• শনিবার   ০৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২০ ১৪২৭

  • || ১৩ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স অপরাধী ক্ষমতাবান হলেও ছাড় দেয়া হবে না: কাদের গত ২৪ ঘণ্টায় নতুন ৩৫০৪ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ৩৪ গণপরিবহনে বেশি ভাড়া নিলে কঠোর ব্যবস্থার হুমকি সেতুমন্ত্রীর করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩৯৪৬ মানুষকে বাঁচানোই এখন একমাত্র রাজনীতি : কাদের
২৪৭

শীতে পা ফাটা রোধ করার সহজ উপায়

বরগুনার আলো

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

শীত এলে অনেকেরই পায়ের গোড়ালির নিচের অংশ ফাটা দেখা যায়। শুষ্ক আবহাওয়ায় ত্বকের তাপমাত্রা কমে গিয়ে গোড়ালি ফেটে যেতে পারে। আবার শরীরের অন্য অঙ্গের ন্যায় পায়ের যত্নও নেওয়া হয় না। এই অবহেলা থেকেও পায়ের গোড়ালি শক্ত হয়ে ফাটল ধরে। অনেক সময় এই ফাটল থেকে রক্তও ঝরতে পারে। এ থেকে পায়ে ইনফেকশন হতে পারে। যা অনেক কষ্টদায়ক। 

পা ফাটা নিরাময় করতে অনেকেই আস্থা রাখেন বিভিন্ন ক্রিমের উপর। এতে প্রাথমিকভাবে কিছুটা উপকার মিললেও পরবর্তীতে পার্শ্বপ্রতিক্রিয়াসহ নানা সমস্যা হতে পারে। তাই সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে পা ফাটা রোধ করতে পারলে পরবর্তীতে কোন সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে না। এবার পা ফাটা রোধে প্রাকৃতিক কিছু উপায় সম্পর্কে জেনে নিন...

চাল, ভিনেগার ও মধুর মিশ্রণ
পা ফাটা রোধে এই পদ্ধতিটি দারুন কার্যকরী। এর জন্য প্রয়োজন হবে ২/৩ চা চামচ চাল, সাদা ভিনেগার ও মধু। প্রথমে চাল ভিজিয়ে গুঁড়া করে নিন। এরপর এতে পরিমাণ মত ভিনেগার ও মধু দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। হাল্কা কুসুম গরম পানিতে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রেখে ভেজা অবস্থায় ফাটা অংশে ঘন পেস্টটি ভালো করে ম্যাসাজ করবেন। ম্যাসাজ করে রেখে দিন ১০ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে মুছে নিন পা। তারপর খানিকটা অলিভ অয়েল গরম করে পায়ে ম্যাসাজ করুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এভাবে ব্যবহার করতে পারলে পা ফাটা রোধ করা যাবে।

কলা ও নারিকেলের মিশ্রণ
একটি কলা টুকরো করে এর সঙ্গে নিন তাজা নারিকেলের ৩/৪টি খণ্ড। এ দুটি একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিতে পারেন। এরপর এই মিশ্রণটি পায়ে লাগিয়ে নিন। বিশেষ করে ফাটা স্থানে ভালো করে লাগাবেন। তারপর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। যদি আপনার হাতের কাছে তাজা নারিকেল না থাকে তবে একটি কলা পিষে এর সঙ্গে ২/৩ চা চামচ নারিকেল তেল মিশিয়ে মিশ্রণ তৈরি করে পায়ে লাগালেও উপকার পাবেন।

 

বরগুনার আলো