রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই- গণশিক্ষা প্রতিমন্ত্রী এফআর টাওয়ারের নকশা জালিয়াতি : বিএনপি নেতা ফারুকসহ ৩জন কারাগারে ছয় দিনের রিমান্ডে সম্রাট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু: প্রস্তুত ২৯ লাখ শিক্ষার্থী ১৮ বছর বয়সী বাংলাদেশি পেসারের ৮ উইকেট আজ মজলুম জননেতা হামিদ খান ভাসানীর প্রয়াণ দিবস আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া- প্রধানমন্ত্রী দুর্নীতির টাকা দিয়ে ফুটানি চলবে না : প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু বরগুনায় আয়কর মেলা উদ্বোধন পেঁয়াজ বিমানে উঠে গেছে কাল-পরশু এলেই দাম কমবে- প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে মূল বক্তা মোদি প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন আজ স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন আজ মেসির জাদুতে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা আয়কর দিলেন অর্থমন্ত্রী, রিটার্ন দাখিল প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনায় পুলিশ এখন দক্ষ: স্বরাষ্ট্রমন্ত্রী কলকাতা টেস্ট দেখতে আমন্ত্রণ জানিয়ে শেখ হাসিনাকে মোদীর চিঠি
৪১

সিরিয়ায় অভিযান চালানোর অধিকার আছে ইসরায়েলের : পম্পেও

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৯  

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, সিরিয়ার ভেতরে তৎপরতা চালানো এবং সেখানে যেকোনো ধরনের অভিযান চালানোর স্বাধীনতা ইসরায়েলের মৌলিক অধিকার। ইরানি সংবাদমাদ্যম পার্স ট্যুডের এক প্রতিবেদনে এমন খবর জানানো হয়েছে।

তিনি আরও বলেছেন, সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করা সত্ত্বেও ইরাক ও সিরিয়ার সীমান্তে গভীরভাবে দৃষ্টি রাখবে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে স্থানীয় দৈনিক জেরুজালেম পোস্টকে দেয়া একান্ত সাক্ষাৎকারে মাইক পম্পেও এসব কথা বলেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইসরায়েলের জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সিরিয়ার অভ্যন্তরে তৎপরতা চালানোর অধিকার রয়েছে তেল আবিবের। এটি শুধু কোনো জাতিরাষ্ট্রের অধিকারই নয় বরং এটি করতে যেকোনো রাষ্ট্র বাধ্য।’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে দুই ঘণ্টার বৈঠক শেষে দৈনিক জেরুজালেম পোস্টকে ওই সাক্ষাৎকার দেন পম্পেও। নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে তিনি সিরিয়ার বর্তমান পরিস্থিতি এবং তাদের ভাষায় দেশটিতে ইরানের বিরুপ আচরণ মোকাবিলাম বিষযয়ে আলোচনা করেন তারা।

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়ার পর ইসরায়েল এই ভেবে উদ্বিগ্ন যে, এতে করে সিরিয়ায় ইরানের অবস্থান শক্তিশালী হবে। সাক্ষাৎকারে মাইক পম্পেও বলেন, ‘ইরানের জনগণের খেয়াল করা উচিত গত মার্কিন প্রশাসন ও বর্তমান প্রশাসন পররাষ্ট্রনীতির ক্ষেত্রে কী ধরনের পরিবর্তন এনেছে।

তিনি আরও বলেন, তাদের (ইরানিদের) ভাবা দরকার, ইরানের বিরুদ্ধে এযাবৎকালের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যার কারণে আগামী দুই বছরে ইরানের অর্থনীতি শতকরা ১২ ভাগ কমে যাবে। এটা অনেক বড় পদক্ষেপ।

এই বিভাগের আরো খবর