মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০   মাঘ ১৫ ১৪২৬   ০২ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
মৌলভীবাজারে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৫ জন নিহত একনেকে ৯ প্রকল্প অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী করোনা ভাইরাস: সর্বত্র সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর আমেরিকা ও ইসরায়েলের কমান্ডাররাও পালানোর পথ খুঁজে পাবে না সাকিবকে ওজন কমাতে বলেছেন প্রধানমন্ত্রী মুজিববর্ষে সব সরকারি কলেজে বসবে বঙ্গবন্ধুর ভাস্কর্য শিল্প-বৈদেশিক বিনিয়োগকারী প্রতিষ্ঠানের নামজারি ৭ দিনে মানসিক চাপ কমাতে সাহায্য করে যেসব খাবার নেহা-আদিত্যর বিয়ে ১৪ ফেব্রুয়ারি সোয়া ৯ কোটি টাকা আত্মসাতে তিনজনের বিরুদ্ধে মামলা আড়ংয়ের ট্রায়াল রুমে গোপনে ভিডিও,গ্রেপ্তার -১ নৌকার গণজোয়ারে দিশেহারা বিএনপি প্রার্থী: তাপস এবার বিএনপি ছাড়ছেন কোষাধ্যক্ষ সিনহা! নারীর নিরাপত্তায় ৪৮ হাজার এলইডি লাইট লাগানোর প্রতিশ্রুতি আতিকের দেশে বর্তমানে মাদরাসার সংখ্যা সাড়ে ৯ হাজার সীমান্তে বিজিবির অভিযান, দেড় কেজি স্বর্ণালঙ্কার উদ্ধার আতিকের নির্বাচনী কার্যালয়ে রাদওয়ান মুজিব সিদ্দিক হাতিরঝিল—বনশ্রী হয়ে চট্টগ্রাম রোডে মিলবে পৃথক চারলেন ব্যাংককের ইমিগ্রেশন হচ্ছে শাহ আমানত বিমানবন্দরেও চীনে আটকে পড়াদের দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পাঠাবে সরকার
৫৮

শুনানির সময় ঘুমিয়ে পড়ায় জুরি সদস্যের জেল!

বরগুনার আলো

প্রকাশিত: ৫ অক্টোবর ২০১৯  

 


ঘুমের কারণে বিচারের শুনানিতে উপস্থিত হতে না পারায় জেল খাটতে হয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে নতুন নিয়োগ পাওয়া এক জুরি সদস্যকে।

শনিবার (৫ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচের বাসিন্দা ডিয়ানড্রে সামারভিল গত আগস্টে আদালতে নতুন জুরি সদস্য হিসেবে নিয়োগ পান। কিন্তু, প্রথম কর্মদিবসেই ঘুমিয়ে পড়ায় আদালতের শুনানিতে অংশ নিতে ব্যর্থ হন তিনি। 

এ কারণে আদালত সামারভিলকে কর্তব্যে অবহেলার অভিযোগে দশ দিনের কারাদণ্ড, ১৫০ ঘণ্টার বাধ্যতামূলক সামাজিক কার্যক্রম অংশগ্রহণ, এক বছরের জন্য বাধ্যতামূলক বিশেষ প্রশিক্ষণ, ২২৩ মার্কিন ডলার (১৮ হাজার টাকা প্রায়) জরিমানা করেন।

ইতোমধ্যে কারাদণ্ডের সাজা ভোগ করেছেন সামারভিল। তবে, তাকে দেওয়া দণ্ডকে অতিরিক্ত সাজা দাবি করে গত শুক্রবার (৩ অক্টোবর) এর বিরুদ্ধে আপিল করেছেন তিনি। 

সামারভিল সাংবাদিকদের বলেন, শুনানির আগে আমি অপরাধের রেকর্ড-শূন্য মানুষ হিসেবে আদালত কক্ষে গিয়েছিলাম। কিন্তু, হাতকড়া পরা অপরাধীর মতো আমাকে সেখান থেকে বেরিয়ে আসতে হয়।  

তিনি বলেন, অ্যালার্ম দিয়ে রাখা সত্ত্বেও সেদিন দুই ঘণ্টা দেরিতে ঘুম থেকে ওঠেন সামারভিল। তবে, সংকোচের কারণে তিনি আদালতে বিষয়টি ফোন করে জানাননি।

পরে নিজেই আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে বিচারকের উদ্দেশে বলেন, মহামান্য, সত্যি বলতে, আমি সেদিন অতিরিক্ত ঘুমিয়েছিলাম ও বিষয়টির গুরুত্ব বুঝতে পারিনি।

কিন্তু, এ কথায় সেদিন মন গলেনি বিচারক জন ক্যাস্ট্রেনাকেসের। তিনি বলেন, আমরা আপনার জন্য প্রায় এক ঘণ্টা অপেক্ষা করেছিলাম। কিন্তু, আপনি আসেননি।

কারাদণ্ড-জরিমানার পাশাপাশি ওই সময় সামারভিলকে ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে ১০০ শব্দের মধ্যে একটি চিঠিও লিখতে বলা হয়।

অবশ্য শুক্রবারের আপিল শুনানিতে ডিয়ানড্রে সামারভিলের সাজা কিছুটা কমিয়েছেন বিচারক। এক বছরের পরিবর্তে এখন তাকে তিন মাসের বাধ্যতামূলক বিশেষ প্রশিক্ষণে অংশগ্রহণ, ১৫০ ঘণ্টার বদলে ৩০ ঘণ্টার বাধ্যতামূলক সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। সেই সঙ্গে, ৩০ ঘণ্টার সামাজিক কার্যক্রমের অংশ হিসেবে প্রতি সপ্তাহে তাকে একদিন দশ মিনিটের জন্য জুরি কার্যালয়ে উপস্থিত হয়ে জুরির দায়িত্বের গুরুত্ব বিষয়ে কাউন্সেলিংয়ে অংশ নিতে হবে।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর