• বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
রেলে ১২ হাজার লোক নিয়োগ দেয়া হবে: রেলপথ মন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪১০ বঙ্গবন্ধুর পরিবার সততা, মেধা ও সাহসের প্রতীক: কাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সময়সূচি প্রকাশ সাত কলেজের পরীক্ষা চলবে: শিক্ষা মন্ত্রণালয় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সাধারণ মানুষও চিকিৎসা পাবেন: আইজিপি জনগণ ভালোবেসে আমাদের সরকার গঠনের সু্যোগ দিয়েছে: কাদের সাত কলেজের বিষয়ে সিদ্ধান্ত সন্ধ্যায় বিএনপির অনেক নেতা গোপনে টিকা নিয়েছেন : তথ্যমন্ত্রী ‘পাটের উৎপাদন বাড়াতে বীজ সরবরাহ নিশ্চিত করা হচ্ছে’ দেশে করোনায় ১৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৯৯ কমিশন বাণিজ্যের ধারা থেকে বেরিয়ে আসতে হবে: সেতুমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত ভবিষ্যতে বাংলাদেশেও তৈরি হবে যুদ্ধবিমান: প্রধানমন্ত্রী দেশে করোনায় ৭ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৬ বিশ্ববিদ্যালয়গুলো খুলছে ২৪ মে: শিক্ষামন্ত্রী হল খুলে দেয়ার সিদ্ধান্ত ৫-৬ দিনের মধ্যেই: মন্ত্রিপরিষদ সচিব এক মাসের মধ্যে চালের বাজার স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৩৫০ এটিএম শামসুজ্জামান আর নেই

শীতে হাঁসের মাংসে রসনা বিলাস

স্টাফড ডাক রোস্ট

বরগুনার আলো

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২০  

উপকরণ:

ক. হাঁস (সোয়া কেজি ওজনের) ১টা, আস্ত পেঁয়াজ ২টা, ভিনেগার ২ টেবিল চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ ও লবণ ১ চা-চামচ।

খ. সেদ্ধ ভাত (স্টিমড রাইস) ১ কাপ, টমেটো সস ২ টেবিল চামচ, পাঁচমিশালি সবজি (গাজর ও ক্যাপসিকাম) ১ কাপ, সয়াবিন তেল সিকি কাপ, ডিম ১টা, পেঁয়াজ কিউব আধা কাপ, ফিশ সস ১ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচের গুঁড়া সিকি চা-চামচ, কাঁচা মরিচের কুচি ১ চা-চামচ।

গ. আদাবাটা ১ চা-চামচ, জিরাবাটা আধা চা-চামচ. রসুনবাটা আধা চা-চামচ, এলাচ-দারুচিনির গুঁড়া ১ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, চিনি ১ চা-চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, বাটার ১৫ গ্রাম।

ঘ. ফুলকপি, মটরশুঁটি, আলু, বরবটি ও গাজর সেদ্ধ ২ কাপ, বাটার ২ টেবিল চামচ, পনির ২-৩ টেবিল চামচ।

প্রণালি:

গোটা হাঁসের চামড়া ও পেটের ময়লা পরিষ্কার করে সুতা দিয়ে বেঁধে ‘ক’-এর সব উপকরণ ৩ কাপ পানি দিয়ে প্রেশার কুকারে দিন। ছয়-সাতবার হুইসেল বাজলে নামাতে হবে। ঠান্ডা হলে সুতা খুলে ‘খ’ থেকে ভাত নিয়ে সেটি হাঁসের পেটে পুরে সুতা দিয়ে সেলাই করে দিন।

এবার ‘গ’-এর সব উপকরণ দিয়ে হাঁসটাকে ১০ মিনিট ম্যারিনেট করে রাখতে হবে। মাইক্রোওয়েভ ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ২০-২৫ মিনিট বেক করুন। ৫ মিনিট পরপর মাখন ও মসলা ব্রাশ করে দিতে হবে। যখন বাদামি রং হবে, তখন নামিয়ে বেক করা সবজি দিয়ে পরিবেশন করতে পারেন।

ওভেনে বেক না করে চুলায় ননস্টিক ফ্রাইপ্যানেও বেক করা যাবে। পাত্রে তেল ঢেলে পেঁয়াজ ও ডিম দিয়ে নেড়ে ক্রমান্বয়ে সবজি, ভাত ও অন্য উপকরণগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নামাতে হবে।

সবজিগুলো একই আকারে কেটে লবণ দিয়ে অর্ধসেদ্ধ করে পানি ঝরিয়ে মাখন, গোলমরিচ মিশিয়ে ওপরে চিজ গ্রেট করে ১ মিনিট ওভেনে দিয়ে পুর ভরা হাঁসের সঙ্গে গরম–গরম পরিবেশন করুন।

বরগুনার আলো