বুধবার   ০১ এপ্রিল ২০২০   চৈত্র ১৮ ১৪২৬   ০৭ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
৬৪৮

৬ উপায়ে কুরবানি হবে স্বাস্থ্যসম্মত

বরগুনার আলো

প্রকাশিত: ৬ আগস্ট ২০১৯  

কুরবানির হাটে গিয়ে পশু কেনা, ঈদের আগ পর্যন্ত বাড়িতে রাখা, কুরবানি দেওয়াতেই কিন্তু আপনার দায়িত্ব শেষ হয়ে যায় না। কুরবানির পর আশপাশ পরিষ্কার রাখাটার গুরুদায়িত্ব কিন্তু আপনারই। কষ্টটাকে দূরে সরিয়ে দিয়ে স্বাস্থ্যসম্মতভাবে কুরবানির কাজ সম্পন্ন করার ৬ উপায় বাতলে দিচ্ছে টনিক।

১. পেশাদার কসাই দিয়ে কুরবানি দিবেন। এরা খুব তাড়াতাড়ি কাজ করতে পারার সাথে সাথে আপনার নির্দেশনা অনুসরণ করতে পারবে সহজেই। মাংস ঠিকভাবে টুকরো করা এবং হাড় ভেঙ্গে যেন মাংসের সাথে মিশে না যায় তাও নিশ্চিত করতে পারবেন তারা। এক্ষেত্রে আগে থেকে কসাইকে জানিয়ে সময় নিয়ে রাখুন।

২. কুরবানির আগে পশুকে ভালভাবে গোসল করিয়ে গা মুছে দিন।

৩. কুরবানির জন্য প্রয়োজনীয় জিনিসপত্র আগে থেকেই গুছিয়ে রাখুন। পশু জবাই করার সময় বাঁধার জন্য শক্ত দড়ি বা রশি, জবাই করার জন্য ধারালো চাপাতি ও বড় ছুরি, পশুর চামড়া ছাড়ানোর জন্য ছোট-বড় ছুরি, মাংস কাটার জন্য কাঠের গুড়ি, চাপাতি ও মাংস কাটার জায়গায় বিছিয়ে নেয়ার জন্য বড় পলিথিন কিংবা খেজুরের পাতার মাদুর, ইত্যাদি আগেই সংগ্রহ ও প্রস্তুত করে রাখুন।

৪. কুরবানির কাজ শেষ হলে প্রচুর পানি দিয়ে আশেপাশের এলাকা ভাল করে ধুয়ে দিন যেন কোনো রক্ত বা ময়লা আবর্জনা পড়ে না থাকে। সমস্ত ময়লা ভালভাবে প্যাকেটে মুড়ে ডাস্টবিনে ফেলুন। আশেপাশের এলাকার সাথে সাথে সিঁড়ি এবং লিফট পরিষ্কার করতেও ভুলবেন না যেন। এতে করে আপনি, আপনার প্রতিবেশী এবং পথচারীরা বিভিন্ন রোগ সংক্রমণের হাত থেকে রক্ষা পাবে। গন্ধ দূর করতে ব্লিচিং পাউডার ছিটিয়ে দিতে পারেন।

৫. কুরবানির পশুর চামড়া দান বা বিক্রি করবেন কী না তা আগে থেকে ঠিক করে রাখুন। এবং কুরবানির পরপরই চামড়া দিয়ে দিন। এতে করে কুরবানির পরে দীর্ঘ সময় কাঁচা চামড়া পড়ে থেকে মাছির খোরাক যোগাবে না।

৬. কুরবানির পর মাংস কাটা, ধরা এবং কুরবানি দেয়ার জায়গা পরিষ্কারের পর পরনের কাপড় ধুয়ে ফেলুন এবং গোসল করে নিন।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর