• মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১১ ১৪২৭

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ষড়যন্ত্রকারীরাই গণতন্ত্রের মুখোশপড়া ফেরিওয়ালা: কাদের মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮ পদ্মা সেতুতে বসলো ৩৪তম স্প্যান নৈরাজ্য সৃষ্টিকারী কাউকে ছাড় দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৯, শনাক্ত ১০৯৪ ব্যারিস্টার রফিক-উল হক মারা গেছেন সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার করোনায় ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৬ বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭

হাওরের ছেলেরা ঘরে বসে ইন্টারনেটে ডলার আয় করছে: মোস্তাফা জব্বার

বরগুনার আলো

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২০  

এখন হাওরের ছেলে-মেয়েরা ঘরে বসে ইন্টারনেটে ডলার আয় করতে পারছে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, এখন হাওরের ছেলে-মেয়েরা ঘরে বসে ইন্টারনেটে ডলার আয় করতে পারছে। হাইস্কুল, কলেজ পড়ার জন্য ২০ কিলোমিটার পথ আর পায়ে হেঁটে পাড়ি দিতে হয় না। অথচ মাত্র একদশক আগেও হাওরবাসী তাদের দুর্ভোগ লাগবে সরকারের সহযোগিতা পাবে তা চিন্তাও করতে পারেনি।

শনিবার (১৯ সেপ্টেম্বর) রাতে হাওরের প্রত্যন্ত গ্রামে প্রতিষ্ঠিত বিদেশে রফতানি যোগ্য ডিজিটাল প্রযুক্তি শিল্পের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, হাওর, দ্বীপ ও চরাঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নে সরকার ডিজিটাল সংযোগ নিশ্চিত করতে কাজ করছে। কাউকে বাদ রেখে নয়, উন্নয়নে সকলের অন্তর্ভুক্তি নিশ্চিত করার মাধ্যমে জ্ঞানভিত্তিক একটি ডিজিটাল সাম্য সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রী কাজ করছেন।

সুনামগঞ্জ জেলার ধর্মপাশার প্রত্যন্ত এলাকার আহমেদপুর গ্রামে অ্যাডভান্স অ্যাপ, বাংলাদেশ নামে ডিজিটাল প্রযুক্তি শিল্পে ৪৮ জন তথ্যপ্রযুক্তি প্রকৌশলী ও প্রোগ্রামার কাজ করছেন। এখান থেকে উৎপাদিত সফটওয়্যারসহ ডিজিটাল পণ্য ও সেবা বিদেশে রফতানি করা হবে। অনুষ্ঠানে মন্ত্রীরা প্রত্যন্ত হাওরে একটি সফটওয়্যার ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠা করার বিষয়টিকে ডিজিটাল বাংলাদেশের জন্য একটি যুগান্তকারী ঘটনা হিসেবে আখ্যায়িত করেন।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, নেত্রকোনা থেকে মোহনগঞ্জ, ধর্মপাশা ও তাহেরপুর হয়ে হাওরের ওপর দিয়ে সাড়ে ১৩ কিলোমিটার উড়াল সড়ক নির্মাণ সম্পন্ন হলে হাওরবাসীর জীবনমান পাল্টে যাবে। তিনি জানান, সিলেট থেকে নেত্রকোণা ট্রেন লাইন স্থাপনের কাজও করা হবে। তৈরি হবে দিরাই থেকে শাল্লা ও আজমিরীগঞ্জ ও হবিগঞ্জ হয়ে ঢাকা-চট্টগ্রাম যাওয়ার মহাসড়ক। সুব্রত দাস খোকনের সঞ্চালনায় অনুষ্ঠানে অ্যাডভান্স অ্যাপস বাংলাদেশের প্রধান নির্বাহী শফিউল আলম বিপ্লব আলোচনায় অংশ নেন।

বরগুনার আলো