শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি : প্রধানমন্ত্রী ছাত্রলীগকে সংযমের সঙ্গে চলার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রীর সাথে যুক্তরাজ্য প্রতিনিধি দলের সাক্ষাত অবৈধ জুয়ার আড্ডা বা ক্যাসিনো চলতে দেওয়া হবে না: ডিএমপি কমিশনার পটুয়াখালীতে ধর্ষণ মামলার বাদীকে পেটানো প্রধান আসামিসহ গ্রেপ্তার-৪ শাহজালালে বিমানের জরুরি অবতরণ শুক্রবার নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজধানীর তিনটি ক্যাসিনোতে র‌্যাবের অভিযান জিম্বাবুয়েকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ টস হেরে ব্যাটিং এ বাংলাদেশ রিফাত হত্যা : পলাতক ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রোহিঙ্গা সংকট : ত্রিপক্ষীয় বৈঠকে বসছে চীন-মিয়ানমার-বাংলাদেশ আমাদের কাজই হচ্ছে জনগণকে সেবা দেয়া : প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে চীন বাংলাদেশের পক্ষে: মোমেন আজ গাজীপুর যাবেন প্রধানমন্ত্রী পরিবেশ দূষণ: ৪ প্রতিষ্ঠানকে কোটি টাকা জরিমানা স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী আরো দু’টি বোয়িং বিমান কেনার ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী কারাবন্দির তথ্য ডাটাবেজে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে দেশ: প্রধানমন্ত্রী
১২

সফল পরামর্শদাতা হতে করণীয়

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

জীবন চলার পথে আমরা অনেক সময় কোন কাজ শুরুর প্রারম্ভে সিদ্ধান্ত নিতে দ্বিধাদ্বন্দ্বে ভোগী। এ সময় প্রয়োজন হয় সঠিক দিক নির্দেশনা পরামর্শ বা কাউন্সেলিং-এর। শিক্ষা স্বাস্থ্য ক্যারিয়ার রাজনীতি সামাজিক অর্থনৈতিক ও পরিবারসহ হেন বিষয় নেই যার জন্য কাউন্সেলিংয়ের প্রয়োজন হয় না। এ কাজটি যিনি বা যারা পূর্ণ আমানতদারিতা ও বিশ্বস্ততার সঙ্গে সুচারুরূপে সম্পন্ন করেন তারাই হলেন সফল কাউন্সিলর।

জ্ঞানের সকল শাখায় বিচরণের পাশাপাশি তাকে অর্জন করতে হয় নৈতিক মানবিক গুণাবলী। কারণ তার একটি সুপরামর্শ যেমন একজন মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন আসতে পারে ঠিক তেমনি একটি ভুল পরামর্শ একজন মানুষের জীবনকে করে তুলতে পারে দুর্বিষহ। একজন কাউন্সিলরকে তাই কাউন্সেলিংয়ের জন্য নিজেকে সময় নিয়ে প্রস্তুত করতে হয়।

কাউন্সেলিংয়ের জন্য সময় বের করুন

যত কাউন্সেলিং করবেন, তত আপনার অভিজ্ঞতা ও বিচক্ষণতা বাড়বে। সঠিক পরামর্শ দেয়ার সামর্থ্য সৃষ্টি হবে। কোথাও আলোচনা থাকলে অনুষ্ঠান শেষে শ্রোতাদের সঙ্গে কথা বলার জন্য কিছু সময় হাতে রাখুন। এতে আপনার আলোচনার গ্রহণযোগ্যতা বহুগুণে বেড়ে যাবে। আপনার প্রতি শ্রোতার যে আস্থা বা আকর্ষণ সৃষ্টি হয়েছে তা পূর্ণতা পাবে। কাউন্সেলিংয়ের সময় নতুন কোন উপলব্ধি হলে তা লিখে রাখুন।

হৃদয়ে মমতা লালন করুন

মমতা সবসময় গড়ে। তাই কাউন্সিলর হিসেবে মমতাময় হোন। পরামর্শ প্রার্থীকে প্রশান্ত করুন, তার মধ্যে ঘুরে দাঁড়ানোর প্রেরণা সৃষ্টি করুন। জাতি ধর্ম বর্ণ গোত্র ধনী গরিব সবার জন্যই সমমর্মী ও হৃদয়ে মমতা লালন করুন।

সেবক হোন

আমি তার কত উপকার করলাম, বা আমার কাছেই তো আসতে হবে-এ জাতীয় চিন্তা পুরোপুরি বর্জন করতে হবে। কাউন্সিলর হতে পারার জন্য মহান স্রষ্টার কাছে সর্বদা কৃতজ্ঞ থাকুন। সবসময় ভাবুন কাউন্সেলিংয়ের মাধ্যমে আমি এ মানুষটির সেবা করার সুযোগ পেলাম। আসলে কাউন্সেলিংয়ের মাধ্যমে আপনি একটি বড় সৎকর্মের সাথে নিজেকে নিয়োজিত করতে পারছেন।

সময় ও ব্যক্তির মধ্যে সমন্বয় করুন

পুরনোদের সঙ্গে যোগাযোগ রাখুন, কিন্তু নতুনদেরকেও সময় দিন। খেয়াল রাখুন, প্রায়ই নির্দিষ্ট দু’একজন সময় নিয়ে যাচ্ছে কি না। কারণ কেউ না কেউ সবসময়ই সব বিষয় নিয়ে কাউন্সিলরদের সাথে কথা বলতে চাইতে পারেন। এক্ষেত্রে নতুন পরামর্শপ্রার্থীকে সময় দিন।

ধৈর্য্যধারণ করতে শিখুন

দুর্যোগ বা বিপর্যয়ের পর প্রাকৃতিক নিয়মেই ভালো সময় আসে। তাই সমস্যার কথা শুনে তাৎক্ষণিক সমাধানের জন্য উৎকন্ঠিত হবেন না। নিজে ধৈর্য্যধারণ করতে শিখুন। তাহলে পরামর্শপ্রার্থীও আপনাকে দেখে ধৈর্য্যধারণ করতে শিখবে। সময়ের প্রবাহে ঘটনার জের শিথিল হতে থাকবে। মনও প্রশান্ত হবে । সমাধানও বেরিয়ে আসবে। 

ইতিবাচক ইমেজ গড়ে তুলুন

মেজাজি বা রাগী নয়; সদাচারী হাস্যোজ্জল ও উষ্ণ হৃদয়ের ব্যক্তিত্ব হিসেবে সবার কাছে নিজের ইমেজ তৈরি করুন। তাহলে যে কেউ যেকোন বিষয়ে নিঃসংকোচে আপনার সাথে কথা বলতে আগ্রহী হবেন।

অবহিত থাকুন

একজন কাউন্সিলর যে বিষয়ে পরামর্শ প্রদান করবেন সে বিষয়ে আদ্যোপান্ত জানা জরুরি। এছাড়াও তাকে সমসাময়িক বিষয়সহ সকল বিষয়ে তথ্য উপাত্ত আপডেট থাকতে হবে।