• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

জাহাজ ভেঙে আবারো শীর্ষে বাংলাদেশ, দ্বিতীয় ভারত

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২১  

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ধাক্কা কাটিয়ে জাহাজ ভাঙায় গতি ফিরেছে বাংলাদেশে। ২০২১ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর- এই ৯ মাসে ১৯৭টি জাহাজ ভাঙা হয়েছে চট্টগ্রামের সাগর উপকূলজুড়ে গড়ে ওঠা শিপইয়ার্ডে। বিশ্বে ওই সময়ে জাহাজ ভাঙা হয়েছে ৫৮২টি; সে হিসাবে ৩৪ শতাংশ জাহাজ ভাঙা হয়েছে চট্টগ্রামে। আর তালিকায় এবারও শীর্ষে উঠেছে বাংলাদেশ। গত বছর একই সময়ের হিসাবে বাংলাদেশ ছিল দ্বিতীয় অবস্থানে। ভারত ছিল প্রথম।

এ বছর দ্বিতীয় স্থানে আছে থাকা ভারত জাহাজ ভেঙেছে প্রায় ২৭ শতাংশ। তৃতীয় স্থানে থাকা পাকিস্তান ভেঙেছে প্রায় ১৫ শতাংশ। চতুর্থ স্থানে থাকা তুরস্ক জাহাজ ভেঙেছে সাড়ে ১১ শতাংশ। এনজিও শিপ ব্রেকিং প্ল্যাটফর্ম প্রকাশিত প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।
২০২০ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর- এই ৯ মাসের সঙ্গে ২০২১ সালের একই সময়ের তুলনা করলে জাহাজ ভাঙা বেড়েছে ৯৯টি। শুধু তা-ই নয়, ২০২০ সালে বিশ্বের মোট জাহাজের ২৯ শতাংশ ভেঙেছিল বাংলাদেশ। ২০২১ সালে সেটি দাঁড়িয়েছে ৩৪ শতাংশে। যদিও ২০২০ সালেই করোনা মহামারির ধাক্কা শুরু হয় দেশে। এর ফলে বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও জাহাজ ভাঙায় ধস নামে। কিন্তু ধাপে ধাপে সেই ধাক্কা কাটিয়ে উঠেছে বাংলাদেশ।

জানতে চাইলে চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম বলছেন, করোনা মহামারির ধাক্কা কাটিয়ে বাংলাদেশ সরকার মেগাপ্রকল্প বাস্তবায়নে গতি বাড়িয়েছে। এর ফলেই লোহাজাতীয় পণ্যের চাহিদা অনেক বেড়েছে। এ জন্য জাহাজ ভাঙার পরিমাণও বেড়েছে।
জানা গেছে, ২০১৯ সালে বিশ্বের সর্বোচ্চ জাহাজ ভাঙা হয়েছে বাংলাদেশে; জাহাজের সংখ্যা ও ওজনের দিক থেকেও শীর্ষে ছিল বাংলাদেশ। জাহাজ ভাঙার দিক থেকে বাংলাদেশ ২০১৭ ও ২০১৮ সালেও শীর্ষে ছিল। আর বাংলাদেশের প্রতিদ্বন্দ্বী ছিল ভারত। কিন্তু কভিড-১৯ মহামারির সময়ে এসে ২০২০ সালে ভারতের চেয়ে পিছিয়ে পড়েছিল বাংলাদেশ। মাস যত গড়িয়েছে ভারতের সঙ্গে বাংলাদেশের ব্যবধান ততই বেড়েছে। বছর শেষে ২০২০ সালে ভারত ২০৩টি জাহাজ ভেঙে শীর্ষে ছিল আর বাংলাদেশ ১৪৪টি জাহাজ ভেঙে দ্বিতীয় স্থানে ছিল। যদিও জাহাজের সংখ্যার দিক থেকে কম জাহাজ ভেঙে বেশি স্ক্র্যাপ পণ্য পেয়েছে বাংলাদেশ, অর্থাৎ বাংলাদেশ তুলনামূলক বড় জাহাজ ভেঙেছে। কিন্তু করোনার ধাক্কা কাটিয়ে ২০২১ সালের শুরু থেকেই আগের অবস্থানে ফিরেছে বাংলাদেশ।

পিএইচপি শিপ ব্রেকিং রিসাইক্লিং ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম রিংকু বলেছেন, ‘নতুন বাজেটে ভ্যাট ও এটিভি (অগ্রিম ভ্যাট) আরোপের কারণে আমরা ভারতের চেয়ে প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছিলাম। লোহার চাহিদা বেড়ে যাওয়ায় সেই ধাক্কা কাটিয়ে এখন জাহাজ ভাঙায় শীর্ষে উঠলাম।’ ব্যবসায়ীরা বলছেন, বিশ্বের জাহাজ ভাঙা শিল্পে আশির দশকে নেতৃত্বে ছিল তাইওয়ান। নব্বইয়ের দশকে তাইওয়ানের সঙ্গে চীন ও দক্ষিণ কোরিয়া এই খাতে নেতৃত্বে উঠে আসে। এর পরের দুই দশকে ভারত ও চীন ছিল জাহাজ ভাঙায় শীর্ষে। এক দশক ধরে এই দুই দেশের সঙ্গে বাংলাদেশও প্রায় সময়ই শীর্ষস্থানে উঠে আসে। আংকটাডের প্রতিবেদন বলছে, পরিবেশদূষণ কমাতে চীন বাইরে থেকে পুরনো জাহাজ আমদানি বন্ধ করে দিয়েছে। ফলে বাংলাদেশ এখন জাহাজ ভাঙার বড় বাজার হয়ে উঠছে। শুধু তা-ই নয়, বাংলাদেশে লোহার কাঁচামালের চাহিদা ব্যাপক হারে বেড়ে যাওয়ায় জাহাজ ভাঙার পরিমাণ বেড়েছে।

বরগুনার আলো