শনিবার   ২৮ মার্চ ২০২০   চৈত্র ১৪ ১৪২৬   ০৩ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী বরগুনায় সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ ২৬ মার্চ থেকে সারাদেশে ১০ দিন গণপরিবহন বন্ধ মাঠে নেমেছে সেনাবাহিনী সকল বেসরকারি প্রতিষ্ঠানও বন্ধের নির্দেশ সরকারি অফিস-আদালত বন্ধ ঘোষণা করোনায় আরেকজনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ৩৩ ২৫ মার্চ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সতর্কীকরণে বাংলাদেশ সুনাম অর্জন করেছে: প্রধানমন্ত্রী
৪৭৬

শীতের পিঠা

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০১৯  

শীতের সকাল বা সন্ধ্যায় গরম গরম পিঠা খাওয়ার কি যে মজা, কি যে স্বাদ তা বাঙালী মাত্রই জানেন । ইদানিং শীত পড়েছেও জমিয়ে । তাই পিঠা খাওয়ার এখনি সময় ।আগামী ৭ দিন আমি হাজির থাকছি নিত্য নতুন মজার সব পিঠার রেসিপি নিয়ে যেন সহজেই আপনারা পিঠাগুলো বানাতে পারেন ।

                     কুশলী ভাপা পিঠা

যা যা লাগবেঃ  

পুরের জন্যে-  নারিকেল কোরা-১ কাপ, খেজুর গুড়-১/২ কাপ, এলাচ গুড়া-১ চিমটি। 
 
ডো′এর জন্যে-  আতপ চালের গুড়া-২ কাপ, পানি-২১/২ কাপ, লবণ-১ চা চামচ। 

যেভাবে করবেনঃ  

পুর তৈরী। ননস্টিক প্যানে নারিকেল কোরা ও খেজুর গুড় একসাথে জ্বালে বসান। ঘন ঘন নাড়ুন। গায়ের পানি শুকিয়ে এলে এলাচ গুড়া দিয়ে নামিয়ে নিন।

ডো এবং পিঠা তৈরী। অন্য পাত্রে পানিতে লবণ দিয়ে ফুটান। চালের গুড়া দিয়ে ঢিমা জ্বালে ঢেকে রাখুন ৮/১০ মিনিট। নেড়ে নামিয়ে হালকা গরম থাকতে থাকতে মথে ডো তৈরী করে নিন। পাতলা রুটি বেলে ভিতরে পুর ভরে সাঁচে/হাতে ছবির মত পিঠা তৈরী করে নিন।

 হাড়িতে পানি ফুটান। ঝাঝরিতে তেল ব্রাশ করে পিঠাগুলো ফাঁকা করে বিছিয়ে দিয়ে হাড়ির উপর বসিয়ে ঢেকে দিন। ৫/৬ মিনিট ভাপ দিয়ে নামিয়ে নিন। গরম গরম দারুণ মজার এই পিঠা। 

বরগুনার আলো