• বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১১ ১৪২৭

  • || ১০ রবিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ২৩৬৪ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন ২০২১ সালের মধ্যে ১২৯ নতুন ফায়ার স্টেশন: স্বরাষ্ট্রমন্ত্রী এএসপি আনিসুল হত্যা মামলা: রিমান্ড শেষে কারাগারে আরও ৪ টিউশন ফি ছাড়া অন্য খাতে অর্থ নিতে পারবে না স্কুল-কলেজ বিএনপির রাজনীতিতে হতাশা আর ব্যর্থতা ভর করেছে: কাদের শাহজালালে যাত্রীর কাছ থেকে ৫ কোটি টাকার স্বর্ণের বার উদ্ধার নেপালের বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশের বিএনপি বাসে আগুন দিয়ে অবলীলায় মিথ্যা বলছে: তথ্যমন্ত্রী

হাতের কাছে থাকা উপকরণেই বানিয়ে নিন এয়ার ফ্রেশনার

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০  

অনেকের বাড়িতেই ঘরের দরজা জানালা খোলার সুযোগ হয় না। বিশেষ করে যাদের ঘরে এয়ার কন্ডিশনার রয়েছে। দীর্ঘসময় এভাবে ঘর বন্ধ থাকার কারণে বাতাস চলাচল করতে পারে না। ফলে ঘরে গুমোট গন্ধ লাগে।  

ঘরের বাজে গন্ধ দূর করতে আমরা রুম ফ্রেশনার ব্যবহার করে থাকি। বিভিন্ন ফুলের সুগন্ধযুক্ত কেমিকেলে তৈরি এই ফ্রেশনার আমাদের শরীরের জন্য ক্ষতিকর। তাই হাতের কাছে থাকা বিভিন্ন উপাদান দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন রুম ফ্রেশনার। সুগন্ধে নামিদামি ব্র্যান্ডের রুম ফ্রেশনারকেও হারিয়ে দেবে এগুলো! আর স্বাস্থ্যের জন্য একেবারেই নিরাপদ। তাহলে জেনে নিন কীভাবে বানাবেন- 

তেজপাতা, দারুচিনি, কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল ও লেবুর টুকরো একসঙ্গে একটি ছোট বাটিতে নিয়ে ঘরের কোনায় রেখে দিন। টানা ৪-৫ ঘণ্টা পর্যন্ত ঘরে মিষ্টি, ফুরফুরে একটা গন্ধ ঘুরপাক খাবে।

> লেবুপাতা ও কমলার শুকনো খোসা গুঁড়া কয়েক পছন্দের সুগন্ধের যেকোনো এসেনশিয়াল অয়েল মিশিয়ে ঘরের কোণায় রেখে দিন। সুগন্ধে ভরপুর থাকবে ঘর।

> রান্নাঘরে দুর্গন্ধ রুখতে অল্প দারুচিনি, এলাচ ও তেজপাতা পানিতে মিশিয়ে ফোটান। মিশ্রণ ফুটে গেলে আঁচ কমিয়ে বেশ কিছুক্ষণ চুলার রেখে দিন। ভাপ সারা রান্নাঘরে ছড়িয়ে দূর হবে দুর্গন্ধ।

> ছোট কার্ডবোর্ড বাক্সে কিছুটা বেকিং সোডা ও কয়েক ফোঁটা গন্ধ তেল দিয়ে বন্ধ করে রাখুন। উপরে ছোট্ট ফুটো করে দেবেন। এটি বাথরুম বা ঘরের কোণায় রাখলে দুর্গন্ধ চলে যায়। কয়েক দিন পর সামান্য তেল ঢেলে দিন। এভাবে আরো কিছুদিন ব্যবহার করতে পারবেন।   

বরগুনার আলো