রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
১৮ বছর বয়সী বাংলাদেশি পেসারের ৮ উইকেট আজ মজলুম জননেতা হামিদ খান ভাসানীর প্রয়াণ দিবস আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া- প্রধানমন্ত্রী দুর্নীতির টাকা দিয়ে ফুটানি চলবে না : প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু বরগুনায় আয়কর মেলা উদ্বোধন পেঁয়াজ বিমানে উঠে গেছে কাল-পরশু এলেই দাম কমবে- প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে মূল বক্তা মোদি প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন আজ স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন আজ মেসির জাদুতে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা আয়কর দিলেন অর্থমন্ত্রী, রিটার্ন দাখিল প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনায় পুলিশ এখন দক্ষ: স্বরাষ্ট্রমন্ত্রী কলকাতা টেস্ট দেখতে আমন্ত্রণ জানিয়ে শেখ হাসিনাকে মোদীর চিঠি কৃষি জমি রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চার বছরের মধ্যে দারিদ্র্র্যের হার কমবে : প্রধানমন্ত্রী আজ ঝালকাঠির দুই বিচারক হত্যা দিবস পিকেএসএফ উন্নয়ন মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী
৪১

সদ্য ধরা ইলিশ চিনবেন যেভাবে

প্রকাশিত: ২ নভেম্বর ২০১৯  

দেশের বাজারগুলোয় আবার উঠেছে ইলিশ। গত ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এই ২২ দিন বন্ধ থাকার পর ৩১ অক্টোবর থেকে ইলিশ ধরা শুরু হয়েছে। তবে, ক্রেতাদের অভিযোগ—বাজারে যেসব ইলিশ এখন পাওয়া যাচ্ছে, তার সব তাজা নয়। বেশিরভাগই আগের ধরা মাছ।
জানা গেছে, ৯ অক্টোবর নিষেধাজ্ঞা জারির আগে ধরা পড়া ইলিশের একটি বড় অংশই রয়ে গেছে অবিক্রিত অবস্থায়। এতদিন সেগুলো সংরক্ষণ করে রাখা ছিল। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার সঙ্গে সঙ্গে সেগুলো বাজারে ছেড়েছেন ব্যবসায়ীরা। সদ্য ধরা ইলিশের সঙ্গে আগের মাছও বিক্রি হচ্ছে। যারা নতুন-পুরনো ইলিশ চেনেন, তারা হয়তো ঠকছেন না। যাচাই-বাছাই করেই কিনছেন। তবে যারা নতুন-পুরনো চেনেন না, তারা ঠকছেন। সদ্য ধরা ইলিশ মনে করে কিনে নিচ্ছেন বাসি ইলিশ।

তাজা ইলিশ চিনবেন যেভাবে-

সদ্য ধরা ইলিশ চিনতে হলে ইলিশের রঙ দেখতে হবে। মাছের ফুলকা (কান) দেখতে হবে। চোখ দেখতে হবে।

তাজা ইলিশের রঙ হবে চকচকে রুপালি। আর পিঠের কালো অংশ হতে হবে সুরমা রঙের। চোখ থাকবে কালো এবং মাছের ফুলকা থাকবে লাল।

তাজা ইলিশ হবে শক্ত। অনেক সময় তাজা ইলিশ বিক্রেতারা যেভাবে রাখেন, সেখাবেই বাঁকা হয়ে থাকে। এমন ইলিশ দেখলেই বোঝা যাবে, এটি তাজা।

অন্যদিকে, তাজা ইলিশের চোখ হবে কালো সুরমা রঙের। ফুলকা থাকবে টকটকে লাল। ইলিশের গায়ে এমন সব চিহ্ন বা লক্ষণ থাকলেই চেনা যাবে তাজা ইলিশ।

বাসি ইলিশ সব সময় নরম থাকে। হাতে ধরলেই দুপাশ দিয়ে ঝুলে পড়ে।