• রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা
৫৭

৬০০ কোটি টাকা দিতে শেভরনকে হাইকোর্টের নির্দেশ

বরগুনার আলো

প্রকাশিত: ৪ নভেম্বর ২০১৯  

তেল-গ্যাস উত্তোলনকারী যুক্তরাষ্ট্র ভিত্তিক বহুজাতিক কম্পানি শেভরন বাংলাদেশকে তাদের লভ্যাংশ থেকে ৬০২ কোটি টাকা প্রতিষ্ঠানটির কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকদের দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এটা প্রতিষ্ঠানটির ৬০০ কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের মধ্যে সমভাবে বণ্টন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ রায় দেন। এ বিষয়ে তিনবছর আগে জারি করা রুল নিষ্পত্তি করে এ রায় দেন আদালত।

কম্পানির ঢাকা ও সিলেট কার্যালয়ে কর্মরত ৫৩১ জন কর্মকর্তা-কর্মচারী-শ্রমিকের করা এক রিট আবেদনে এ রায় দেওয়া হয়। রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার ওমর সাদাত, ব্যারিস্টার আবির আব্বাস চৌধুরী ও ব্যারিস্টার আয়েশা। শেভরনের পক্ষে ছিলেন ড. নাইম আহমেদ। 

রায়ের পর ব্যারিস্টার ওমর সাদাত সাংবাদিকদের বলেন, শ্রম আইন- ২০০৬ অনুযায়ী কম্পানির লভ্যাংশের পাঁচ শতাংশ কর্মকর্তা-কর্মচারী-শ্রমিকদের মধ্যে বণ্টন করতে হবে। কিন্তু শেভরন ২০০৬ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত কোনো লভ্যাংশ কর্মকর্তা-কর্মচারী-শ্রমিকদের দেয়নি। এ কারণে রিট আবেদন করা হয়। ইতিমধ্যেই কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শেভরনের একটি সমঝোতা চুক্তি হয়েছে। শেভরন টাাক দিতে রাজি হয়েছে। এটা আদালতকে জানানো হয়েছে। এ অবস্থায় আদালত রায় দেন।

বরগুনার আলো
আদালত বিভাগের পাঠকপ্রিয় খবর