• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

চাকরি ছুটছে শুভর পিছু, আয় করেছেন ২ লাখ ২২ হাজার

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ মে ২০২১  

পড়াশোনা শেষে চাকরির পেছনেই ছুটতেই হয় সবার। এক্ষেত্রে ব্যতিক্রম শাকিল আহমেদ শুভ। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ‘গ্রামীণ কৃষি বিভাগ’ থেকে স্নাতক শেষ করেছেন। করোনা পরিস্থিতির কারণে গ্রামের বাড়ি টাঙ্গাইলে দেলদুয়ার উপজেলার গোমজানিতে অবস্থান করছেন। তাই বাড়িতে বসে না থেকে কৃষি কাজে জড়িয়ে পড়েছেন। পাশাপাশি ১২ জন কৃষক এবং তরুণ উদ্যোক্তাদের হাতে কলমে প্রশিক্ষণও দিয়েছেন। 

ভেবেছেন স্নাতকের থিসিস তত্ত্বাবধায়ক কৃষিবিজ্ঞানী অধ্যাপক ড. গাজী মোহাম্মদ মহসিনের তত্ত্বাবধানে সবজি নিয়ে কাজ করার অভিজ্ঞতা কাজে লাগিয়ে কিছু করা যায় কি-না। যেই ভাবা সেই কাজ, ইন্টারনেট, ইউটিউবে সার্চ করে জেনেছেন বাণিজ্যিকভাবে কি চাষ করা যায়। ইউটিউবে পেলেন ‘কৃষি সমাচার চ্যানেলের ভিডিও’। এখান থেকেই স্কোয়াশ চাষের ধারণা পেয়েছেন, জানালেন বাবাকে। তিনিও রাজি হলেন, ছেলেকে সহযোগিতার আশ্বাস দিলেন।  

 

সজবি পরিচর্যার কাজও সময়মতো করেছেন শাকিল

সজবি পরিচর্যার কাজও সময়মতো করেছেন শাকিল

তার সাফল্যের গল্পগুলো এরকম। কম পরিশ্রমে অধিক ফলনের আশায় ভারত থেকে আনা ‘মালচিং ফ্লিম’ দিয়ে চাষাবাদ করেন। রোপন করেছেন স্কোয়াশের ২ হাজার ২০০ গাছ। বিক্রি করেছেন ১ লাখ ৫ হাজার। ৩৫ হাজার টাকা খরচে স্কোয়াশ চাষে লাভ হয়েছে ৭০ হাজার।
এরপর আর পিছু তাকাতে হয়নি, নতুন প্রজেক্ট শুরু করেছেন। সেই প্রজেক্টে যোগ হয়েছে শসা, ব্ল্যাকবেরি তরমুজ ও বাঙ্গি। খরচ করেছেন ৩০ হাজার টাকা। শসা বিক্রিতে আয় হয়েছে ৭২ হাজার টাকা, বাঙ্গিতে ১৫ হাজার টাকা, ব্ল্যাকবেরি তরমুজে ৬০ হাজার টাকা, লালশাক আর ডাঁটাশাকে ৩ হাজার টাকা এবং করলা ও ধুন্দুলে আয় হয়েছে ২ হাজার ৫০০ টাকা। সব মিলিয়ে আয় হয়েছে ২ লাখ ২২ হাজার। 

শাকিল আহমেদ শুভ জানান, ‘উইনডো মাচাং’ পদ্ধতিতে চাষাবাদ করতে গিয়ে নতুন অভিজ্ঞতা হয়েছে। অনেকের সমালোচনার মুখেও পড়েছি। সবার কাছেই আধুনিক পদ্ধতিতে চাষাবাদ নতুন ধারণা। স্নাতক শেষে কৃষিকাজে জড়িয়ে পড়ায় অনেকেই ‘পাগল’ বলেছিল। এরপরও থেমে যায়নি। পরিবারের সমর্থন ছিলো বলেই আজ আমি সফল। আর সমালোচকরা চাষাবাদ দেখে হতবাক। এখন তারা নিজেরাও আগ্রহী হয়েছে। 

 

শসা বিক্রিতে আয় হয়েছে ৭২ হাজার টাকা

শসা বিক্রিতে আয় হয়েছে ৭২ হাজার টাকা

শুভ আরো বলেন, গ্রামীণ কৃষি নিয়ে বড় পরিসরে কাজ করার ইচ্ছে আমার। তিন-চারজন বন্ধু মিলে কাজ করতে চাই। এরই মধ্যে ‘অর্কিড এগ্রো’ নামে একটি প্রতিষ্ঠান চালু করেছি। কিভাবে কম খরচে অধিক ফসল উৎপাদন করা যায় তা নিয়ে কাজ করার পাশাপাশি পণ্য সরাসরি ভোক্তাদের কাছে কিভাবে পৌঁছে দেয়া যায় সেটা নিয়েও কাজ করব। বিশ্ববিদ্যালয় বন্ধের এই পুরো সময়টা কাজে লাগানোর জন্য বাবার প্রচেষ্টায় পুকুর কিনেছি বিলের মাঝে। যেখানে সমন্বিত খামার ব্যবস্থাপনার জন্য মাছ হাস এবং ধান চাষের পরিকল্পনা হাতে নিয়েছি। 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাগ্রোনমি বিভাগের অধ্যাপক একেএম সাঈদুল হক চৌধুরী বলেন, শাকিলের গ্রামে গিয়ে নিজের অর্জিত শিক্ষা থেকে নতুন কিছু করেছে বিষয়টি আমার কাছে বেশ ভালো লেগেছে। কৃষি বাংলাদেশের বেশিরভাগ মানুষের জীবিকা নির্বাহের উৎস। এভাবে কৃষির সঙ্গে তরুণ কৃষিবিদরা মাঠপর্যায়ে গেলে গ্রামীণ কৃষিতে নতুন দিগন্ত উন্মোচিত হবে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. গাজী মোহাম্মদ মহসীন বলেন, শাকিল আমার সঙ্গে থিসিসের কাজ করেছে। জেনেছে কিভাবে স্বল্প সময়ে বিভিন্ন জাতের সবজি উৎপাদন করা যায়। করোনাকালে সে বসে না থেকে গ্রামে নতুন কিছু করেছে। সে আর্থিকভাবে লাভবান হয়েছে। তার সাফল্য দেখে স্থানীয় কৃষকরাও উদ্বুদ্ধ হচ্ছে।

বরগুনার আলো