সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে আমতলীতে কন্যা সন্তান হওয়ায় হত্যা,পাষন্ড বাবা গ্রেফতার পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত
১৬৭

সব কারাগারের ভেতরে ‘ভার্চুয়াল কারাগার’ স্থাপনের নির্দেশ 

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

বিচারিক কার্যক্রম সহজ করতে দেশের সব কারাগারের অভ্যন্তরে ‘ভার্চুয়াল কারাগার’ স্থাপন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দুর্ধর্ষ আসামিদের কারাগার থেকে আদালতে টানাটানি করতে যাতে না হয় সেজন্য সব কারাগারে এ ব্যবস্থা রাখতে হবে।

মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী জানান, একনেক সভায় নরসিংদী জেলা কারাগার নির্মাণ প্রকল্পের বরাদ্দ প্রস্তাব অনুমোদনের সময় কারাগারের মানোন্নয়ন বিষয়ে আলোচনা করতে গিয়ে প্রধানমন্ত্রী এই মন্তব্য করেন। এই জেলা কারাগার নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩২৬ কোটি টাকা।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, প্রধানমন্ত্রী সভায় এ প্রসঙ্গে আলোচনার সময় বলেছেন, ‘‘যেসব আসামি ছিনতাই বা অন্য কোনও কারণে জেলে রয়েছে, সেসব আসামিকে ক্যামেরার মাধ্যমে এজলাসে বসেই বিচারক যেন বিচার করতে পারেন সেজন্যই কারাগারগুলোতে ‘ভার্চুয়াল কারাগার’ বানানো দরকার।’’ এসময় কারা রক্ষীদের তৈরি করা পণ্য বিক্রির অর্ধেক মূল্য যাতে তারা পায় তার ব্যবস্থা করারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী সভার বিবরণ দিতে গিয়ে আরও জানান, একনেক সভায় আলু রফতানিরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এজন্য উন্নত বীজ এনে আলুর মান বাড়ানোর পরামর্শ দিয়েছেন তিনি যাতে রফতানির ক্ষেত্রে কোন বাঁধা না থাকে।

এছাড়াও দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংখ্যা নির্ধারণ এবং সেই পরিসংখ্যানের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, পুরনো বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোতে যাতে নির্দিষ্ট করে দেওয়া হয় যে কত শিক্ষার্থী তারা ভর্তি করতে পারবে। এজন্য একটি নীতিমালা করতে হবে। প্রয়োজন হলে যেসব জেলায় এ ধরনের বিশ্ববিদ্যালয় নেই সেসব জেলায় নতুন করে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করতে হবে। 

এই বিভাগের আরো খবর