বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
নকল মুদ্রা দিয়ে প্রতারণার অভিযোগে গ্রেফতার ৯ বাংলাদেশ থেকে কেউ বিচ্ছিন্নতাবাদী তৎপরতা চালাতে পারবে না সমুদ্রের ঢেউয়ে ভেসে আসছে কোটি কোটি টাকার কোকেন! বাবার সঙ্গে কঙ্গনার সম্পর্ক নিয়ে মুখ খুললেন সুরাজ! ব্যাটসম্যানদের টেস্ট মেজাজে ব্যাট করতে হবে: দুর্জয় অপরাধী সরকারি কর্মচারী হলেও ব্যবস্থা -প্রধানমন্ত্রী ৫০০ ক্যাম্প-কারাগারে বন্দী চীনের উইঘুর মুসলিমরা সেনাবাহিনীর ৫ ইউনিটকে রেজিমেন্টাল কালার প্রদান মেঘনার চরে আটকে পড়া লঞ্চ যাত্রীদের উদ্ধার আবরার হত্যার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে: আইনমন্ত্রী শিক্ষার সঙ্গে খেলাধুলাতেও নজর দিতে হবে: প্রধানমন্ত্রী বিজয়ের অনুষ্ঠানে যুদ্ধাপরাধীদের আমন্ত্রণ না দিতে নির্দেশ আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে আদালতে চার্জশিট দাখিল র‌্যাব-৮ এর অভিযানে জেএমবি’র আঞ্চলিক কমান্ডার গ্রেফতার শেখ রাসেল টেনিস টুর্নামেন্ট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বশেমুরবিপ্রবির সাবেক ভিসি এবার দুদকের মুখোমুখি আবরার হত্যা : ২৫ জনকে আসামি করে চার্জশিট আজ পদ্মায় এ মাসেই বসছে ৪ স্প্যান, শেষ হচ্ছে রেলের স্ল্যাব তৈরির কাজ ২০২১ সালের মধ্যে দেশের সব ঘরে বিদ্যুৎ: প্রধানমন্ত্রী ৭টি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সংশোধিত বাজেটে পিকেএসএফ পাচ্ছে ২৫০ কোটি টাকা

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) বাস্তবায়নাধীন ‘দরিদ্র পরিবারের সম্পদ ও সক্ষমতা বৃদ্ধি (সমৃদ্ধি)’ কর্মসূচির জন্য চলতি ২০১৯-২০ অর্থ বছরের সংশোধিত বাজেট থেকে বিশেষ অনুদান বাবদ ৯০ কোটি টাকা বরাদ্দ দেয়া হচ্ছে। একইসঙ্গে সংস্থাটিকে সুদমুক্ত ঋণ হিসেবে ১৬০ কোটি টাকাসহ মোট ২৫০ কোটি টাকা বরাদ্দ দেয়ার সম্মতি জ্ঞাপন করেছে সরকার।

সম্প্রতি এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মুর্শেদা জামান স্বাক্ষরিত একটি সরকারি চিঠি অর্থ সচিবের নিকট পাঠানো হয়েছে। এতে বলা হয় যে, পিকেএসএফ-এর সমৃদ্ধি কর্মসূচির আওতায় ঋণ ও সহায়ক অন্যান্য সেবা প্রদানের লক্ষ্যে সরকার গত ২০১৬-১৭ অর্থবছরে ২২ কোটি টাকা, ২০১৭-১৮ অর্থবছরে ২৫০ কোটি এবং ২০১৮-১৯ অর্থবছরে বিশেষ অনুদান বাবদ ৯০ কোটি টাকা এবং সুদমুক্ত ঋণ বাবদ ১৬০ কোটি টাকাসহ মোট ২৫০ কোটি টাকা বরাদ্দ প্রদান করে। কিন্তু চলতি অর্থবছরে ওই দু’টি খাতে কোনো বরাদ্দ রাখা হয়নি।

পিকেএসএফ থেকে জানানো হয় যে, চলতি অর্থবছরে অনুদান বাবদ মাত্র ১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে যা চলতি অর্থবছরের ব্যয়ের তুলনায় নিতান্তই কম। চলতি অর্থ বছরে কর্মসূচিটির জন্য পিকেএসএফ কর্তৃক মোট ব্যয় বাজেট ধরা হয়েছে ৩০১ কোটি টাকা। যার মধ্যে ঋণ বিতরণ ২০০ কোটি টাকা এবং কর্মসূচি বাস্তবায়ন ব্যয় ১০১ কোটি টাকা।

২০১৯-২০ অর্থ বছরে পিকেএসএফ-এর পূর্ববর্তী কোডে সরকারের বাজেটে অর্থ বরাদ্দ না থাকাতে কর্মসূচিটির বাস্তবায়ন লক্ষ্যমাত্রা অর্জন বাধগ্রস্ত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে মর্মে পিকেএসএফ থেকে জানানা হয়েছে। ‘সমৃদ্ধি’ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ২০১৯-২০২০ অর্থবছরের সংশোধিত বাজেটে পূর্ববর্তী বছরের ন্যায় ‘পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন’- এর অনুকূলে বিশেষ অনুদান বাবদ ৯০ কোটি টাকা এবং সুদমুক্ত ঋণ বাবদ ১৬০ কোটি টাকাসহ মোট ২৫০ কোটি টাকা এবং ভবিষ্যতে মধ্য মেয়াদি বাজেটের আওতায়ও অনুরূপ বরাদ্দ অব্যাহত রাখার অনুরোধ জানানো হয়েছে।

এমতাবস্থায়, পিকেএসএফ-এর প্রস্তাব মোতাবেক ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেটে পূর্ববর্তী বছরের ন্যায় ‘পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন’ এর অনুকুলে ২৫০ কোটি টাকা এবং ভবিষ্যতে মধ্য মেয়াদি বাজেটের আওতায় অনুরূপ বরাদ্দ অব্যাহত রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এই বিভাগের আরো খবর