মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৭ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সংসদে বাংলাদেশের পতাকবাহী জাহাজ (সুরক্ষা) বিলের রিপোর্ট উপস্থাপন মুজিব বর্ষ উদযাপনে ভারতের আগ্রহ রয়েছে: রাম মাধব বাংলা বন্ড চালু বিশ্ব অথনীতিতে একটি বড় পদক্ষেপ:অর্থমন্ত্রী ইন্দো-প্যাসিফিক সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ মোমেনের ২০২০ সালের হজ নিয়ে সৌদির সাথে বাংলাদেশের চুক্তি ১ ডিসেম্বর সম্প্রচারের অপেক্ষায় ১১টি বেসরকারি টিভি মাছের মুখ দেখতে মানুষের মতো! র‌্যাবের অভিযানে রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি চক্রের হদিস আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলা মুক্তিযোদ্ধাদের মর্যাদা ফিরিয়ে দিয়েছেন শেখ হাসিনা: নাসিম বাণিজ্যমন্ত্রীর হাতে ফুল দিয়ে আলোর পথে ১৩ ডাকাত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা লন্ডনে কমনওয়েলথ মেলায় আবাসিকে গ্যাস সংযোগের পরিকল্পনা সরকারের নেই পাঁচ দিনের সফরে কেনিয়া গেলেন পরিকল্পনামন্ত্রী শাহ আমানতে চার্জার লাইটের ব্যাটারি থেকে সোনা জব্দ জ্বিনে ধরেছে আইরিনকে! বরফের সুনামি! সোশ্যাল মিডিয়ায় তোলপাড় (ভিডিও) স্ত্রীর কাটা মাথা নিয়ে থানায় হাজির হলেন স্বামী! বুলবুলের পর এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় `পবন` আইন সংশোধন: পিপিপিতে বছরে একটি সভা
১১

সরকারি তহবিল থেকে সব ধরণের সহযোগিতা পাবে সাংবাদিকরা

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,অসুস্থ ও আহত সাংবাদিকদের পাশে থাকবে আওয়ামী লীগ সরকার। সরকারি তহবিল থেকে সব ধরণের সাহায্য সহযোগিতা করার চেষ্টা করা হবে।

আজ (বৃহস্পতিবার) সাংবাদিক কল্যাণ ট্রাস্টের অনুদানের চেক হস্তান্তর অনুষ্ঠানে একথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় গণমাধ্যম মালিক ও সমাজের বিত্তবানদের সাংবাদিক কল্যাণ ট্রাস্টে অবদান রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ‘আপনারা যারা পত্রিকার মালিক পক্ষ আছেন, তারা যদি অল্প অল্প করেন আমাদের কিছু সহযোগিতা করেন, তাহলে তা এক সময় বড় ফান্ডে পরিণত হবে। যা অসুস্থ ও আহত সাংবাদিকদের জন্য ব্যয় করা হবে। যেন আপনার কর্মীদের কষ্টে থাকতে না হয়।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমি ব্যক্তিগত ও সরকারিভাবে সব সময় চেষ্টা করে যাবো অসুস্থ ও আহত সাংবাদিকসহ সকল মানুষের সাহায্য সহযোগিতায় পাশে থাকার জন্য।’ মানুষকে সাহায্য করতে যেয়ে নানান প্রশ্নেরও সম্মুখীন হতে হয় প্রধানমন্ত্রীকে। এ ব্যপারে তিনি বলেন, ‘কাউকে যদি সাহায্য সহযোগিতা করি সেটার জন্যও আমার কাছে জবাব চেয়ে চিঠি পাঠানো হয়। জানতে চাওয়া হয় কোন নীতিমালায় অনুযায়ী প্রধানমন্ত্রী অনুদান প্রদান করেন। আমিও চিঠির উত্তরে লিখে দিতে বলছি, বলে দাও প্রধানমন্ত্রীর ইচ্ছানীতি অনুযায়ী অনুদান দেন।’

প্রধানমন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে না পারলে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার পরিবেশ বিনষ্টকারীদের বিরুদ্ধে খোঁজ-খবর রাখতে গণমাধ্যম কর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।

২০১৮-১৯ এবং ২০১৯-২০ অর্থবছরের সাংবাদিক কল্যাণ ট্রাস্টের সহায়তার চেক হস্তান্তর উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন। সারাদেশের ৫৩ জন অসুস্থ, অসচ্ছল ও দুর্ঘটনায় আহত এবং প্রয়াত সাংবাদিক পরিবারের সদস্যদের হাতে কল্যাণ ট্রাস্টের সহায়তার অনুদানের অর্থ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এই ফান্ড থেকে এখন পর্যন্ত ১৩ কোটি ৫৮ লাখ টাকা সহায়তা পেয়েছেন ১ হাজার ৭১৪ জন সাংবাদিক।

মুক্তিযুদ্ধের সময় নারীদের উপর অত্যাচার-নির্যাতনের ঘটনা তুলে ধরতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। 

এ সময় প্রধানমন্ত্রী বলেন, সরকারের পাশাপাশি গণমাধ্যমের মালিক পক্ষ ও সমাজের বিত্তবানদেরও সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আবেদন রাখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, যারা অপরাধী তাদের বিষয়ে গণমাধ্যমে বিস্তারিত তুলে ধরতে হবে। ৭৫ পরবর্তী সময়ে দেশের ইতিহাস বিকৃত করা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, একাত্তরের অনেক ইতিহাস মুছে ফেলা হয়েছে গণমাধ্যমকে সেই ইতিহাস খুঁজে বের করে আনতে হবে।

শেখ হাসিনা বলেন, অপরাধীকে অপরাধী হিসেবেই তিনি ব্যবস্থা নিচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগ থাকলে সরকার ব্যবস্থা নিবে। তবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের  বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে না পারলে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

রেসিডেন্সিয়াল মডেল স্কুল এর মাঠে শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় প্রথম আলোর দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তোলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, একটি গোষ্ঠী ৭৫ এরপর বাংলাদেশকে পেছনের দিকে টেনে ধরে রাখার চেষ্টা করেছে। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তা সম্ভব হচ্ছে না, তাই অশুভ শক্তির মনো কষ্ট, এ বিষয়ে গণমাধ্যমকে আরো ১৭ এর কাজ করার আহ্বান জানান শেখ হাসিনা।

এই বিভাগের আরো খবর