রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১১ ১৪২৬   ২৮ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী
৫৯

সঞ্চয়পত্রে উৎসে কর কার্যকর নিয়ে নির্দেশনা

বরগুনার আলো

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

 


সঞ্চয়পত্রে ৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করলে উৎসে কর ৫ শতাংশ নির্ধারণ করে জারি করা প্রজ্ঞাপন ২৮ আগস্ট থেকে কার্যকর হবে জানিয়ে নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১১ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. খুরশীদ আলমের সই করা একটি সার্কুলার তফসিলি ব্যাংকগুলোর কাছে এ নির্দেশনা জানিয়েছে।
 
অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের (আইআরডি) গেজেট অনুসারে জাতীয় সঞ্চয় অধিদপ্তর ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রজ্ঞাপন জারি করায় কেন্দ্রীয় ব্যাংক এ নির্দেশনা দিয়েছে।

এর আগে ২৮ আগস্ট সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপনে সব ধরনের সঞ্চয়পত্র ক্রয়কাল নির্বিশেষে পুঞ্জিভূত বিনিয়োগের পরিমাণ ৫ লাখ টাকা অতিক্রম না করলে এরূপ বিনিয়োগ হতে অর্জিত সুদের উপর উৎসে কর ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়।
 
২০১৯-২০ অর্থবছরের বাজেটে সরকার সঞ্চয়পত্রের আয়ের ওপর ১০ শতাংশ উৎস কর নির্ধারণ করে। বিষয়টি নিয়ে সঞ্চয়পত্রের উপকারভোগীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।
 
বিভিন্ন সময় নেতিবাচক খবর প্রকাশের পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ৫ লাখ টাকা বিনিয়োগ করলে উৎসে কর ৫ শতাংশ নির্ধারণের ঘোষণা দেন। বাজেট ঘোষণার দু’মাস পর উৎসে কর ৫ শতাংশ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সরকার।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর