• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

দেশে ২ কোটি ১৭ লাখ ডোজের বেশি করোনার টিকার প্রয়োগ

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ আগস্ট ২০২১  

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রতিষেধক হিসেবে দেশে এখন পর্যন্ত দুই কোটি ১৭ লাখ ২৮ হাজার ১৫০ ডোজ টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন এক কোটি ৫৭ লাখ ৯৭ হাজার ৯৫৪ ও দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫৯ লাখ ৩০ হাজার ১৯৬ জন মানুষ।

এখন পর্যন্ত প্রথম ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ৯২ লাখ পাঁচ হাজার ৭২৭ ও নারী ৬৫ লাখ ৯২ হাজার ২২৭ জন। দ্বিতীয় ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ৩৬ লাখ ৯৭ হাজার ৪৪৪ ও নারী ২২ লাখ ৩২ হাজার ৭৫২ জন।

অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ডের প্রয়োগ হয়েছে এক কোটি আট লাখ ৯৬ হাজার ৫৮ ডোজ। চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ হয়েছে ৮১ লাখ তিন হাজার ১১৪ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯১ হাজার ৭৯০ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ২৬ লাখ ৩৭ হাজার ১৮৮ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ৬৭ লাখ ৯৮ হাজার ৮৩১ জন ও নারী ৪০ লাখ ৯৭ হাজার ২২৭ জন। এই টিকাগ্রহীতাদের মধ্যে ৫৮ লাখ ২১ হাজার ৮০৭ জন প্রথম ডোজ ও ৫০ লাখ ৭৪ হাজার ২৫১ জন দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। প্রথম ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে ৩৬ লাখ ১০ হাজার ৪০ জন পুরুষ ও নারী ২২ লাখ ১১ হাজার ৭৬৭ জন। আর দ্বিতীয় ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে ৩১ লাখ ৮৮ হাজার ৭৯১ জন পুরুষ ও নারী ১৮ লাখ ৮৫ হাজার ৪৬০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এদিকে, গত ১৯ জুন থেকে সারাদেশে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ শুরু হয়। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে আজ পর্যন্ত এ টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ৪৪ লাখ ৮৯ হাজার ৮৭৪ জন ও নারী ৩৬ লাখ ১৩ হাজার ২৪০ জন। তাদের মধ্যে ৭৪ লাখ ৩৫ হাজার ৪১৩ জন প্রথম ডোজ ও ৬ লাখ ৬৭ হাজার ৭০১ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৪১ লাখ ৬ হাজার ৫১১ জন ও নারী ৩৩ লাখ ২৮ হাজার ৯০২ জন। আর দ্বিতীয় ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে তিন লাখ ৮৩ হাজার ৩৬৩ জন পুরুষ ও নারী দুই লাখ ৮৪ হাজার ৩৩৮ জন।

ঢাকার সাতটি কেন্দ্রে এখন পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকার প্রয়োগ হয়েছে ৯১ হাজার ৭৯০ ডোজ। টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ৭৮ হাজার ৫২১ জন ও নারী ১৩ হাজার ২৬৯ জন। তাদের মধ্যে ৫০ হাজার ২৫৫ জন প্রথম ডোজ ও ৪১ হাজার ৫৩৩ জন দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। প্রথম ডোজ গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৪৩ হাজার ২৪৮ জন ও নারী সাত হাজার সাত জন রয়েছেন। আর দ্বিতীয় ডোজ গ্রহণকারী ৩৫ হাজার ২৭৩ জন পুরুষ ও নারী ছয় হাজার ২৬২ জন।

এছাড়া ১৩ জুলাই থেকে দেশের সিটি করপোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়। এখন পর্যন্ত এই টিকা প্রয়োগ হয়েছে ২৬ লাখ ৩৭ হাজার ১৮৮ ডোজ। এই টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ১৫ লাখ ৩৫ হাজার ৯৪৫ জন ও নারী ১১ লাখ এক হাজার ২৪৩ জন। তাদের মধ্যে ২৪ লাখ ৯০ হাজার ৪৭৯ জন প্রথম ডোজ ও এক লাখ ৪৬ হাজার ৭০৯ জন দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। প্রথম ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ১৪ লাখ ৪৫ হাজার ৯২৮ জন ও নারী ১০ লাখ ৪৪ হাজার ৫৫১ জন। আর দ্বিতীয় ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে ৯০ হাজার ১৭ জন পুরুষ ও নারী ৫৬ হাজার ৬৯২ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, মঙ্গলবার (১৭ আগস্ট) বিকেল সাড়ে ৫টা পর্যন্ত তিন কোটি ২৯ লাখ ৬৮ হাজার ৪৬৬ জন করোনাভাইরাসের টিকার জন্য নিবন্ধন করেছেন।

বরগুনার আলো