• সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৭

  • || ১৪ রবিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই

হজমের সমস্যা দূর করতে যা খাবেন

বরগুনার আলো

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২০  

নানা কারণে দেখা দিতে পারে হজমের সমস্যা। ব্যস্ততার কারণে সামনে যখন যা পান, তা-ই খেয়ে নেন অনেকে। খাবারের এই অনিয়মও হজমের সমস্যার বড় কারণ। এখান থেকে জন্ম নিতে পারে গ্যাস্ট্রিকের মতো সমস্যা। অনিয়িমিত খাবার খাওয়া ছাড়াও রাতে দীর্ঘ সময় জেগে থাকা, একটানা বসে থাকা, রাগ, মানসিক চাপ, অবসাদসহ আরও নানা কারণ রয়েছে হজমের সমস্যার।

অনেক সময় বেশি খেয়ে ফেললেও হজমের সমস্যা দেখা দিতে পারে। পানি কম পান করলেও দেখা দিতে পারে এই সমস্যা। মুঠো মুঠো ওষুধ না খেয়েও এই সমস্যা থেকে দূরে থাকা যায়। চলুন জেনে নেয়া যাক, হজমের সমস্যা দূর করার কয়েকটি ঘরোয়া উপায়-

jagonews24

জিরা: ভাজা জিরা ঠান্ডা পানির সঙ্গে মিশিয়ে খেলে গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে একসঙ্গে অনেকটা খাবেন না। অল্প করে প্রতিদিন পান করুন।

jagonews24

আদা: আদা হজমের সমস্যা দূর করতে বেশ কার্যকরী। গ্যাসের সমস্যা থাকলে সমপরিমাণ আদার রস ও মধু একসঙ্গে মিশিয়ে দিনে ২-৩ বার খেতে হবে। গ্যাসের সমস্যা কমানোর সঙ্গে সঙ্গে এই মিশ্রণ সর্দি কাশির কমাতে ও হজমে সাহায্য করে।

jagonews24

রসুন ও কিশমিশ: রোজ এককোয়া রসুনের সঙ্গে চিবিয়ে খেয়ে নিন ৪টি কিশমিশ। এতে হজম ক্ষমতা বৃদ্ধি পায়।

jagonews24

গোলমরিচ: গরম দুধে কিছুটা গোলমরিচ মিশিয়ে নিন। নিয়মিত অভ্যাস করুন গোলমরিচ মেশানো দুধ খাওয়া। হজমের সমস্যা দূর করতে এর জুড়ি নেই।

jagonews24

দারুচিনি: প্রথমে পানিতে দারুচিনি ফুটিয়ে নিন। তারপর সেই পানি ঠান্ডা করে পান করুন। প্রতিদিন সকালে খালি পেটে এই পানি পান করলে হজমে সুবিধা হবে।

jagonews24

সবজি: সাময়িক গ্যাসের সমস্যা হলে কিছুদিন হালকা খাবার খান। খাবারের তালিকায় বেশি করে সবজি রাখুন। তবে কিছু সবজি আছে যা খেলে গ্যাসের সমস্যা বাড়তে পারে। সেগুলো এড়িয়ে চলুন।

jagonews24

লেবুর রস ও আদা: এক চামচ লেবুর রসেন সঙ্গে আদা মিশিয়ে নিয়মিত খান। হজম ক্ষমতা বাড়াবে এই মিশ্রণ। এর সঙ্গে সামান্য লবণ মেশাতে পারেন।

বরগুনার আলো