বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
একজন মায়ের গল্প ইমিগ্রেশন: চোখের আইরিশের তথ্য দেবে ইসি তরুণদের দেখে আমি গর্বিত: সজীব ওয়াজেদ তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা বুধবার বাংলাদেশকে উন্নয়নের মডেল করেছে স্থিতিশীল সরকার- আইন মন্ত্রী সেতু বিভাগ, পাট ও পিএসসিতে নতুন সচিব ঘুষের টাকাসহ দুদকের হাতে রাজস্ব কর্মকর্তা আটক আবারও ১৪ ভারতীয় জেলে আটক সাতটি অভ্যাস মানুষের ধ্বংস ডেকে আনে দেশজুড়ে তরুণদের প্রশিক্ষণ দেওয়া হবে: সজীব ওয়াজেদ চিফ হুইপের সঙ্গে ত্রিপুরা কংগ্রেসের চিফ হুইপের সাক্ষাৎ বাড়তি সুযোগের আশায় ভাসানচর যেতে রাজি রোহিঙ্গারা সরকার গঠনে ব্যর্থ হয়ে শেষমেশ পথ ছাড়লেন নেতানিয়াহু একনেকে ৫ প্রকল্পের অনুমোদন, ব্যয় হবে ৪৬৩৬ কোটি কানাডায় আবারও জয়ী জাস্টিন ট্রুডো নকশা না মেনে গাড়ি নামালে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী গতিশীল নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী এখন বিশ্ব নেতা- কাদের বছরের প্রতিটি দিনই সড়ক নিরাপদ রাখতে হবে: পলক অস্ত্র মামলায় কারাগারে পাগলা মিজান দৃশ্যমান হলো পদ্মাসেতুর ২২৫০ মিটার
২৪

শুনানির সময় ঘুমিয়ে পড়ায় জুরি সদস্যের জেল!

প্রকাশিত: ৫ অক্টোবর ২০১৯  

 


ঘুমের কারণে বিচারের শুনানিতে উপস্থিত হতে না পারায় জেল খাটতে হয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে নতুন নিয়োগ পাওয়া এক জুরি সদস্যকে।

শনিবার (৫ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচের বাসিন্দা ডিয়ানড্রে সামারভিল গত আগস্টে আদালতে নতুন জুরি সদস্য হিসেবে নিয়োগ পান। কিন্তু, প্রথম কর্মদিবসেই ঘুমিয়ে পড়ায় আদালতের শুনানিতে অংশ নিতে ব্যর্থ হন তিনি। 

এ কারণে আদালত সামারভিলকে কর্তব্যে অবহেলার অভিযোগে দশ দিনের কারাদণ্ড, ১৫০ ঘণ্টার বাধ্যতামূলক সামাজিক কার্যক্রম অংশগ্রহণ, এক বছরের জন্য বাধ্যতামূলক বিশেষ প্রশিক্ষণ, ২২৩ মার্কিন ডলার (১৮ হাজার টাকা প্রায়) জরিমানা করেন।

ইতোমধ্যে কারাদণ্ডের সাজা ভোগ করেছেন সামারভিল। তবে, তাকে দেওয়া দণ্ডকে অতিরিক্ত সাজা দাবি করে গত শুক্রবার (৩ অক্টোবর) এর বিরুদ্ধে আপিল করেছেন তিনি। 

সামারভিল সাংবাদিকদের বলেন, শুনানির আগে আমি অপরাধের রেকর্ড-শূন্য মানুষ হিসেবে আদালত কক্ষে গিয়েছিলাম। কিন্তু, হাতকড়া পরা অপরাধীর মতো আমাকে সেখান থেকে বেরিয়ে আসতে হয়।  

তিনি বলেন, অ্যালার্ম দিয়ে রাখা সত্ত্বেও সেদিন দুই ঘণ্টা দেরিতে ঘুম থেকে ওঠেন সামারভিল। তবে, সংকোচের কারণে তিনি আদালতে বিষয়টি ফোন করে জানাননি।

পরে নিজেই আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে বিচারকের উদ্দেশে বলেন, মহামান্য, সত্যি বলতে, আমি সেদিন অতিরিক্ত ঘুমিয়েছিলাম ও বিষয়টির গুরুত্ব বুঝতে পারিনি।

কিন্তু, এ কথায় সেদিন মন গলেনি বিচারক জন ক্যাস্ট্রেনাকেসের। তিনি বলেন, আমরা আপনার জন্য প্রায় এক ঘণ্টা অপেক্ষা করেছিলাম। কিন্তু, আপনি আসেননি।

কারাদণ্ড-জরিমানার পাশাপাশি ওই সময় সামারভিলকে ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে ১০০ শব্দের মধ্যে একটি চিঠিও লিখতে বলা হয়।

অবশ্য শুক্রবারের আপিল শুনানিতে ডিয়ানড্রে সামারভিলের সাজা কিছুটা কমিয়েছেন বিচারক। এক বছরের পরিবর্তে এখন তাকে তিন মাসের বাধ্যতামূলক বিশেষ প্রশিক্ষণে অংশগ্রহণ, ১৫০ ঘণ্টার বদলে ৩০ ঘণ্টার বাধ্যতামূলক সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। সেই সঙ্গে, ৩০ ঘণ্টার সামাজিক কার্যক্রমের অংশ হিসেবে প্রতি সপ্তাহে তাকে একদিন দশ মিনিটের জন্য জুরি কার্যালয়ে উপস্থিত হয়ে জুরির দায়িত্বের গুরুত্ব বিষয়ে কাউন্সেলিংয়ে অংশ নিতে হবে।

এই বিভাগের আরো খবর