বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রী ৭ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন আজ নেপালের উন্নয়ন প্রকল্পে সহায়তা প্রদানে রাষ্ট্রপতির আশ্বাস পুরুষদের জন্য সিল্ক, লাল ও হলুদ কাপড় নিষিদ্ধ মঙ্গলবার জাতীয় সংসদে ২ বিল পাস নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুৎ উৎপাদনে গুরুত্ব সরকারের বরগুনায় বুলবুলে ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ বিতরণ র‌্যাবের অভিযানে জঙ্গি সংগঠন `আল্লাহর দল`র সদস্য গ্রেফতার এবার মোবাইল ব্যাংকিংয়ে দেওয়া যাবে আয়কর কেবল ওমানি ছাড়া বাংলাদেশ-ওমান ম্যাচ দেখতে টিকেট লাগবে সবার: ওএফএ বৈশ্বিক সমস্যা সমাধানে সংসদীয় কূটনীতি গুরুত্বপূর্ণ-স্পিকার বন্দরে ঘুষ, অনিয়মসহ ৫২ অভিযোগ দুদকের শুনানিতে ১৫ মেডিকেল কলেজের ১৬৫ শিক্ষার্থীর ‘স্কিল স্কুল এন্ড ওয়ার্কশপ সহজ শর্তে ঋণ বাড়াতে বিশ্বব্যাংকের কাছে আহ্বান ডায়াবেটিস জার্নি অ্যাপ চালু বিতর্কিতদের অপসারণ করা হবে: হানিফ বৈদেশিক মুদ্রার বিনিময় হার ‘ইন্দো প্যাসিফিকে চীন-যুক্তরাষ্ট্রের উদ্যোগ পরিপূরক’ প্রধান শিক্ষকের বেতন ১১তম গ্রেডে, একধাপ এগোলো সহকারীরা ‘রোহিঙ্গা হোস্টিংয়ে বাংলাদেশ সর্বোচ্চ বিবেচনার দাবিদার’ সম্রাট ও আরমানের বিরুদ্ধে অবৈধ সম্পদের অভিযোগে মামলা
১৩

সকালে ঘুম থেকে উঠেই পানি খাওয়া কি উচিত?

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

আমরা সবাই জানি পানির অপর নাম জীবন। আমাদের শরীরের ৭০%ই পানি দিয়ে তৈরি। তাই সারা দিনে উপযুক্ত পরিমাণ পানি খাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। অনেকেই বলেন যে ঘুম থেকে উঠেই প্রথম কাজ হওয়া উচিত, এক গ্লাস পানি পান করা। কিন্তু সত্যিই কি তাই? দেখে নেওয়া যাক ঘুম থেকে উঠেই পানি খাওয়া নিয়ে বিশেষজ্ঞরা কী বলছেন।

* এটা প্রমাণিত যে পানি খেলে পেট ভরতি লাগে, তাই খাবার খাওয়ার প্রবণতা কিছুটা কমে। ঘুম থেকে উঠেই পানি খেলে ব্রেকফাস্টে একগাদা খাওয়ার প্রবণতা কমে। ক্যালোরি ইনটেক কমায় ওজন কমাতেও সাহায্য করে।

* সারা রাত ঘুমিয়ে থাকার ফলে সকালে আমরা যখন ঘুম থেকে উঠি, তখন শরীরে পানির পরিমাণ অনেকটাই কম থাকে। তাই শরীরকে আর্দ্র করতে ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি খাওয়া দরকার।

* কিডনির সাহায্যে শরীরের টক্সিন বেরিয়ে যায়। কিডনির কাজ ভালো রাখতে উল্লেখযোগ্য উপকরণ হল পানি। তাই কিডনিকে ভালো রাখতে উপযুক্ত পরিমাণ পানিপান করা দরকার।

* তবে এটা ঠিক যে সত্যিই সকালে উঠেই পানি খাওয়া কতটা প্রয়োজনীয় তা এখনও প্রমাণিত হয়নি। তবে এতে কোনও ক্ষতি নেই। সকালে উঠেই পানি খেতে ইচ্ছে না করলেও সারাদিনে অবশ্যই ২ লিটার পানি খাবেন।