• বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০
১০১

শুভ জন্মদিন ডা. দীপু মনি

বরগুনার আলো

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  

ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করে চিকিৎসক হওয়ার পরও আইন বিষয়ে জানার আগ্রহে কমতি পড়েনি তার।

মেধাবী এই নারী মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনির্ভাসিটির স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। ইউনিভার্সিটি অব লন্ডন থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রিও অর্জন করেন।

চাঁদপুর জেলার বাসিন্দা এই নারীর নাম দীপু মনি। তার পরিচিতি চাঁদপুর ও দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক মহল ছুঁয়েছে অনেক আগেই।

আওয়ামী লীগ সরকার আমলের ২০০৯-১৩ পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দেশের হাল ধরেছেন ডা. দীপু মনি। বর্তমানে শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করছেন তিনি।

আজ তার শুভ জন্মদিন। ১৯৬৫ সালের এই দিনে দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জন্মগ্রহণ করেন। তিনি দেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রীও।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য এবং ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা ও পূর্ব পাকিস্তান ছাত্রলীগের প্রথম কাউন্সিল নির্বাচিত সাধারণ সম্পাদক এমএ ওয়াদুদের কন্যা।

তার স্বামী বাংলাদেশ সুপ্রিমকোর্টের অ্যাডভোকেট ও একটি আন্তর্জাতিক ল’ফার্মের প্রধান তৌফীক নাওয়াজ। তৌফীক নাওয়াজ ধ্রুপদী সংগীতের উৎস হিসেবে পরিচিত ‘আলাপ’-এর একজন শিল্পী। এ দম্পতির ঘরে দুই সন্তান রয়েছে- তওকীর রাশাদ নাওয়াজ ও তানি দীপাবলি নাওয়াজ।

ডা. দীপু মনি দশম জাতীয় সংসদে চাঁদপুর-৩ (চাঁদপুর-হাইমচর) এর প্রতিনিধিত্ব করছেন। এমপি পররাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী।

সামাজিক উন্নয়ন ও প্রশাসনিক ক্ষেত্রে তার অনন্য অবদানের জন্য তিনি মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হন। ২০১৬ সালে অনুষ্ঠিত আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে তিনি পুনরায় যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন। ৬ জানুয়ারি ২০১৯-এ তিনি একাদশ জাতীয় সংসদের অধীনে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

শিক্ষা মন্ত্রণালয় দায়িত্বগ্রহণের পর নানা সাফল্য দেখিয়েছেন দীপু মনি।

আজ তার জন্মদিনে তাকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে চাঁদপুরের বাসিন্দাসহ শিক্ষা ক্যাডারের সদস্য এবং শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা শুভেচ্ছা জানাচ্ছেন।

বরগুনার আলো
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর