• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী

বঙ্গোপসাগরকে যুক্ত করে বিশ্ববাণিজ্য বাড়ানোর চেষ্টা চলছে

বরগুনার আলো

প্রকাশিত: ২০ জুন ২০২৪  

বঙ্গোপসাগরকে যুক্ত করে বিশ্ববাণিজ্য বাড়ানোর চেষ্টা চলছে জানিয়ে আহসানুল ইসলাম টিটু বলেন, এক্ষেত্রে গত তিন মাসে বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করা হয়েছ। বাংলাদেশ সম্পর্কে সবার ধারণা পজিটিভ।

বৃহস্পতিবার (২০ জুন) রাজধানীর ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভবনে বাংলাদেশের বাণিজ্য নীতির বিবর্তন, বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ নির্দেশনা বিষয়ে এক সেমিনারে বক্তব্য দেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বাণিজ্য মন্ত্রণালয় এ মুহূর্তে ২৬টি দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে কাজ করছে। এছাড়া সরকার বিভিন্ন দেশের সঙ্গে বিনিয়োগ বাড়ানোর চেষ্টা করছে; তবে কাঙ্ক্ষিত মাত্রায় সাড়া মিলছে না।

রফতানি বাড়াতে আমদানির বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, দেশের অনেক পণ্য উৎপাদনের কাঁচামাল বিদেশ থেকে আমদানি করতে হয়। তাই রফতানি বাড়াতে কাঁচমাল আমদানি করতেই। কেবল উৎপাদন বাড়ালেই রফতানি বাড়ানো সম্ভব।

ট্যারিফ পলিসির সঙ্গে লজিস্টিক পলিসি পরিবর্তন করা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এর মাধ্যমে গ্লোবালি কীভাবে সুবিধা নেয়া যায়, সে বিষয়ে আলোচনা চলছে।

টিটু দেশের পর্যটন শিল্পের বিকাশে আরও কাজ করার তাগিদ দিয়ে বলেন, এ শিল্প এখন ভালো অবস্থানে আছে। দেশের মানুষ এখন বিদেশে ঘুরতে যাওয়ার পাশাপাশি দেশের ট্যুরিস্ট স্পটগুলোতেও যাচ্ছেন।

এসময় আরও উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম, পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআই) চেয়ারম্যান ড. জাইদি সাত্তার প্রমুখ।

বরগুনার আলো