• মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১১ ১৪২৭

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ষড়যন্ত্রকারীরাই গণতন্ত্রের মুখোশপড়া ফেরিওয়ালা: কাদের মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮ পদ্মা সেতুতে বসলো ৩৪তম স্প্যান নৈরাজ্য সৃষ্টিকারী কাউকে ছাড় দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৯, শনাক্ত ১০৯৪ ব্যারিস্টার রফিক-উল হক মারা গেছেন সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার করোনায় ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৬ বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭

৪ অক্টোবর পবিত্র ওমরাহ শুরু

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২০  

আগামী ৪ অক্টোবর থেকে পবিত্র ওমরাহ হজ পালনের জন্য মক্কার বায়তুল্লাহ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। সৌদি কর্তৃপক্ষ এক ঘোষণায় জানিয়েছে, স্বাস্থ্যবিধি মেনে পবিত্র ওমরাহ পালনের জন্য মসজিদুল হারাম এবং হযরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারতের জন্য মসজিদে নববী চার ধাপে খুলে দেয়া হবে।

প্রথম ধাপে, চার অক্টোবর থেকে শুধু সৌদির অভ্যন্তরে বসবাসরত দেশটির নাগরিক এবং বিদেশিরা স্বাস্থ্য সতর্কতা ব্যবস্থাকালীন মোট ধারণক্ষমতার ৩০ শতাংশ হারে দৈনিক প্রায় ছয় হাজার মানুষ ওমরাহ পালন করতে পারবেন।

দ্বিতীয় ধাপে, ১৮ অক্টোবর থেকে স্বাস্থ্য সতর্কতা অবলম্বনে দৈনিক প্রায় পনের হাজার ওমরাহ পালনকারী এবং ৪০ হাজার মুসল্লি মসজিদুল হারামে ওমরাহ, নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারত করতে পারবেন।

তৃতীয় ধাপে, ১ নভেম্বর থেকে করোনার বিপদ শেষ হয়েছে এই মর্মে ঘোষণা না দেয়া পর্যন্ত সৌদি নাগরিক ও বিদেশিরা স্বাস্থ্য সতর্কতা মেনে মসজিদুল হারামে ওমরা ও নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারাহ করতে পারবে।    

চতুর্থ ধাপে, করোনার বিপদ শেষ হয়েছে মর্মে ঘোষণা দেয়ার পর সৌদির অভ্যন্তরের এবং বাইরের সৌদি নাগরিক ও বিদেশীরা সকলেই পূর্বের ন্যায় মসজিদুল হারামে ওমরা, নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারাহ করতে পারবেন।

 

বরগুনার আলো