বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
একজন মায়ের গল্প ইমিগ্রেশন: চোখের আইরিশের তথ্য দেবে ইসি তরুণদের দেখে আমি গর্বিত: সজীব ওয়াজেদ তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা বুধবার বাংলাদেশকে উন্নয়নের মডেল করেছে স্থিতিশীল সরকার- আইন মন্ত্রী সেতু বিভাগ, পাট ও পিএসসিতে নতুন সচিব ঘুষের টাকাসহ দুদকের হাতে রাজস্ব কর্মকর্তা আটক আবারও ১৪ ভারতীয় জেলে আটক সাতটি অভ্যাস মানুষের ধ্বংস ডেকে আনে দেশজুড়ে তরুণদের প্রশিক্ষণ দেওয়া হবে: সজীব ওয়াজেদ চিফ হুইপের সঙ্গে ত্রিপুরা কংগ্রেসের চিফ হুইপের সাক্ষাৎ বাড়তি সুযোগের আশায় ভাসানচর যেতে রাজি রোহিঙ্গারা সরকার গঠনে ব্যর্থ হয়ে শেষমেশ পথ ছাড়লেন নেতানিয়াহু একনেকে ৫ প্রকল্পের অনুমোদন, ব্যয় হবে ৪৬৩৬ কোটি কানাডায় আবারও জয়ী জাস্টিন ট্রুডো নকশা না মেনে গাড়ি নামালে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী গতিশীল নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী এখন বিশ্ব নেতা- কাদের বছরের প্রতিটি দিনই সড়ক নিরাপদ রাখতে হবে: পলক অস্ত্র মামলায় কারাগারে পাগলা মিজান দৃশ্যমান হলো পদ্মাসেতুর ২২৫০ মিটার
১৫

হঠাৎ যদি লিফট ছিঁড়ে যায়

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

আজকাল বহুতল ভবনের সংখ্যা বেড়েই চলছে, সেসঙ্গে বাড়ছে লিফটের ব্যবহার। প্রযুক্তির সেরা আবিষ্কারগুলোর মধ্যে এটি একটি। কম সময় বেশি তলা ওপরে উঠতে লিফটের বিকল্প নেই। প্রায়ই শোনা যায়, যান্ত্রিক ত্রুটির কারণে লিফট ছিঁড়ে বিপত্তি ঘটেছে। 

লিফটে উঠলে সতর্ক অবস্থানে থাকা উচিত যে কারোর। আর হুট করে যদি লিফট ছিঁড়ে যায়? কী করবেন তখন? চলুন জেনে নিই এমন পরিস্থিতিতে আপনার করণীয়- 

ভুলেও লাফ দিতে যাবেন না। বেশি লাফালাফি করলে লিফট আরও বেশি গতিতে আছড়ে পড়বে। আর লাফ দেওয়ার ফলে আপনি মাথায় আঘাতও পেতে পারেন। 

লিফট যখন ছিঁড়ে পড়ে যেতে থাকবে তখন দ্রুত চিত হয়ে দুই হাত ও দুই পা ছড়িয়ে লিফটের মেঝেতে শুয়ে পড়ুন। এটি নিজেকে বাঁচানো সবচেয়ে নিরাপদ কৌশল। সোজা হয়ে দাঁড়িয়ে থাকলে ক্ষতির পরিমাণ বেশি হতে পারে। 

লিফটে যদি অনেক বেশি মানুষ থাকে তবে লিফটের মেঝেতে বসে পড়ুন। কেননা, দাঁড়িয়ে থাকলে অস্থিতে যে পরিমাণ চাপ পড়ার সম্ভাবনা থাকে বসে থাকলে তার চেয়ে কম চাপ পড়ে। আর যদি বসার মতো জায়গা না থাকে তবে চেষ্টা করুন অন্তত হাঁটু কিছুটা হলেও বাঁকা করে রাখতে। এতে পায়ে আঘাত কম পাবেন। 

দুর্ঘটনা যেকোনো সময় ঘটতে পারে। ভয় না পেয়ে সাহস রাখুন। এতে ক্ষতি কম হবে।