• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বিশ্বের সবচেয়ে বড় ফানুস উড়বে বরগুনার আকাশে

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ মার্চ ২০২১  

স্বল্পন্নোত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া উদযাপন ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গিনেজ বুকে নাম লেখাতে যাচ্ছে বরগুনা। বিশ্বের সবচেয়ে বড় ফানুস ওড়ানোর মধ্য দিয়ে এই রেকর্ড গড়তে যাচ্ছে বরগুনা সাইন্স সোসাইটি।

জেলা প্রশাসনের সহযোগিতায় ‘বিবি-২০২১’ নামের ফানুসটি বানানোর কাজ এরই মধ্যে প্রায় সম্পন্ন। ২৮ মার্চ রাত সাড়ে ১০টায় বরগুনা সার্কিট হাউজ মাঠে ফানুসটি ওড়ানো হবে।

বরগুনা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া এবং মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানের অন্যতম প্রধান আকর্ষণ হিসেবে থাকছে বিশ্বের সবচেয়ে বড় ফানুস।

স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষে ফানুসটির উচ্চতা রাখা হয়েছে ৫০ ফুট ও ২০২১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী অনুযায়ী এর নাম রাখা হয়েছে ‘বিবি-২০২১’।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ ফানুস ওড়ানোর রেকর্ড কলম্বিয়ার। ৩৮ ফুট ৩ ইঞ্চি উচ্চতা এবং ৩২ ফুট ৯ ইঞ্চি প্রশস্ত ফানুসটি ওড়ানো হয় কলাম্বিয়া কাউকা বলিভার এলাকায়। ২০০৯ সালে ১১ জানুয়ারি জেসুস আলবার্টো নামে একজন ফানুসটি উড়িয়ে জায়গা করে নিয়েছেন গিনেস বুকে।

বরগুনা সাইন্স সোসাইটির সভাপতি আকিল আহমেদ বলেন, ৪০ ফুট উচ্চতার ফানুস বানিয়েও আমরা গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নিতে পারতাম। সেটি না করে নতুন রেকর্ডের পাশাপাশি স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে পৃথিবীর বুকে স্মরনীয় করে রাখতে ৫০ ফুট উচ্চতার ফানুস বানানোর পরিকল্পনা করেছি।

সংগঠনের উপদেষ্টামণ্ডলীর সদস্য মো. জুলফিকার আমিন বাবু বলেন, ২৫ মার্চ থেকে সোসাইটির ১১ জন দক্ষ সদস্য ফানুস তৈরির কাজ শুরু করেন। সবকিছু ঠিক থাকলে ২৮ মার্চ সন্ধ্যায় বরগুনা সার্কিট হাউজ মাঠে ওড়ানো হবে বিশ্বের সবচেয়ে বড় ফানুস।

বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, বিশ্ব রেকর্ড গড়া একটি আনন্দের বিষয়। মুজিব শতবর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার আনন্দকে স্মরণীয় করতে আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি। আশা করছি, আমাদের উদ্যোগ সফলভাবে বাস্তবায়িত হবে।

বরগুনার আলো