• সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের
১২০

হঠাৎ প্রকাশ হলো বব ডিলানের দীর্ঘ এক গান(ভিডিও)

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

নোবেলজয়ী সংগীতশিল্পী বব ডিলান আট বছর পর নতুন গান প্রকাশ করলেন। এর ব্যাপ্তি ১৬ মিনিট ৫৭ সেকেন্ড! এটি মূলত ষাটের দশক ও যুক্তরাষ্ট্রের ৩৫তম প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যার ঘটনা নিয়ে তার স্মৃতি রোমন্থন। তাই এর শিরোনাম ‘মার্ডার মোস্ট ফাউল’।

নতুন গানটির প্রথম মিনিটে ডিলানের গাওয়া লাইনগুলোর বাংলা করলে দাঁড়ায়, ‘ওরা (আততায়ী) রাজাকে ফুঁ দিয়ে নিভিয়ে দিলো/ হাজার হাজার লোক ঘরে বসে দেখছিল এবং পুরো ঘটনাই দেখেছিল।’
কোনও পূর্ব ঘোষণা ছাড়াই গতকাল মধ্যরাতে কথোপকথন ঢঙের গানটি তিনি উন্মুক্ত করেছেন নিজের ইউটিউব চ্যানেলে।
পুলিৎজার পুরস্কার জয়ী এই তারকা বলেন, ‘এটি একটি অপ্রকাশিত গান। বহুদিন আগে আমরা রেকর্ড করেছি। আপনাদের শুনে ভালো লাগতে পারে। নিরাপদে থাকুন, চোখ-কান খোলা রাখুন। সৃষ্টিকর্তা আপনাদের সহায় হোন।’
আমেরিকার চলমান রাজনীতির ওপর টিপ্পনী হিসেবে গানটি এ সময়ে বের করেছেন ডিলান। এর দুটি লাইনে সেই ইঙ্গিত পাওয়া যায়। ৭৮ বছর বয়সী এই কিংবদন্তি সংগীতায়োজনে রেখেছেন পিয়ানো, বেহালা ও পারকাশন।
নবম মিনিটে ডিলান যেসব লাইন গেয়েছেন সেগুলোর বাংলা এমন, “যেদিন ওরা (আততায়ী) তাকে (জেএফকে) মেরে ফেলেছিল, কেউ আমাকে বলেছিল, ‘বাবা, খ্রিস্টানবিরোধীর বয়স সবে শুরু।’ আমি বলেছিলাম, ‘একটি জাতির প্রাণ ছিন্ন হয়ে গেছে এবং ধীরে ধীরে তা ক্ষয় হতে শুরু করেছে।”
জন এফ কেনেডির হত্যা ঘটনার পাশাপাশি কথাসাহিত্য ‘দ্য নাইটমেয়ার অন এলম স্ট্রিট’ ও ‘দ্য মার্চেন্ট অব ভেনিস’ থেকে পপ সংস্কৃতির দ্য বিটলসের ‘আই ওয়ান্ট টু হোল্ড ইউর হ্যান্ড’ ও বিলি জোয়েলের ‘অনলি দ্য গুড ডাই ইয়াং’ গানের কথা উল্লেখ রয়েছে ডিলানের নতুন সৃষ্টিকর্মে। শেষের পাঁচ মিনিট বলা যায় নিজের প্রিয় গান-বাজনার ক্যাটালগ সাজিয়েছেন তিনি। স্টিভি নিকস, ন্যাট কিং কোল, দ্য ঈগলস, কোল পর্টারের অ্যানিথিং গোজ, বিটোফেনের ‘মুনলাইট সোনাটা’ ও জ্যাজ কিংবদন্তি স্টান গেৎজ ও চার্লি পার্কারের কথা উল্লেখ করেন তিনি।
এটাই তার সংগীতজীবনের সবচেয়ে দীর্ঘতম গান। এর আগে ১৯৯৭ সালে প্রকাশিত ‘হাইল্যান্ডস’-এর ব্যাপ্তি ছিল ১৬ মিনিট ৩১ সেকেন্ড। তার নতুন গানটি আরও ২৬ সেকেন্ড দীর্ঘ।

বরগুনার আলো
বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর