• রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১১ ১৪২৭

  • || ১০ জমাদিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
রমজানে টিসিবির পণ্য ৩ গুণ বাড়ানো হবে: বাণিজ্যমন্ত্রী রেশম শিল্পের উন্নয়নে সমন্বিত উদ্যোগ নেওয়া হবে: পাটমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, শনাক্ত ৪৭৩ অপপ্রচার ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক‌্যবদ্ধ হওয়ার আহ্বান: কাদের দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস হবে: শিক্ষামন্ত্রী ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে: তাজুল করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন সীমান্তে শান্তি-শৃঙ্খলা বিরাজ করছে : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী

হঠাৎ প্রকাশ হলো বব ডিলানের দীর্ঘ এক গান(ভিডিও)

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

নোবেলজয়ী সংগীতশিল্পী বব ডিলান আট বছর পর নতুন গান প্রকাশ করলেন। এর ব্যাপ্তি ১৬ মিনিট ৫৭ সেকেন্ড! এটি মূলত ষাটের দশক ও যুক্তরাষ্ট্রের ৩৫তম প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যার ঘটনা নিয়ে তার স্মৃতি রোমন্থন। তাই এর শিরোনাম ‘মার্ডার মোস্ট ফাউল’।

নতুন গানটির প্রথম মিনিটে ডিলানের গাওয়া লাইনগুলোর বাংলা করলে দাঁড়ায়, ‘ওরা (আততায়ী) রাজাকে ফুঁ দিয়ে নিভিয়ে দিলো/ হাজার হাজার লোক ঘরে বসে দেখছিল এবং পুরো ঘটনাই দেখেছিল।’
কোনও পূর্ব ঘোষণা ছাড়াই গতকাল মধ্যরাতে কথোপকথন ঢঙের গানটি তিনি উন্মুক্ত করেছেন নিজের ইউটিউব চ্যানেলে।
পুলিৎজার পুরস্কার জয়ী এই তারকা বলেন, ‘এটি একটি অপ্রকাশিত গান। বহুদিন আগে আমরা রেকর্ড করেছি। আপনাদের শুনে ভালো লাগতে পারে। নিরাপদে থাকুন, চোখ-কান খোলা রাখুন। সৃষ্টিকর্তা আপনাদের সহায় হোন।’
আমেরিকার চলমান রাজনীতির ওপর টিপ্পনী হিসেবে গানটি এ সময়ে বের করেছেন ডিলান। এর দুটি লাইনে সেই ইঙ্গিত পাওয়া যায়। ৭৮ বছর বয়সী এই কিংবদন্তি সংগীতায়োজনে রেখেছেন পিয়ানো, বেহালা ও পারকাশন।
নবম মিনিটে ডিলান যেসব লাইন গেয়েছেন সেগুলোর বাংলা এমন, “যেদিন ওরা (আততায়ী) তাকে (জেএফকে) মেরে ফেলেছিল, কেউ আমাকে বলেছিল, ‘বাবা, খ্রিস্টানবিরোধীর বয়স সবে শুরু।’ আমি বলেছিলাম, ‘একটি জাতির প্রাণ ছিন্ন হয়ে গেছে এবং ধীরে ধীরে তা ক্ষয় হতে শুরু করেছে।”
জন এফ কেনেডির হত্যা ঘটনার পাশাপাশি কথাসাহিত্য ‘দ্য নাইটমেয়ার অন এলম স্ট্রিট’ ও ‘দ্য মার্চেন্ট অব ভেনিস’ থেকে পপ সংস্কৃতির দ্য বিটলসের ‘আই ওয়ান্ট টু হোল্ড ইউর হ্যান্ড’ ও বিলি জোয়েলের ‘অনলি দ্য গুড ডাই ইয়াং’ গানের কথা উল্লেখ রয়েছে ডিলানের নতুন সৃষ্টিকর্মে। শেষের পাঁচ মিনিট বলা যায় নিজের প্রিয় গান-বাজনার ক্যাটালগ সাজিয়েছেন তিনি। স্টিভি নিকস, ন্যাট কিং কোল, দ্য ঈগলস, কোল পর্টারের অ্যানিথিং গোজ, বিটোফেনের ‘মুনলাইট সোনাটা’ ও জ্যাজ কিংবদন্তি স্টান গেৎজ ও চার্লি পার্কারের কথা উল্লেখ করেন তিনি।
এটাই তার সংগীতজীবনের সবচেয়ে দীর্ঘতম গান। এর আগে ১৯৯৭ সালে প্রকাশিত ‘হাইল্যান্ডস’-এর ব্যাপ্তি ছিল ১৬ মিনিট ৩১ সেকেন্ড। তার নতুন গানটি আরও ২৬ সেকেন্ড দীর্ঘ।

বরগুনার আলো