• সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত
৫০

সরকারি তহবিল থেকে সব ধরণের সহযোগিতা পাবে সাংবাদিকরা

বরগুনার আলো

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,অসুস্থ ও আহত সাংবাদিকদের পাশে থাকবে আওয়ামী লীগ সরকার। সরকারি তহবিল থেকে সব ধরণের সাহায্য সহযোগিতা করার চেষ্টা করা হবে।

আজ (বৃহস্পতিবার) সাংবাদিক কল্যাণ ট্রাস্টের অনুদানের চেক হস্তান্তর অনুষ্ঠানে একথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় গণমাধ্যম মালিক ও সমাজের বিত্তবানদের সাংবাদিক কল্যাণ ট্রাস্টে অবদান রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ‘আপনারা যারা পত্রিকার মালিক পক্ষ আছেন, তারা যদি অল্প অল্প করেন আমাদের কিছু সহযোগিতা করেন, তাহলে তা এক সময় বড় ফান্ডে পরিণত হবে। যা অসুস্থ ও আহত সাংবাদিকদের জন্য ব্যয় করা হবে। যেন আপনার কর্মীদের কষ্টে থাকতে না হয়।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমি ব্যক্তিগত ও সরকারিভাবে সব সময় চেষ্টা করে যাবো অসুস্থ ও আহত সাংবাদিকসহ সকল মানুষের সাহায্য সহযোগিতায় পাশে থাকার জন্য।’ মানুষকে সাহায্য করতে যেয়ে নানান প্রশ্নেরও সম্মুখীন হতে হয় প্রধানমন্ত্রীকে। এ ব্যপারে তিনি বলেন, ‘কাউকে যদি সাহায্য সহযোগিতা করি সেটার জন্যও আমার কাছে জবাব চেয়ে চিঠি পাঠানো হয়। জানতে চাওয়া হয় কোন নীতিমালায় অনুযায়ী প্রধানমন্ত্রী অনুদান প্রদান করেন। আমিও চিঠির উত্তরে লিখে দিতে বলছি, বলে দাও প্রধানমন্ত্রীর ইচ্ছানীতি অনুযায়ী অনুদান দেন।’

প্রধানমন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে না পারলে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার পরিবেশ বিনষ্টকারীদের বিরুদ্ধে খোঁজ-খবর রাখতে গণমাধ্যম কর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।

২০১৮-১৯ এবং ২০১৯-২০ অর্থবছরের সাংবাদিক কল্যাণ ট্রাস্টের সহায়তার চেক হস্তান্তর উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন। সারাদেশের ৫৩ জন অসুস্থ, অসচ্ছল ও দুর্ঘটনায় আহত এবং প্রয়াত সাংবাদিক পরিবারের সদস্যদের হাতে কল্যাণ ট্রাস্টের সহায়তার অনুদানের অর্থ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এই ফান্ড থেকে এখন পর্যন্ত ১৩ কোটি ৫৮ লাখ টাকা সহায়তা পেয়েছেন ১ হাজার ৭১৪ জন সাংবাদিক।

মুক্তিযুদ্ধের সময় নারীদের উপর অত্যাচার-নির্যাতনের ঘটনা তুলে ধরতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। 

এ সময় প্রধানমন্ত্রী বলেন, সরকারের পাশাপাশি গণমাধ্যমের মালিক পক্ষ ও সমাজের বিত্তবানদেরও সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আবেদন রাখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, যারা অপরাধী তাদের বিষয়ে গণমাধ্যমে বিস্তারিত তুলে ধরতে হবে। ৭৫ পরবর্তী সময়ে দেশের ইতিহাস বিকৃত করা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, একাত্তরের অনেক ইতিহাস মুছে ফেলা হয়েছে গণমাধ্যমকে সেই ইতিহাস খুঁজে বের করে আনতে হবে।

শেখ হাসিনা বলেন, অপরাধীকে অপরাধী হিসেবেই তিনি ব্যবস্থা নিচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগ থাকলে সরকার ব্যবস্থা নিবে। তবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের  বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে না পারলে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

রেসিডেন্সিয়াল মডেল স্কুল এর মাঠে শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় প্রথম আলোর দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তোলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, একটি গোষ্ঠী ৭৫ এরপর বাংলাদেশকে পেছনের দিকে টেনে ধরে রাখার চেষ্টা করেছে। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তা সম্ভব হচ্ছে না, তাই অশুভ শক্তির মনো কষ্ট, এ বিষয়ে গণমাধ্যমকে আরো ১৭ এর কাজ করার আহ্বান জানান শেখ হাসিনা।

বরগুনার আলো
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর