বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা দুদকের প্রতিষ্ঠাবার্ষিকী আজ সশস্ত্র বাহিনী নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন- প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে আইভোরি কোস্টের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সশস্ত্র বাহিনী জাতির গর্বের প্রতীক : রাষ্ট্রপতি আজ বিশ্ব টেলিভিশন দিবস সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট আজ সশস্ত্র বাহিনী দিবস
১৪

‘স্টেট অব দ্য ম্যাপ এশিয়া ২০১৯’ সম্মেলন ঢাকায়

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৯  

ডিজিটাল ম্যাপ বিনামূল্যে ব্যবহারের সুবিধা প্রদানকারী প্লাটফরম ওপেন স্ট্রিট ম্যাপের একটি বার্ষিক আঞ্চলিক সম্মেলন ‘স্টেট অফ দ্য ম্যাপ এশিয়া’। এই সম্মেলন প্রতিবছর এশিয়ার বিভিন্ন দেশ আয়োজন করা হয়। এবার সম্মেলনটির আয়োজনের দায়িত্ব পেয়েছে বাংলাদেশ।

এটি নভেম্বর মাসের এক ও দুই তারিখে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট বাংলাদেশ (কেআইবি) এ অনুষ্ঠিত হবে। এই সম্মেলনটির আয়োজন করেছে ‘ওপেন স্ট্রিট ম্যাপ বাংলাদেশ ফাউন্ডেশন’।

এখন পর্যন্ত ভারত, নেপাল, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্রসহ প্রায় ১৫টি দেশের প্রতিনিধিরা তদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন।

এছাড়া ফেইসবুক, অ্যাপল, ম্যাপবক্স, গ্লোবাল লজিক, ম্যাপিলারিসহ এই বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পাশাপাশি দেশীয় সরকারী ও বেসরকারী সংস্থা এতে অংশ নিবে।

এ আন্তর্জাতিক সম্মেলনে তরুণদের জিআইএস এবং ওপেন সোর্স প্রযুক্তির আধুনিকতম ধারার সঙ্গে তথ্যপ্রযুক্তিনির্ভর কার্যক্রমে সম্পৃক্ত হতে আগ্রহী করে তুলবে। একই সঙ্গে পরিকল্পিত, প্রযুক্তিনির্ভর, আধুনিক শহর হিসেবে ঢাকাকে বিশ্বের অন্যতম স্মার্ট শহরের তালিকায় অন্তর্ভুক্তিতেও এ সম্মেলন ভূমিকা পালন করবে।

দুই দিনব্যাপী এ আয়োজনে জিআইএস ও মুক্ত সোর্স প্রযুক্তিখাতের নানা নতুন বিষয়বস্তু নিয়ে একক উপস্থাপনা, প্যানেল আলোচনা, ওয়ার্কশপসহ প্রায় চল্লিশটিরও বেশি সেশন হবে।

আগ্রহীরা ফেসবুকের ‘স্টেট অব দ্য ম্যাপ এশিয়া’ পেজ অথবা stateofthemap.asia ওয়েবসাইট থেকে নিবন্ধনের মাধ্যমে টিকিট সংগ্রহ করতে পারবেন।