• মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১১ ১৪২৭

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ষড়যন্ত্রকারীরাই গণতন্ত্রের মুখোশপড়া ফেরিওয়ালা: কাদের মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮ পদ্মা সেতুতে বসলো ৩৪তম স্প্যান নৈরাজ্য সৃষ্টিকারী কাউকে ছাড় দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৯, শনাক্ত ১০৯৪ ব্যারিস্টার রফিক-উল হক মারা গেছেন সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার করোনায় ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৬ বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭

সিন্ধু পাড়ের চলচ্চিত্র উৎসবে দুই পুরস্কার জিতলো `মায়া`

বরগুনার আলো

প্রকাশিত: ১১ আগস্ট ২০২০  

ভারতের দিল্লিতে ১ থেকে ৯ আগস্ট অনুষ্ঠিত হয় ইন্দাস ভ্যালী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। দক্ষিণ এশিয়ার দেশ সমূহের সেরা চলচ্চিত্রগুলো উৎসবে প্রতিযোগিতা করে।

উৎসবের বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করা ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমাটি ২ টি পুরস্কার জিতেছে।  

ফিচার ফিল্ম প্রতিযোগিতা বিভাগে মাসুদ পথিক পরিচালিত ‘মায়া: দ্য লস্ট মাদার’র জন্য ‘জুরি মেনশন ডিরেক্টর’ পেয়েছেন মাসুদ পথিক এবং ‘জুরি মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে ‘মায়া: দ্য লস্ট মাদার’।

দিল্লি ইন্দুস ভ্যালী চলচ্চিত্র উৎসবে দুই পুরস্কার জিতলো ‘মায়া’উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে বহু আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতা পুরস্কার পেয়েছেন। যেমন- ‘মান্টো’ চলচ্চিত্রের জন্য পরিচালক নন্দিতা দাস পেয়েছেন সেরা বায়োপিক্যাল চলচ্চিত্রের পুরস্কার, বিশাল ভরদোয়াজ পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার ‘পটাক্কা’ চলচ্চিত্রের জন্য। উৎসবের সেরা অভিনেতা হয়েছেন নওয়াজুদ্দিন সিদ্দিকী। এছাড়াও পাকিস্তান ও শ্রীলংকা পেয়েছে একাধিক পুরস্কার। উৎসবের ফেসবুক পেজে লাইভ প্রোগ্রামের মাধ্যমে পুরস্কার ঘোষণা করা হয়েছে।  

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত নির্মাতা মাসুদ পথিক বলেন, ‘মায়া: দ্য লস্ট মাদার’ একটি র-রিয়ালিজম ধারার সিনেমা। বীরাঙ্গনা এবং যুদ্ধশিশুর সত্য কাহিনির উপর নির্মিত সিনেমাটিতে আহমান বাংলার গ্রামীণ বাস্তবতার ভেতর বীরাঙ্গনা ও যুদ্ধশিশুর যাপিত জীবনকে তুলে আনা হয়েছে। আত্মপরিচয়ের টানাপোড়েনও উঠে এসেছে। পাশাপাশি প্রাচ্য দর্শনের অনেক প্রশ্ন, জীবনবোধ নান্দনিকভাবে ভিজ্যুয়াল হয়েছে ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমায়।

এর আগে সিনেমাটি টেগোর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ‘বেস্ট ন্যারেটিভ ফিচার ফিল্ম’ পুরস্কার পেয়েছে এবং ১৫ ফিল্ম ফেস্টিভ্যালে ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমাটি নির্বাচিত হয়েছে।

‘মায়া: দ্য লস্ট মাদার’ কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা এবং বিশ্বখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ চিত্রকর্ম ‘ওমেন’ অবলম্বনে নির্মিত।  

সিনেমাটিতে অভিনয় করেছেন- মুমতাজ সরকার (কলকাতা), প্রাণ রায়, জ্যোতিকা জ্যোতি, দেবাশিস কায়সার, নাজমা আকতার, নারগিস আকতার, ঝুনা চৌধুরী, সৈয়দ হাসান ইমাম, আসলাম সানী, ড. শাহাদাত হোসেন নিপু, সাইফুল মজিদ প্রমুখ।

উৎসব পরিচালক হর্স নারায়ন প্রেরিত এক ইমেইল বার্তায় পুরস্কারের বিষয়ে নিশ্চিত করা হয়েছে এবং সনদপত্রও প্রেরণ করা হয়েছে। ‘মায়া: দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রের পরিচালক মাসুদ পথিক’কে পুরস্কার হস্তান্তর করা হয়েছে।

বরগুনার আলো