• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বরিশাল বিভাগে ৩৮৬ চিকিৎসক নিয়োগ

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২২  

বরিশাল বিভাগের ছয় জেলা হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৬৬৮ শূন্য পদের বিপরীতে ৩৮৬ চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। এরপরও ২৮২টি পদ শূন্য থাকছে। তবে বছরের পর বছর চিকিৎসক সংকটে থাকা শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল একজনও চিকিৎসক দেওয়া হয়নি।

৪২তম বিসিএস (স্বাস্থ্য) থেকে এসব চিকিৎসককে নিয়োগ দেওয়া হয়েছে। নিয়োগকৃত চিকিৎসকদের ২৮ ফেব্রুয়ারির মধ্যে নিজ নিজ কর্মস্থলে যোগদানের নির্দেশ দেওয়া হয়েছে। ২৩ ফেব্রুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত চিঠি ইস্যু করা হয়।
 
ওই চিঠিতে বলা হয়, নতুন নিয়োগকৃত চিকিৎসকদের ২৫০ শয্যার হাসপাতাল থেকে শুরু করে ৫০ শয্যার হাসপাতালগুলোতে পদায়ন করতে পারবেন স্ব-স্ব জেলার সিভিল সার্জন। একই সঙ্গে আগামী দুই বছরের মধ্যে নিয়োগকৃতরা যোগদানের স্থান ত্যাগ করতে পারবেন না। এমনকি বদলি হতে পারবেন না।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের প্রজ্ঞাপনের তালিকায় দেখা গেছে, বিভাগের মধ্যে সবচেয়ে বেশি চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে বরিশাল জেলায়। এই জেলায় সর্বোচ্চ ৯৭ চিকিৎসককে নিয়োগ দেওয়া হয়েছে। পটুয়াখালী ও পিরোজপুর জেলায় ৬৬ জন করে এবং ভোলায় ৬৪ জন, বরগুনায় ৫৬ এবং ঝালকাঠি জেলায় ৩৭ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে।
 
রবিবার (২৭ ফেব্রুয়ারি) ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নিয়োগপ্রাপ্ত চিকিৎসকদের ওরিয়েন্টেশন শেষে বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা ও পিরোজপুর পাঠানো হয়েছে বলে জানা গেছে।
 
এ ব্যাপারে বরিশাল স্বাস্থ্য বিভাগীয় অফিসের উপ-পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল বলেন, আমরা প্রত্যাশা অনুযায়ী চিকিৎসক পেয়েছি। এর আগে কখনও বরিশালে এত সংখ্যক চিকিৎসক নিয়োগ দেওয়া হয়নি। আশা করছি, নতুন চিকিৎসকদের যোগদানের ফলে বরিশালে চিকিৎসক সংকট অনেকটা কেটে যাবে।
 
বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল বাদে বরিশাল বিভাগের ছয় জেলায় এক হাজার ২৩৮টি চিকিৎসকের পদ আছে। যার বিপরীতে বর্তমানে কর্মরত আছেন ৫৫০ জন।
 
এর মধ্যে বরিশাল জেলায় ২২৭ পদের বিপরীতে ১৪১ জন, পটুয়াখালীতে ১৬৯ পদের বিপরীতে ৫৪ জন, ভোলায় ১৮৭ পদের বিপরীতে ৯০ জন, পিরোজপুরে ১৮৩ পদের বিপরীতে ৭৮ জন, বরগুনায় ১২৫ পদের বিপরীতে ৬৬ জন এবং ঝালকাঠি জেলায় ৮১ পদের বিপরীতে ৪৬ জন চিকিৎসক কর্মরত আছেন।
 
তবে এই নিয়োগে পদ্মার এপারের লাখো মানুষের ভরসাস্থল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে একজন চিকিৎসকও নিয়োগ দেওয়া হয়নি। উল্টো চলতি মাসে সেখান থেকে নয় বিশেষজ্ঞ চিকিৎসককে অন্যত্র বদলি করা হয়েছে।

এছাড়া গত এক বছরে ছয় চিকিৎসক পেনশনে যাওয়ায় ৮৩ জন চিকিৎসক দিয়ে চলছে আউটডোর ও ইনডোরের তিন হাজার রোগীর চিকিৎসাসেবা। ৫০০ শয্যার হাসপাতাল অনুযায়ী সেখানে পদ রয়েছে মাত্র ৪৭৬টি।

এ ব্যাপারে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক এইচএম সাইফুল ইসলাম বলেন, আমার সঙ্গে স্বাস্থ্য সচিবের কথা হয়েছে। তিনি জানিয়েছেন স্বল্প সময়ের মধ্যে শের-ই-বাংলা মেডিক্যালে চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। নয় বিশেষজ্ঞ চিকিৎসকের বদলিতে চিকিৎসাসেবায় সাময়িক সমস্যা হলেও তা বেশি দীর্ঘ হবে না। দ্রুত সমাধান হবে।

বরগুনার আলো