• সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৭

  • || ১৪ রবিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই

শীতের শুরুতে নিন হাতের সঠিক যত্ন

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২০  

শীতকাল পুরোপুরি শুরু না হলেও বাতাসের প্রভাব কিন্তু ত্বকে পড়ছে। এর উপর করোনাকালে বার বার হাত ধোয়ায় খসখসেও হয়ে যাচ্ছে ত্বক। সারাদিনে সবচেয়ে বেশি কাজ করে আমাদের হাত দুটি। কিন্তু হাতের দিকে ততটা মনোযোগী হতে দেখা যায় না অনেককেই। তাই শীতের সময়ে হাতের যত্ন নেয়া বেশি জরুরি।

একটু সময় বের করে হাতের যত্ন নিয়েই দেখুন না। ত্বকও ভালো থাকবে, আবার মেজাজও খিটখিটে হবে না। হাতের যত্ন কিভাবে নিবেন তা এবার জেনে নিন-

* হাত ভালো রাখতে ব্যবহার করতে পারেন মুসুর ডাল। তিন চামচ মুসুরের ডাল বেটে নিন। এরপর তার সঙ্গে ২ চামচ আপেল সিডার ভিনেগার ও ডিমের সাদা অংশ মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। ৩০ মিনিট হাতে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

* মধু, লেবুর রস আর চিনি মিশিয়ে হাতে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর শুকনো হলে উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে হাত নরম থাকে।

* হাতের কাজ শেষ হলে দুপুরে তিন চামচ চালের গুঁড়া, ২ চামচ গ্লিসারিন আর মধু দিয়ে প্যাক বানান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর অন্তত ২ ঘণ্টা সাবান ব্যবহার করবেন না।

* শীতে প্রতিদিন থালাবাসন পরিষ্কার কিংবা কাপড় কাচার কারণে হাত অনেকটাই শুষ্ক হয়ে যায়। তাই প্রথমেই খেয়াল রাখুন, খুব ক্ষারযুক্ত কোনো সাবান যেন ব্যবহার করা না হয়। থালা-বাসন পরিষ্কারের সময় গ্লাভস পরার অভ্যাস করতে পারেন।

* এসবের পাশাপাশি হাতের ব্যয়াম করতে ভুলবেন না। আর ময়েশ্চারাইজার মাখুন হাত ধুয়ে। মনে রাখবেন ময়শ্চারাইজার শুধুমাত্র মহিলাদের জন্যই নয়। পুরুষরাও ব্যবহার করতে পারেন।

 

বরগুনার আলো