মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০২ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
মানসিক চাপ কমাতে সাহায্য করে যেসব খাবার নেহা-আদিত্যর বিয়ে ১৪ ফেব্রুয়ারি সোয়া ৯ কোটি টাকা আত্মসাতে তিনজনের বিরুদ্ধে মামলা আড়ংয়ের ট্রায়াল রুমে গোপনে ভিডিও,গ্রেপ্তার -১ নৌকার গণজোয়ারে দিশেহারা বিএনপি প্রার্থী: তাপস এবার বিএনপি ছাড়ছেন কোষাধ্যক্ষ সিনহা! নারীর নিরাপত্তায় ৪৮ হাজার এলইডি লাইট লাগানোর প্রতিশ্রুতি আতিকের দেশে বর্তমানে মাদরাসার সংখ্যা সাড়ে ৯ হাজার সীমান্তে বিজিবির অভিযান, দেড় কেজি স্বর্ণালঙ্কার উদ্ধার আতিকের নির্বাচনী কার্যালয়ে রাদওয়ান মুজিব সিদ্দিক হাতিরঝিল—বনশ্রী হয়ে চট্টগ্রাম রোডে মিলবে পৃথক চারলেন ব্যাংককের ইমিগ্রেশন হচ্ছে শাহ আমানত বিমানবন্দরেও চীনে আটকে পড়াদের দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পাঠাবে সরকার বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের স্থান, র‌্যাগিং করার নয়- রাষ্ট্রপতি ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় বাস্কেটবল তারকা নিহত হবিগঞ্জে বিশ্বের বড় কাঠবিড়াল সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের বিদেশের মসজিদে আর অর্থ দেবে না সৌদি গুরুত্বপূর্ণ নথি ও সামগ্রী নিয়ে আর্কাইভ হচ্ছে এত সুন্দরভাবে নির্বাচন হচ্ছে কীভাবে: ইসি সচিব
২৪৩

সারা বিশ্বে ছড়িয়ে পড়বে দাবানলের ধোঁয়া: নাসা

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

অস্ট্রেলিয়ায় চার মাসেরও বেশি সময় ধরে চলছে ভয়াবহ দাবানল। দাবানলের ফলে সৃষ্ট ধোঁয়া চারদিকে ছড়িয়ে পড়ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, দাবানলের ধোঁয়া সারা বিশ্বে ছড়িয়ে পড়তে পারে। সংস্থাটি সতর্ক করে বলেছে, ধোঁয়া সারা পৃথিবীর বায়ুমণ্ডলকে ঘিরে কমপক্ষে একটি সার্কেল তৈরি করবে।
মহাকাশ সংস্থা নাসার কয়েকটি স্যাটেলাইট বেশ কিছুদিন ধরে দাবানলের ধোঁয়ার গতিবিধি পর্যবেক্ষণ করছেন। গত ডিসেম্বরের শেষ দিকের ধোঁয়ার গতিবিধি পর্যবেক্ষণ করে সংস্থাটি মঙ্গলবার জানিয়েছে, ধোঁয়া ইতোমধ্যে অর্ধেক পৃথিবী অতিক্রম করেছে। এর প্রভাবে বিভিন্ন দেশের বায়ু দূষিত হয়ে পড়েছে।

সংস্থাটি আরও জানায়, গত ৮ জানুয়ারি দাবানলের ধোঁয়া দক্ষিণ আমেরিকা পর্যন্ত পৌঁছে গেছে। এর প্রভাবে সেখানকার আকাশ কুয়াশাচ্ছন্ন হয়ে পড়েছে। তাছাড়া সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময় আকাশ রঙ্গিন দেখাচ্ছে।
অস্ট্রেলিয়া থেকে ২ হাজার কিলোমিটার দূরের দেশ নিউজিল্যান্ডেও। গত ৩১ ডিসেম্বর দাবানলের ধোঁয়ায় দেশটির সাউথ আইল্যান্ডের হিমবাহ উধাও হয়ে গেছে। ধোঁয়ার কারণে সেখানকার আকাশ ভুতুড়ে আকার ধারণ করেছে।
উল্লেখ্য, দাবানলের ফলে অস্ট্রেলিয়ায় অন্তত ২৮ জন প্রাণ হারিয়েছেন। পুড়ে গেছে অন্তত দুই হাজার বাড়ি ও অন্তত এক কোটি হেক্টর জমি। মারা গেছে অন্তত ৫০ কোটি বন্য প্রাণী। ধারণা করা হচ্ছে আর্থিক মূল্যে ক্ষতির পরিমাণ ৪৪০ কোটি ডলার।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর