• সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৯ ১৪২৮

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
দেশের ভাবমূর্তি নষ্টকারীদের বিষয়ে সচেতন হতে হবে: প্রধানমন্ত্রী মাঝে মধ্যে কিছু ঘটিয়ে দেশের ভাবমূর্তি নষ্টের অপচেষ্টা হচ্ছে দৃষ্টিনন্দন পায়রা সেতুতে হাঁটতে পারলে ভালো লাগতো: প্রধানমন্ত্রী সিলেট-ঢাকা চার লেনের নির্মাণকাজের উদ্বোধন বাংলাদেশকে কেউ আর পিছিয়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন ‘বাসযোগ্য গ্রহ থেকে অনেক অনেক দূরে রয়েছে বিশ্ব’ পায়রা সেতুর উদ্বোধন আজ, দক্ষিণাঞ্চলের আরেকটি স্বপ্নপূরণ নেতাকর্মীদের নজরদারি বাড়াতে বললেন শেখ হাসিনা কুমিল্লার ঘটনা দুঃখজনক, অপরাধীর বিচার হবে: প্রধানমন্ত্রী ‘দেশের সবচেয়ে বড় রপ্তানি পণ্য হবে ডিজিটাল ডিভাইস’ সরকারের ধারাবাহিকতা আছে বলেই উন্নয়ন সম্ভব হচ্ছে: প্রধানমন্ত্রী বিদেশে বিনিয়োগের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী পূর্বাচলে প্রদর্শনীকেন্দ্র উদ্বোধন করবেন আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘এমন বাংলাদেশ গড়তে চাই, যেখানে শিশুরা বড় হবে সুন্দর পরিবেশে’ একটা অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশকে গড়তে চাই: প্রধানমন্ত্রী আমাদের ছোট রাসেল সোনা: শেখ হাসিনা শেখ রাসেলের ৫৮তম জন্মদিন

এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ

বরগুনার আলো

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২১  

এসডিজি বাস্তবায়নে বিস্ময়কর সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মাননা দিয়েছে যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল মাস্টার্স অব ডেভেলপমেন্ট। 

সোমবার (২০ সেপ্টেম্বর) কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল মাস্টার্স অব ডেভেলপমেন্ট প্রাকটিস  এসডিজির লক্ষ্য বাস্তবায়নে বাংলাদেশের অভিজ্ঞতা শুনতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানায়। এ অনুষ্ঠানে তাকে এ সম্মাননায় ভূষিত করা হয়। 

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সূচকগুলোতে পৃথিবীর অন্য সকল দেশের চেয়ে বেশি উন্নতি করার জন্য ইন্টারন্যাশনাল কনভেনশন অন সাসটেইনেবল ডেভলপমেন্টের নবম সম্মেলনে এর পরিচালক, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির প্রফেসর জেফরি সাচস বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভুয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশকে পুরস্কৃত করেন।

পুরস্কার গ্রহণকালে প্রধানমন্ত্রী বলেন, এই কাজ সহজ নয় এবং এই অর্জনের কৃতিত্ব বাংলাদেশের মানুষের। তিনি তার পিতার ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্নপূরণের জন্য কাজ করে যাচ্ছেন।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সঠিক পথে রয়েছে বাংলাদেশ। এসডিজি উত্তরণে বিশ্বের যে তিনটি দেশ সবচেয়ে এগিয়ে আছে, তার মধ্যে রয়েছে বাংলাদেশ। বাকি দুটি দেশ হলো আফগানিস্তান ও আইভরি কোস্ট।

জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্কের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

‘সাসটেইনেবল ডেভলপমেন্ট রিপোর্ট-২০২১’ শীর্ষক প্রতিবেদনে এসডিজি সূচকে বিশ্বের ১৬৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৯তম। এক্ষেত্রে ভারত (১২০তম) ও পাকিস্তানের (১২৯তম) চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১০ সালের পর থেকে পূর্ব ও দক্ষিণ এশিয়ার দেশগুলোই এসব লক্ষ্য পূরণের পথে সবচেয়ে বেশি এগিয়েছে। আর ২০১৫ সালের পর থেকে এসডিজি সূচকে স্কোরের দিক দিয়ে সবচেয়ে বেশি এগিয়েছে বাংলাদেশ, আইভরি কোস্ট ও আফগানিস্তান।

প্রসঙ্গত, জাতিসংঘ সাধারণ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী বর্তমানে নিউ ইয়র্ক অবস্থান করছেন।

এদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জানিয়েছেন, প্রফেসর জেফরি সাচসকে এই সময়ের পৃথিবীর সেরা (নিউইয়র্ক টাইমস এবং টাইম ম্যাগাজিন) অর্থনীতিবিদ মনে করা হয়।

বরগুনার আলো