• শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

  • || ২৬ রবিউস সানি ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি করোনা বাড়লে আবারও বন্ধ হবে স্কুল: প্রধানমন্ত্রী আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ও জয়িতা টাওয়ারের ভিত্তি স্থাপন সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাবি: প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দেবে রাজস্ব বোর্ডকে সেবাধর্মী, জনবান্ধব ও করদাতাবান্ধব করেছে সরকার ষড়যন্ত্র থাকবে, তবু দেশ এগিয়ে যাবে: প্রধানমন্ত্রী বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বাড়ছে: প্রধানমন্ত্রী অর্থনৈতিক অঞ্চলসমূহে ২৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছি বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিজনেস সামিট বিনিয়োগ বাজার তৈরি করবে: প্রধানমন্ত্রী ‘গণতন্ত্র পুনরুদ্ধারে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চারিত করে’

দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে চায় বাংলাদেশ-কমোরোস

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২১  

দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে সম্মত হয়েছে বাংলাদেশ ও কমোরোস। ঢাকায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর এক বৈঠকে এ নিয়ে আলোচনা হয়েছে।

বুধবার (১৭ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও কমোরোসের পররাষ্ট্রমন্ত্রী ঢোহির ঢৌলকামালের মধ্যে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দুই মন্ত্রী দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি নিয়ে আলোচনা করেন। তারা দু’দেশের মধ্যে বাণিজ্য বাড়াতে সম্মত হন।

বৈঠকে কমোরোসের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের চমৎকার অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন। তিনি উল্লেখ করেন, কমোরোস বাংলাদেশ থেকে আরএমজি এবং অন্যান্য পণ্য আমদানির বিষয়ে বিবেচনা করবে।

বাংলাদেশ ও কমোরোস উভয় দেশের ক্রমবর্ধমান অর্থনীতির কথা উল্লেখ করে কমোরসের পররাষ্ট্রমন্ত্রী বলেন, উভয় দেশ বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে পারে। তিনি দুই দেশের মধ্যে একটি বাণিজ্য চুক্তি স্বাক্ষরের গুরুত্ব তুলে ধরেন। কমোরান পররাষ্ট্রমন্ত্রী আরও প্রস্তাব করেন, কমোরান কর্মকর্তাদের বাংলাদেশের ইনস্টিটিউটে প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান ক্ষেত্রে প্রশিক্ষণ দেওয়া যেতে পারে।

এদিকে মাদাগাস্কারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব র‍্যাতসিমান্দো তাহিরিমিয়াকাদাজার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এক বৈঠক করেন। বৈঠকে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা আরও বাড়াতে গুরুত্বারোপ করেন তারা।

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ২১তম সম্মেলনে যোগ দিতে কমোরান পররাষ্ট্রমন্ত্রী ঢোহির ঢৌলকামাল ও মাদাগাস্কারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব র‍্যাতসিমান্দো তাহিরিমিয়াকাদাজা ঢাকায় এসেছেন।

বরগুনার আলো