• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

সরকারি প্রনোদনায় জাজিরায় ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা অতিক্রম

বরগুনার আলো

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

জাজিরা উপজেলার ১২ইউনিয়নে ভুট্টার আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। এ মৌসুমে অনুকূল আবহাওয়া বিরাজ করায় উপজেলার কৃষকরা বাম্পার ফলন আশা করছেন। তারা সরকার থেকে ভুট্টা চাষের জন্য সময়মতো বীজ, সার ও অন্যান্য উপকরণ পেয়েছিলেন বলে জানিয়েছেন। আর বাজারে দামও ভালো থাকা লাভের প্রত্যাশা কৃষকদের।

জাজিরা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরে সূত্র জানায়, ভুট্টা চাষিরা জেলায় বেশ কয়েক বছর ধরে বাম্পার ফলন অর্জন করে আসছেন। জেলার সাতটি উপজেলায় ভুট্টা চাষ দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে। সহজ চাষ পদ্ধতি, কম সেচ এবং বাজারে প্রচুর চাহিদা থাকা ভুট্টা চাষ জনপ্রিয়তার মূল কারণ।

জাজিরা উপজেলা উপসহকারি কৃষি অফিসার খায়রুজ্জামান জানান, আমাদের উপজেলায় চলতি বছরে ভূট্রা আবাদের লক্ষমাত্রা ছিলো ৭০ হেক্টর জমি। সরকারে প্রনোদনার বীজ সার পেয়ে এ বছর আবাদ হয়েছে ৭৭৫ হেক্টর জমিতে। ভুট্টা সারা বছর বাজারে বিক্রি হয়। ভুট্টার লাঠিগুলো গ্রামাঞ্চলে জ্বালনি হিসেবে ব্যবহৃত হয়। এর সবুজ পাতা গবাদি পশুর ‘খাদ্য’ হিসাবে ব্যবহৃত হয়। অপরিপক্ক ভুট্টার গাছগুলোও গবাদি পশুর ‘খাদ্য’ হিসাবে ব্যবহৃত হয়। তিনি আরো জানান, দেশি ভুট্টার চেয়ে হাইব্রিড জাতের ভুট্টা চাষে লাভ বেশি। এতে রোগ বালায়ের আশঙ্কা কম।

জাজিরা উপজেলার পালেরচর ইউনিয়নের কৃষক দাদন হাওলাদার জানান, তিনি এ বছর সারে তিন জমিতে ভুট্টার আবাদ করেছেন। ‘আমি একই জমিতে আবারও ভুট্টা চাষ করবো।’ আমি মাননীয় প্রধানমন্ত্রী দেয়া বীজ সার ও কৃষি অফিসের ট্রেনিং পাইছি। আমার খেতে মাশাআল্লাহ ফলন অনেক ভাল হয়েছে।

বিলাশ পুর ইউনিয়নের চাষী মিজানুর রহমান বলেন, আমার মতো বেশিরভাগ ভুট্টা চাষি একই জমিতে দুবার ভুট্টা চাষ করে থাকেন। আমরা সরকারি বীজ সার বিনা মূল্যে পেয়েছি। আমাদের উপজেলা কৃষি স্যারে ও ব্লকের স্যারে আমাদের হাতে কলমে শিখিয়ে দিয়েছে কিভাবে চাষ করতে অইব আর যত্ন কিভাবে করুম। ইতোমধ্যে ভুট্টা আমারে খেতের তোলা শুরু হয়েছে। প্রতি হেক্টর জমিতে ৩০ থেকে ৩৫ মন করে হয়েছে। এখন প্রতি মণ ভুট্টা বিক্রি হচ্ছে ৮৫০ থেকে ১০৫০ টাকা দরে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামার হোসেন জানান, এ বছর ভুট্টার আবাদও লক্ষ ছাড়িয়ে গেছে আকাশ সমান কারণ আমাদের লক্ষ মাত্রা ছিলো মাত্র ৭০ হেক্টর জমি। সেখানে এ বছর জেলার রবি মৌসুমে ৭৭৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮শ ৪০ মেট্রিক টন। এ বছর ইনশাআল্লাহ জাজিরায় উৎপাদন ৯ হাজার ৩শ মেট্রিক টন ছাড়িয়ে যাবে। আমরা উপজেলার কৃষকদের সরকারি প্রনোদনার পাশাপাশি প্রদর্শনী প্লটও দিয়েছি। সেই সাথে মাঠের কৃষকদের সাথে আমাদের উপ-সহকারি কৃষি অফিসারগন নিয়মিত যোগাযোগ রাখায় আমাদের আবাদে বৃদ্ধির সাথে সাথে উৎপাদন ও ভাল হয়েছে।

 

বরগুনার আলো