বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
নুসরাত হত্যা মামলার রায় আগামীকাল একজন মায়ের গল্প ইমিগ্রেশন: চোখের আইরিশের তথ্য দেবে ইসি তরুণদের দেখে আমি গর্বিত: সজীব ওয়াজেদ তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা বুধবার বাংলাদেশকে উন্নয়নের মডেল করেছে স্থিতিশীল সরকার- আইন মন্ত্রী সেতু বিভাগ, পাট ও পিএসসিতে নতুন সচিব ঘুষের টাকাসহ দুদকের হাতে রাজস্ব কর্মকর্তা আটক আবারও ১৪ ভারতীয় জেলে আটক সাতটি অভ্যাস মানুষের ধ্বংস ডেকে আনে দেশজুড়ে তরুণদের প্রশিক্ষণ দেওয়া হবে: সজীব ওয়াজেদ চিফ হুইপের সঙ্গে ত্রিপুরা কংগ্রেসের চিফ হুইপের সাক্ষাৎ বাড়তি সুযোগের আশায় ভাসানচর যেতে রাজি রোহিঙ্গারা সরকার গঠনে ব্যর্থ হয়ে শেষমেশ পথ ছাড়লেন নেতানিয়াহু একনেকে ৫ প্রকল্পের অনুমোদন, ব্যয় হবে ৪৬৩৬ কোটি কানাডায় আবারও জয়ী জাস্টিন ট্রুডো নকশা না মেনে গাড়ি নামালে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী গতিশীল নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী এখন বিশ্ব নেতা- কাদের বছরের প্রতিটি দিনই সড়ক নিরাপদ রাখতে হবে: পলক অস্ত্র মামলায় কারাগারে পাগলা মিজান
৬৬৯

সুইস ব্যাংকের গোপন হিসাব ভারতের হাতে

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

সুইস ব্যাংকে যেসব ভারতবাসীর অর্থ গচ্ছিত রয়েছে, তার প্রথম তালিকা ভারতের হাতে তুলে দেয়া হয়েছে। সোমবার সুইজারল্যান্ড সরকারের তরফ থেকে এ কথা জানানো হয়েছে। এএফপি।
এ বছর জুলাই মাসে এ সম্পর্কিত খবর প্রথম প্রকাশ হয়েছিল ইন্ডিয়ান এক্সপ্রেসে। খবরে জানানো হয়েছিল, অটোমেটিক এক্সচেঞ্জ অব ইনফর্মেশন (এইওআই) কর্মসূচির আওতায় ভারতের যেসব বাসিন্দাদের সুইস ব্যাংকে বর্তমানে অ্যাকাউন্ট রয়েছে সেগুলোর আর্থিক তথ্য ভারত সরকারকে দেয়া হবে।
২০১৮ সালে যেসব অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে, সেগুলোও দেয়া হবে সরকারকে। পরবর্তী দফায় এ সম্পর্কিত তথ্য ভারতের হাতে আসবে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে।
২০১৬ সালে ভারত ও সুইজারল্যান্ড ব্যাংক অ্যাকাউন্টের তথ্য আদান-প্রদান সম্পর্কিত চুক্তি স্বাক্ষর করে, যা ২০১৮ সালের জানুয়ারি থেকে বলবৎ হয়।
সারা পৃথিবীতেই এ ধরনের তথ্য দেয়া-নেয়া চালু রয়েছে কমন রিপোর্টিং স্ট্যান্ডার্ড নামক পদ্ধতির ওপর ভিত্তি করে। এই পদ্ধতি চালু করেছে অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি)।
দুটি সুইস এজেন্সির বক্তব্য অনুসারে- এ বছর মোট ৭৫টি দেশকে এ সম্পর্কিত তথ্য দেয়া হচ্ছে, যার একটি ভারত। গত বছর ৩৬টি দেশকে এ ধরনের তথ্য সরবরাহ করা হয়েছিল। ভারতীয়রা কত পরিমাণ সম্পদ সুইস ব্যাংকের অ্যাকাউন্টে মজুদ করে রেখেছেন, সে সম্পর্কে আলোকপাত করতে পারে এই তথ্য।

এই বিভাগের আরো খবর