• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

বঙ্গবন্ধুর আবারও উদ্বেগ

বরগুনার আলো

প্রকাশিত: ৪ আগস্ট ২০২১  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অস্থায়ী প্রধানমন্ত্রী সৈয়দ নজরুল ইসলামকে টেলিফোনে নানা নির্দেশনা দেওয়ার সময় বাংলাদেশের বিভিন্ন এলাকায় বন্যাজনিত পরিস্থিতি খারাপ হওয়ায় উদ্বেগ প্রকাশ করেন। বঙ্গবন্ধু ওইসব এলাকায় সম্ভাব্য সব ধরনের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।  তিনি রেডক্রস সোসাইটির সভাপতি গোলাম মোস্তফাকে বার্তা প্রেরণ করেন। তাকে মন্ত্রণালয় ও অন্যান্য সংস্থার সহযোগিতায় সাহায্য প্রদানের নির্দেশ দেন বঙ্গবন্ধু।

দুর্গত এলাকায় সাহায্য পাঠাতে বঙ্গবন্ধুর নির্দেশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের বিভিন্ন অংশে নদীর পানি বেড়ে যাওয়া এবং বন্যার আশঙ্কায় উদ্বেগ প্রকাশ করে দ্রুত কর্মপরিকল্পলা করতেও বলেন। সম্ভাব্য সব রকম ব্যবস্থা গ্রহণের জন্য সৈয়দ নজরুল ইসলাম ও ত্রাণমন্ত্রী সোহরাব হোসেনের কাছে জরুর্ নির্দেশ পাঠান।

 দৈনিক বাংলা, ৫ আগস্ট ১৯৭৩ বঙ্গবন্ধুর জ্বর, চিন্তার কারণ নেই

এদিন সন্ধ্যায় (৪ আগস্ট) প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্পমন্ত্রী সৈয়দ নজরুল ইসলামকে টেলিফোনে জানান, তাঁর জ্বর হয়েছিল তবে  এখন কমেছে। গণমাধ্যমে পরিবেশিত সংবাদে বলা হয়— বঙ্গবন্ধু এখন আগের চেয়ে অনেক ভালো বোধ করছেন তিনি বলে জানান। এক খবরে জানা গেছে যে, বাংলাদেশের প্রধানমন্ত্রী আবারও কমনওয়েলথ সম্মেলনে যোগ দেবেন বলে আশা করা যাচ্ছে।

এনা পরিবেশিত খবরে বলা হয়েছে, বঙ্গবন্ধুর ব্যক্তিগত চিকিৎসক নুরুল ইসলাম তাঁর চিকিৎসা করছেন। উদ্বিগ্ন হবার কোনও কারণ নেই।

আদমশুমারির পরিকল্পনা

১৯৭৩ সালের ১৭ নভেম্বর থেকে ৩০ নভেম্বর বাংলাদেশ হাউজিং অ্যান্ড এস্টাবলিশমেন্ট শুমারি এবং ১৯৭৪ সালের ১০ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত প্রথম আদমশুমারি অনুষ্ঠিত হবে বলে কর্তৃপক্ষ জানায়। সূত্রে জানা গেছে, উভয় প্রকার আদমশুমারির জন্য আনুমানিক সাড়ে তিন কোটি টাকা খরচ হবে বলে হিসাব করা হয়েছে। এখানে উল্লেখযোগ্য যে, ১৯৬১ সালে বাংলাদেশের সর্বশেষ আদমশুমারি হয়।  প্রতি ১০ বছর অন্তর আদমশুমারির নিয়ম থাকলেও ১৯৭১ সালে স্বাধীনতা সংগ্রাম ও পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্ত দেশ গঠনের কাজে আদমশুমারি হয়নি। ১৯৬১ সালের আদমশুমারির সময় হাউজিংয়ের ব্যবস্থা থাকলেও এস্টাবলিশমেন্টের কোনও ব্যবস্থা ছিল না। এই প্রথমবারের মতো শুমারি ব্যবস্থা করা হয়েছে।

ছয় মাসে দেড়কোটি টাকা ক্ষতি

চট্টগ্রাম বন্দরে আমদানি করা পণ্য সময়মতো না তোলায়  মার্চ মাসে এককোটি ৮ লাখ ৩৫ হাজার টাকা গচ্চা দিয়েছে টিসিবি। এর বেশিরভাগটা ক্রেতাদের কাছ থেকেই তোলা হবে। চট্টগ্রাম পোর্ট ট্রাস্ট কর্তৃপক্ষ জানায়, এখনও আমদানি করা বিভিন্ন ধরনের মালামাল ও বনস্পতি ঘি পড়ে আছে। পরিবহনের জন্য সবপণ্য ডেলিভারি দেওয়া যাচ্ছে না বলে কর্তৃপক্ষ জানায়।

ডেইলি অবজারভার, ৫ আগস্ট ১৯৭৩ বার্জের অভাবে

বন্দর থেকে দেশের বিভিন্ন পাটকলে পাটজাত দ্রব্য পরিবহনের ক্ষেত্রে তিন মাস যাবৎ সংকটজনক পরিস্থিতি বিরাজ করছে। উৎপাদিত পণ্য পরিবহনের জন্য যথেষ্ট সংখ্যক বার্জের ব্যবস্থা করার জন্য বলা হয়েছে। সারাদেশে সব প্রচেষ্টা চরম ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। ফলে  প্রতিদিনকার উৎপাদিত মালামাল রাখার জায়গা নেই। এর ফলে ইতোমধ্যে বৈদেশিক মুদ্রায় প্রায় ২৫ কোটি টাকা মূল্যের এক লাখ টন দ্রব্য গুদামজাত করা হয়েছে।

বরগুনার আলো