্যে- ময়দা-২ কাপ, পানি-১.৫ কাপ, লবণ-১ চা চামচ, ঘি-১.৫ টেবিল চামচ।

ভাজার জন্যে -তেল-   ২ কাপ। 

যেভাবে করবেনঃ

ক্ষীর তৈরী। ক্রমাগত নেড়ে দুধ থকথকে করে নিন। সুজি ও নারিকেল দিয়ে দিন। সুজি সিদ্ধ হলে চিনি দিয়ে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। অন্য দিকে সামান্য পানিতে গুড় গলিয়ে নিন। গুড় আধা ঠান্ডা দুধে মিশিয়ে আবার চুলায় বসান। বলক উঠিয়ে দইয়ের মত ঘনত্বে এলে নামিয়ে নিন।  

ডো তৈরী। ময়দায়, লবণ ও ঘি ডলে ডলে মাখান। অল্প অল্প করে পানি দিয়ে মেখে ডো তৈরী করুন। ভিজা রুমাল দিয়ে ঢেকে ১/২  ঘন্টা রেখে আবার মথে কয়েকটি ভাগে ভাগ করে নিন। 

ডো এবং পিঠা তৈরী। পাতলা করে রুটি বানিয়ে বর্গাকার শেপে (এক পাশ ৫″ করে) কেটে নিন। চার পাশ কোণা থেকে মাঝ বরাবর কাটুন, মাঝখানে ১″ কাটবেন না। একটা অংশে পুর বিছিয়ে বিপরিত পাশের টুকরা এনে আটকে দিন। বাকি দুই পাশ পাতলা করে ৭/৮টি ভাগে কেটে নিন। একপাশের ১টি টুকরা বিপরীত পাশে আটকে দিন। এবার অন্য পাশের ১টি টুকরা এনে আটকান। এভাবে সবগুলো টুকরো একটার পর একটা আটকালে খুব সুন্দর পাটির মত ডিজাইন হয়ে যাবে। তেল গরম করে মৃদু আঁচে মচমচে করে ভেজে উঠিয়ে নিন।