• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩১ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় আরও ৩৩ জনের মৃত্যু, শনাক্ত ৩৫৩৩ ময়ূর-২ লঞ্চের ড্রাইভার শিপন ও শাকিল গ্রেপ্তার রিজেন্ট হাসপাতালের সাহেদ অস্ত্রসহ সাতক্ষীরা সীমান্তে গ্রেফতার গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫
৩৯

সতর্কীকরণে বাংলাদেশ সুনাম অর্জন করেছে: প্রধানমন্ত্রী

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

 

বর্তমান সরকারের সময়ে জলবায়ু পরিবর্তন ও এর বিরূপ প্রভাব মোকাবিলায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নির্ভরযোগ্য আবহাওয়া এবং জলবায়ুর পূর্বাভাস প্রদানের ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দৈনন্দিন আবহাওয়া বার্তা জনসাধারণের নিকট পৌঁছে দিতে বিএমডি অ্যাপস্ চালু করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আগাম সতর্কীকরণ ব্যবস্থা প্রদানে বাংলাদেশ আন্তর্জাতিকভাবে ইতোমধ্যে সুনাম অর্জন করেছে।

আজ সোমবার ‘বিশ্ব আবহাওয়া দিবস ২০২০’ উপলক্ষে প্রধানমন্ত্রী এক বাণীতে একথা বলেন। ‘বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ ‘বিশ্ব আবহাওয়া দিবস ২০২০’ পালিত হচ্ছে।

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হিসেবে ‘জলবায়ু ও পানি’ নির্বাচন করা যথোপযুক্ত হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর উন্নত প্রযুক্তি ব্যবহার করে দশ দিনের আগাম পূর্বাভাস প্রদান করে কৃষিখাতে আর্থিক ক্ষয়ক্ষতি কমিয়ে অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছে।

শেখ হাসিনা বলেন, আবহাওয়ার তথ্য-উপাত্ত বিশ্লেষণ সংক্রান্ত বৈজ্ঞানিক মডেল পরিচালনার জন্য উচ্চক্ষমতাসম্পন্ন ক্লাস্টার কম্পিউটার ব্যবহার ও স্যাটেলাইট উপাত্ত পর্যবেক্ষণের মাধ্যমে সামুদ্রিক ঘূর্ণিঝড়ের সঠিক গতিপথ ও তীব্রতা নির্ণয়ে সফল হয়েছে।

তিনি বলেন, আগাম পূর্বাভাস গ্রহণে জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধি পাওয়ায় উপকূলীয় অঞ্চলের প্রাণহানির ঘটনা এক সংখ্যায় নেমে এসেছে এবং জনপদের সম্পদের ক্ষয়ক্ষতি অনেকাংশে হ্রাস পেয়েছে।

সরকারপ্রধান ‘বিশ্ব আবহাওয়া দিবস ২০২০’ উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

বরগুনার আলো
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর