• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

সৌদি আরবের রোহিঙ্গাদের পাসপোর্ট দেওয়ার কোনও সিদ্ধান্ত হয়নি

বরগুনার আলো

প্রকাশিত: ৩১ জুলাই ২০২১  

দীর্ঘদিন ধরেই রোহিঙ্গা জনগোষ্ঠীর বেশ কিছু সংখ্যক লোক সৌদি আরবে বসবাস করছে। গেল বছর সেপ্টেম্বরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের জানান, দেশটিতে বসবাসরত ৫৪ হাজার রোহিঙ্গাকে পাসপোর্ট দেওয়ার জন্য চাপ দিচ্ছে সৌদি আরব। তবে সৌদির চাপে নমনীয়তা দেখায়নি ঢাকা। প্রায় এক বছর পরে এসেও সরকার বলছে, ‘আসল বাংলাদেশি পাসপোর্টধারী’ সবাইকে ফেরত নিয়ে আসার বিষয়ে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। তবে ভিন্ন জাতির কাউকে ফেরত নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

ইতোমধ্যে বাংলাদেশের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) আছে এমন ব্যক্তিদের বাংলাদেশ তাদের নাগরিক হিসাবে মেনে নেবে, আর অন্যদের নয়। এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, সিদ্ধান্ত যেটি আছে সেটি হচ্ছে আমরা যাচাই-বাছাই করেই তাদের পাসপোর্ট দেবো (রিনিউ)। এক্ষেত্রে শুধু যাদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) আছে তাদেরই আমরা যাচাই-বাছাই করবো।

এই রোহিঙ্গারা ৩০-৪০ বছর ধরে সৌদি আরবে অবস্থান করছে এবং এদের অনেককেই সৌদি আরবই নিয়ে গিয়েছিল বলে সেসময় (গেল বছর) পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন। এখন ‘ঢালাও ৫৪ হাজার রোহিঙ্গাকে পাসপোর্ট দিচ্ছে বাংলাদেশ’ এমন তথ্য সঠিক নয় জানিয়ে পররাষ্ট্র সচিব বলেন, হাতে লেখা পাসপোর্ট বা অন্য কোনও কিছু থাকলে সেক্ষেত্রে আমাদের কোনও দায়দায়িত্ব নেই। মেশিন রিডেবল একটি নতুন সিস্টেম এবং সেক্ষেত্রে আমাদের যাচাই-বাছাই করার একটি বিষয় আছে বলে তিনি জানান।

এত সংখ্যক লোকের মধ্যে এমআরপি আছে এমন লোক আছে খুবই কম বলে জানান মাসুদ বিন মোমেন। তিনি বলেন, ‘সেই সংখ্যাটি খুবই কম, এখন পর্যন্ত ১০০ বা ২০০-এর মতো রয়েছে। বিভিন্নজন বলছেন অনেক আছে, কিন্তু এখন পর্যন্ত আমরা এই সংখ্যকই খুঁজে পেয়েছি।’

এদিকে দীর্ঘায়িত রোহিঙ্গা সমস্যা সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, ‘অন্যান্যদের মতো আমরাও আসিয়ানের উদ্যোগের উপর কিছুটা অপেক্ষা করছি।’ মিয়ানমার বিষয়ে আসিয়ানের দূত নিযুক্ত হওয়ার পরে আরও একটি ফ্রন্ট খোলা হবে বলেও জানান তিনি।

 

বরগুনার আলো