বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৬ ১৪২৬   ২৪ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
ধর্ষকদের ধরিয়ে দিন, কঠোর ব্যবস্থা নেবো: প্রধানমন্ত্রী টাকা না থাকলে এত উন্নয়ন কাজ করছি কীভাবে : প্রধানমন্ত্রী সব ব্যথা চেপে রেখে দেশের জন্য কাজ করছি : প্রধানমন্ত্রী ট্রেনে খোলা খাবার বিক্রি ও প্লাস্টিকের কাপ নিষিদ্ধ হচ্ছে মজুদ গ্যাসে চলবে ২০৩০ সাল পর্যন্ত : খনিজ সম্পদ প্রতিমন্ত্রী গুজব-অপপ্রচার রোধে কাজ করছে উচ্চ পর্যায়ের কমিটি : তথ্যমন্ত্রী সব কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ আজ বাংলাদেশ-নেপাল পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক সরকার-জনগণের মধ্যে সম্পর্ক জোরদার করতে সাংসদের রাষ্ট্রপতির আহ্বান দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে : নাসিম ব্যাংকের জঙ্গি অর্থায়ন নজরদারিতে রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ৪০০ মেট্রিক টন মধু রফতানির অর্ডার পেয়েছে বাংলাদেশ : কৃষিমন্ত্রী নয় বছরে সাড়ে ৯৭ হাজার কর্মকর্তা নিয়োগ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী দেশে মোবাইল টাওয়ার রেডিয়েশনের মাত্রা ক্ষতিকর নয় : বিটিআরসি সন্ধ্যায় বঙ্গভবনে যাচ্ছেন প্রধানমন্ত্রী খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের
৬২৮

৬ উপায়ে কুরবানি হবে স্বাস্থ্যসম্মত

বরগুনার আলো

প্রকাশিত: ৬ আগস্ট ২০১৯  

কুরবানির হাটে গিয়ে পশু কেনা, ঈদের আগ পর্যন্ত বাড়িতে রাখা, কুরবানি দেওয়াতেই কিন্তু আপনার দায়িত্ব শেষ হয়ে যায় না। কুরবানির পর আশপাশ পরিষ্কার রাখাটার গুরুদায়িত্ব কিন্তু আপনারই। কষ্টটাকে দূরে সরিয়ে দিয়ে স্বাস্থ্যসম্মতভাবে কুরবানির কাজ সম্পন্ন করার ৬ উপায় বাতলে দিচ্ছে টনিক।

১. পেশাদার কসাই দিয়ে কুরবানি দিবেন। এরা খুব তাড়াতাড়ি কাজ করতে পারার সাথে সাথে আপনার নির্দেশনা অনুসরণ করতে পারবে সহজেই। মাংস ঠিকভাবে টুকরো করা এবং হাড় ভেঙ্গে যেন মাংসের সাথে মিশে না যায় তাও নিশ্চিত করতে পারবেন তারা। এক্ষেত্রে আগে থেকে কসাইকে জানিয়ে সময় নিয়ে রাখুন।

২. কুরবানির আগে পশুকে ভালভাবে গোসল করিয়ে গা মুছে দিন।

৩. কুরবানির জন্য প্রয়োজনীয় জিনিসপত্র আগে থেকেই গুছিয়ে রাখুন। পশু জবাই করার সময় বাঁধার জন্য শক্ত দড়ি বা রশি, জবাই করার জন্য ধারালো চাপাতি ও বড় ছুরি, পশুর চামড়া ছাড়ানোর জন্য ছোট-বড় ছুরি, মাংস কাটার জন্য কাঠের গুড়ি, চাপাতি ও মাংস কাটার জায়গায় বিছিয়ে নেয়ার জন্য বড় পলিথিন কিংবা খেজুরের পাতার মাদুর, ইত্যাদি আগেই সংগ্রহ ও প্রস্তুত করে রাখুন।

৪. কুরবানির কাজ শেষ হলে প্রচুর পানি দিয়ে আশেপাশের এলাকা ভাল করে ধুয়ে দিন যেন কোনো রক্ত বা ময়লা আবর্জনা পড়ে না থাকে। সমস্ত ময়লা ভালভাবে প্যাকেটে মুড়ে ডাস্টবিনে ফেলুন। আশেপাশের এলাকার সাথে সাথে সিঁড়ি এবং লিফট পরিষ্কার করতেও ভুলবেন না যেন। এতে করে আপনি, আপনার প্রতিবেশী এবং পথচারীরা বিভিন্ন রোগ সংক্রমণের হাত থেকে রক্ষা পাবে। গন্ধ দূর করতে ব্লিচিং পাউডার ছিটিয়ে দিতে পারেন।

৫. কুরবানির পশুর চামড়া দান বা বিক্রি করবেন কী না তা আগে থেকে ঠিক করে রাখুন। এবং কুরবানির পরপরই চামড়া দিয়ে দিন। এতে করে কুরবানির পরে দীর্ঘ সময় কাঁচা চামড়া পড়ে থেকে মাছির খোরাক যোগাবে না।

৬. কুরবানির পর মাংস কাটা, ধরা এবং কুরবানি দেয়ার জায়গা পরিষ্কারের পর পরনের কাপড় ধুয়ে ফেলুন এবং গোসল করে নিন।

বরগুনার আলো