• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে

‘এ রকম মাছ জীবনে দেখেনি’

বরগুনার আলো

প্রকাশিত: ৩১ আগস্ট ২০২৩  

কুড়িগ্রাম সদর উপজেলায় ধরলা নদীতে জালে ধরা পড়েছে একটি বিরল প্রজাতির সামুদ্রিক ইলফিস মাছ। বুধবার সকালে সদরের ভোগডাঙ্গা ইউনিয়নের চৌধুরী পাড়া এলাকায় মাছটি ধরা পড়ে।
৪ কেজি ওজনের এ মাছটির দৈর্ঘ্য প্রায় সাড়ে ৩ ফুট। বিরল প্রজাতির এই মাছটি দেখার জন্য মাছ শিকারির বাড়িতে ভিড় করছেন উৎসুক মানুষ।

জানা গেছে, বুধবার সকালে ধরলা নদীর শাখা খিরাই নদীতে খড়া জাল দিয়ে মাছ ধরতে যান ফারুক হোসেন, হোসেন আলী, আনোয়ার হোসেন, আব্দুল করিম ও মানিক মিয়া। তাদের জালে ইলফিস নামের মাছটি ধরা পড়ে। তারা মাছটিকে বাড়িতে নিয়ে আসলে উৎসুক জনতা এক নজর দেখার জন্য ফারুকের বাড়িতে ভিড় জমান।

ফারুক হোসেন বলেন, বর্ষা মৌসুমে মাছ শিকার করি। কিন্তু এ রকম মাছ জীবনে দেখেনি। আজ মাছটি সকালে ড়া জালে আটকা পড়েছে। পরে খোঁজ খবর নিয়ে জানলাম মাছটি খাওয়া যাবে।

কুড়িগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা মোক্তাজির খান জানান, এ প্রজাতির মাছটি উপকূলীয় এলাকায় বেশি দেখা যায়। কোন কারণে হয়তো এখানে চলে এসেছে। এসব মাছ খাওয়া যায় বলেও জানান জেলা মৎস্য কর্মকর্তা।

বরগুনার আলো