রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১০ ১৪২৬   ২৮ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার
৫০

স্টেডিয়ামে লাগানো হলো তিন শতাধিক গাছ

বরগুনার আলো

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

 


অস্ট্রিয়ার ক্লাগেনফুর্টে ওয়ের্দারসি ফুটবল স্টেডিয়ামে গেলে সবার চক্ষু চড়কগাছ হবেই। ২০০৮ সালে যারা ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের ম্যাচ দেখতে গিয়েছিলেন, তারা এখন গেলে ভাববেন- ভুল করেই এসেছেন এ পথে।

৩২ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামজুড়ে শিল্পী ক্লাউস লিটম্যান আর্ট প্রজেক্টের অংশ হিসেবে রোপণ করেন ৩০০টির অধিক গাছ। এসব গাছের মধ্যে আছে- ফিল্ড ম্যাপল, ওক, হোয়াইট উইলো, হর্নবিম, আস্পেন প্রভৃতি। সারি সারি গাছ দেখে মনে হবে, এটা এক গভীর অরণ্য।

মূলতঃ অধিক হারে গাছ কাটা ও জলবায়ুর পরিবর্তন সংক্রান্ত বার্তা মানুষের কাছে পৌঁছে দিতেই এই উদ্যোগ নেন ক্লাউস লিটম্যান। দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হচ্ছে এই স্টেডিয়াম।

স্টেডিয়ামে গাছবার্তা সংস্থাকে লিটম্যান জানিয়েছে, ম্যাক্স পেইন্টনারের ছবি ‘দ্য আনেনডিং অ্যাট্রাকশন অফ নেচার’-এ গাছে পূর্ণ স্টেডিয়াম দেখা গেছে, যেটি দেখতে ভিড় করেছিল হাজার হাজার মানুষ। ডিসটোপিয়ান চিন্তাধারায় আঁকা সেই ছবিকে বাস্তবে রূপ দিতে এ পরিকল্পনা নিয়েছিলাম। অবশেষে তা বাস্তবে রূপ পেয়েছে। প্রকল্পটির নাম দেয়া হয়েছে ‘ফর ফরেস্ট’।

এদিকে ক্লাগেনফুর্ট কর্তৃপক্ষের প্রকল্পের কারণে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত স্টেডিয়ামটিতে কোনো ফুটবল ম্যাচ হবে না। অবশ্য ২৭ অক্টোবর গাছগুলো স্টেডিয়াম থেকে সরিয়ে নেওয়া হবে।

অস্ট্রিয়ার ক্লাগেনফুর্ট ফুটবল দল সে সময় পর্যন্ত দ্বিতীয় বিভাগে খেলার জন্য অন্য মাঠ ব্যবহার করবে।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর